শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
রাজশাহী রেলওয়ে পশ্চিমাঞ্চলে পরিসেবার নামে ব্যাপক লুটপাট”কমছে যাত্রী সেবার মান!

রাজশাহী রেলওয়ে পশ্চিমাঞ্চলে পরিসেবার নামে ব্যাপক লুটপাট”কমছে যাত্রী সেবার মান!

                                         সরকার বিপুল অংকের রাজস্ব থেকে বঞ্চিত, কমছে যাত্রী সেবার মান!

ইফতেখার আলম বিশাল : রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ের পাঁচটি আন্ত:নগর ট্রেনে সরকারি এটেনডেণ্টদের অলস বসিয়ে রেখে বেসরকারি এটেনডেণ্ট নিয়োগ দেয়া হয়েছে। ব্যক্তি খাতকে উৎসাহিত করার নামে এসব এটেনডেণ্ট নিয়োগ দিতে দুটি বেসরকারি প্রতিষ্ঠানের সাথে চুক্তি করেছে রেল কর্তৃপক্ষ। চুক্তি অনুযায়ী পশ্চিমাঞ্চল রেলওয়ের পাঁচটি আন্ত:নগর ট্রেনে ১২৬ জন বেসরকারি এটেনডেণ্ট নিয়োগ দেয়া হয়েছে।

যাদের এটেনডেণ্ট হিসেবে নিয়োগ দেয়া হয়েছে তাদের অধিকাংশই অদক্ষ ও অনভিজ্ঞ। এতে করে যাত্রী সেবার মান কমছে। একইসঙ্গে সরকার বিপুল অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। সরকারি এটেনডেণ্টের শূন্য পদে জনবল নিয়োগের যথাযথ পদক্ষেপ না নিয়ে বেসরকারি এটেনডেণ্ট নিয়োগের যৌক্তিকতা কী- তা নিয়েও প্রশ্ন উঠেছে।

রেলওয়ের একাধিক সূত্রে জানা গেছে, ব্যক্তি খাতকে উৎসাহিত করা ও যাত্রী সেবার মান বাড়ানো এবং আমলাতান্ত্রিক জটিলতায় শূন্য পদে জনবল নিয়োগে দীর্ঘ সূত্রিতার কথা বলে বেসরকারি এটেনডেণ্ট নিয়োগ দিয়েছে রেল কর্তৃপক্ষ। দুটি বেসরকারি প্রতিষ্ঠানের সাথে চুক্তির মাধ্যমে পশ্চিমাঞ্চল রেলওয়ের পাঁচটি আন্ত:নগর ট্রেনে পরীক্ষামূলকভাবে এসব এটেনডেণ্ট নিয়োগ দেয়া হয়েছে। গত বছরের ডিসেম্বরে তাদের নিয়োগ কার্যকর হয়। আর চুক্তি মোতাবেক চলতি মার্চে তাদের নিয়োগের মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। তাই আবারো চুক্তির মেয়াদ বর্ধিত করতে রেলওয়ের একাধিক প্রভাবশালী কর্তা ব্যক্তি ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠান জোর তৎপরতা শুরু করেছে। যে দুটি প্রতিষ্ঠানের সাথে রেল কর্তৃপক্ষ চুক্তি করেছে সেই প্রতিষ্ঠান দুটি হলো- শাহ আমানত এণ্টারপ্রাইজ এবং আলম এণ্টারপ্রাইজ।

এদিকে, বেসরকারি এটেনডেণ্ট নিয়োগ দেয়ার তীব্র বিরোধীতা করেছে রেলওয়ে শ্রমিক-কর্মচারীদের একটি বড় অংশ। এ ব্যাপারে বাংলাদেশ রেলওয়ে ক্যারেজ এটেনডেণ্ট কাউন্সিলের পক্ষ থেকে সম্প্রতি রেলওয়ে মহাপরিচালক বরাবর স্মারকলিপি দেয়া হয়েছে। সংগঠনটির সভাপতি আবু জাফর সিদ্দিকী ও সাধারণ সম্পাদক আব্দুল কাদের স্বাক্ষরিত ওই স্মারকলিপির অনুলিপি রেলমন্ত্রী, রেল সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের কাছে দেয়া হয়। স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ব্যক্তি খাতকে উৎসাহিত করার কথা বলে রেলওয়ের একটি চক্র পরিসেবার নামে আন্ত:নগর ট্রেনে বেসরকারি এটেনডেণ্ট নিয়োগে সহায়তা করেছে।

এতে সরকার বিপুল অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। এতে আরো বলা হয়, কতিপয় স্বার্থান্বেষী কর্মকর্তা জনবল স্বল্পতার দোহাই দিয়ে এ দুর্নীতি কর্মকান্ডে সহায়তা করে যাচ্ছেন। অথচ যাত্রী সেবার মান উন্নয়নে সরকার সরাসরি সরকারি এটেনডেণ্ট নিয়োগ দিয়েছে। এছাড়া আরো জনবল নিয়োগের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। স্মারকলিপিতে পরিসেবার নামে লুটপাট ও রেলওয়ের রাজস্ব রক্ষাসহ সরকারের ভাবমূর্তি উজ্জল করতে এসব কর্মকান্ড থেকে বিরত থাকার অনুরোধ জানানো হয়।

রেলওয়ের শ্রমিক লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হাবিবুর রহমান আকন্দ মতিহার বার্তাকে বলেন, সরকারি এটেনডেণ্টের শূন্য পদে জনবল নিয়োগের যথাযথ পদক্ষেপ না নিয়ে বেসরকারি এটেনডেণ্ট নিয়োগের যৌক্তিকতা কী- তা আমরা জানতে চাই। তিনি বলেন, বেসরকারি এটেনডেণ্টদের নিয়োগের মেয়াদ চলতি মার্চে শেষ হচ্ছে। তাই আর কোনোভাবেই যেনো বেসরকারি এটেনডেণ্ট নিয়োগের চুক্তিটি আর বর্ধিত করা না হয়। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বেসরকারি এটেনডেণ্ট নিয়োগের ফলে সরকারি এটেনডেণ্টরা অনেকটা অলস সময় পার করছেন। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বেসরকারি এটেনডেণ্ট নিয়োগের ফলে সরকার বিপুল অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। পাশাপাশি অদক্ষ এটেনডেণ্টদের কারণে যাত্রী সেবার মান কমছে। এটা মেনে নেয়া যায় না।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক সরকারি এটেনডেণ্ট বলেন, আমরা বসে বসে অলস সময় পার করছি। আমাদের তেমন কোনো কাজ নেই। তারা বলেন, বেসরকারি এটেনডেণ্ট নিয়োগের যৌক্তিকতা বা কারণ কী- তা আমাদের কাছে বোধগম্য নয়। এতে সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে। আর কমছে যাত্রী সেবার মান। তারা আরো বলেন, বেসরকারি এটেনডেণ্ট নিয়োগের ফলে একদিকে সরকারকে অতিরিক্ত অর্থ গুনতে হচ্ছে। অন্যদিকে সরকারি এটেনডেণ্টদের অলস বসিয়ে রেখে বেতন দিতে হচ্ছে।

আন্ত:নগর ধুমকেতু ট্রেনের যাত্রী বিশ্ববিদ্যালয় ছাত্রী সিমু আক্তার বলেন, আমি গত মাসে দুই দফা ও চলতি মাসে একবার রাজশাহী থেকে ঢাকায় গিয়েছিলাম। কিন্তু ট্রেনের ভেতরে আমার ‘চ’ বগিতে দীর্ঘ সময়েও এটেনডেণ্টদের দেখা মিলেনি। আমার মনে হয়, আসলে এটেনডেণ্টদের কাজ কী- তা তারা নিজেরাই বুঝে না।

টুঙ্গিপাড়া এক্সপ্রেসের যাত্রী রাজশাহীর মামুন অর রশিদ ও গোপালগঞ্জের নূর উদ্দিন বলেন, যাত্রী সেবার মান বাড়ার পরিবর্তে দিন দিন কমছে। এতে যাত্রীদের ভোগান্তি বেড়েছে। তিনি বলেন, ট্রেনের ভেতরে বসার আসনগুলো ও নিচে ময়লা আবর্জনা থাকলেও ঠিকমত পরিষ্কার করা হয় না। এসব ব্যাপারে এটেনডেণ্টদের জানালে তারা বলেন, এটা আমাদের দায়িত্ব নয়।

এ ব্যাপারে শাহ আমানত এণ্টারপ্রাইজের ম্যানেজার শহীদুল ইসলাম মতিহার বার্তাকে বলেন, পশ্চিমাঞ্চল রেলওয়ের পাঁচটি আন্ত:নগর ট্রেনে ১২৬ জন এটেনডেণ্ট নিয়োগ দেওয়া হয়েছে। ট্রেন পাঁচটি হলো- ধুমকেতু, রংপুর এক্সপ্রেস, টুঙ্গিপাড়া এক্সপ্রেস, একতা এক্সপ্রেস ও সুন্দরবন। এক প্রশ্নের জবাবে ম্যানেজার শহীদুল ইসলাম বলেন, কিছু অদক্ষ থাকলেও বেশির ভাগই দক্ষ এটেনডেণ্ট। আর যাত্রী সেবার মান কমছে এমন অভিযোগ পুরোপুরি সঠিক নয়। তিনি বলেন, যাত্রী সেবার মান ধরে রাখতে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি। আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, এসব এটেনডেণ্টদের নিয়োগ গত বছরের ডিসেম্বরে কার্যকর করা হয়। আর চলতি মার্চে নিয়োগের মেয়াদ শেষ হবে। তবে চুক্তির মেয়াদ বাড়ানো হতে পারে বলে জানান তিনি।

এ ব্যাপারে পশ্চিমাঞ্চল রেলওয়ের চীফ কমার্শিয়াল ম্যানেজার এ এমএম শাহ নেওয়াজ মতিহার বার্তাকে বলেন, বেসরকারি এটেনডেণ্ট নিয়োগ দেয়া দোষনীয় নয়। বরং এতে সরকার লাভবান হচ্ছে। তিনি বলেন, আমলাতান্ত্রিক জটিলতায় শূন্য পদে জনবল নিয়োগে দীর্ঘ সূত্রিতা লেগে যায়। আগামী ৫০ বছরেও এই জনবল নিয়োগ হবে না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চুক্তি মোতাবেক চলতি মার্চে বেসরকারি এটেনডেণ্টদের নিয়োগের মেয়াদ শেষ হওয়ার কথা রয়েছে। তবে চুক্তির মেয়াদ বর্ধিত করা হবে কিনা সে সম্পর্কে সুনিদিষ্টভাবে কিছু বলেননি তিনি।

মতিহার বার্তা ডট কম ১২ মার্চ ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply