শিরোনাম :
তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়
প্রথমবারের মত রাজশাহী নগরীতে হতে যাচ্ছে ” স্টার্টআপ ” কার্যক্রম

প্রথমবারের মত রাজশাহী নগরীতে হতে যাচ্ছে ” স্টার্টআপ ” কার্যক্রম

প্রথমবারের মত রাজশাহী নগরীতে হতে যাচ্ছে " স্টার্টআপ " কার্যক্রম
প্রথমবারের মত রাজশাহী নগরীতে হতে যাচ্ছে " স্টার্টআপ " কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ম্যাপিং চ্যালেঞ্জ কার্যক্রমে শীর্ষস্থান দখল করে নেওয়া সেই ইঞ্জিনিয়ার মোঃ মনসুর রহমানের অনুরোধে চালু হতে যাচ্ছে রাজশাহীতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের iDEA প্রকল্পের ” স্টার্টআপ” প্রোগ্রাম।

গত (১০ই অক্টোবর) শনিবার চট্রগ্রামে “ফর অ্যাসপায়ারিং টেকনোপ্রিনিউরস্ অ্যান্ড ইনোভেটরস্” মটো নিয়ে “স্টার্টআপ চট্টগ্রাম ইনকিউবেশন” বিষয়ক একটি অনুষ্ঠানের মধ্যে দিয়ে পথ চলা শুরু করে ” স্টার্টআপ চট্রগ্রাম ইনকিউবেশন”।

অনুষ্ঠানটি রেডিসন ব্লু চট্টগ্রাম বে ভিউ-তে আয়োজিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের iDEA প্রকল্পের পরিচালক ও অতিরিক্ত সচিব সৈয়দ মজিবুল হক।

এছাড়া, উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন iDEA প্রকল্পের সিনিয়র পরামর্শক আর এইচ এম আলাওল কবির, Startup Chattogram এর প্রতিষ্ঠাতা এবং সিইও আরাফাতুল ইসলাম আকিব এবং চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি ও চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি হতে বিভিন্ন পরিচালকগণ।

এই বিষয়ে ইঞ্জিনিয়ার মোঃ মনসুর রহমান বলেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা- এর স্বপ্নের “ডিজিটাল বাংলাদেশ” গড়ে তোলার লক্ষ্যে রাজশাহীর তরুনদের অগ্রণী ভূমিকা পালনে তাদেরকে সুযোগ করে দেবার জন্য তিনি অনুরোধ জানান iDEA প্রকল্পের সিনিয়র পরামর্শক আর এইচ এম আলাওল কবিরকে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে রাজশাহীর যুবসমাজ অগ্রণী ভূমিকা রাখবে বলে জানান তিনি।

তিনি আরো বলেন সকল স্টার্টআপদের উপযুক্ত প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে নিজেদের দক্ষতা বৃদ্ধি করে ব্যবসায়ের উন্নয়নের মাধ্যমে একজন সফল উদ্যোক্তায় পরিণত হবার জন্য অনুপ্রাণিত করা হবে এই প্রকল্পের মাধ্যমে।

এবং বাছাইকৃত স্টার্টআপদের বিভিন্নভাবে প্রশিক্ষণ দেওয়া হবে। এর মাধ্যমে পিচ ডেক বানানো, নেটওয়ার্কিং, অর্থনৈতিক ব্যবস্থাপনা, সেলস্ এন্ড ডিস্ট্রিবিউশন, ব্যবসায়িক ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ব্র্যান্ডিং, আইনি সহায়তা, বিজনেস মডেল ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে যা স্টার্টআপদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধিতে যথেষ্ট ভূমিকা রাখবে।

উল্লেখ্য, এই প্রশিক্ষণ শেষে স্টার্টআপগুলো বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে iDEA প্রকল্পের মাধ্যমে ১০ লক্ষ টাকা প্রি-সীড গ্র্যান্টের জন্য আবেদন করতে সক্ষম হবে এবং সরাসরি iDEA প্রকল্পের সিলেকশন কমিটির সামনে প্রি-সীড গ্র্যান্টের জন্য পিচিং করার সুযোগ পাবে।

মতিহার বার্তা ডট কম: ২৫ অক্টোবর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply