শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
বাড়ির ভিতরে ঢুকে পড়ল বিরল প্রজাতির এই বিড়াল

বাড়ির ভিতরে ঢুকে পড়ল বিরল প্রজাতির এই বিড়াল

আন্তর্জাতিক ডেস্ক : ভাম বা মেছো বিড়াল উদ্ধার হল বাঁকুড়ার সোনামুখী থানার রাধামোহনপুর গ্রামে। শুক্রবার রাতে এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়ায়। তবে স্থানীয়দের বন্যপ্রাণ সম্পর্কে সচেতনতার জেরে প্রাণে রক্ষা পেল এই নিরীহ জন্তুটি।

স্থানীয় সূত্রে খবর, ওই গ্রামের জনৈকা মিঠু বাউরী নামে এক মহিলা বাড়িতে ঘুমোচ্ছিলেন। তখন ওই ভাম বা মেছো বিড়ালটি কোনভাবে তার বাড়ির ভিতর ঢুকে যায়। এই ঘটনা বুঝতে পেরে তিনি ভয়ে বাইরে বেরিয়ে এসে তার ভাই রাজু বাউরীকে বিষয়টি জানান। তিনিই পাড়ার লোকের সাহায্য নিয়ে ঐ ভামটিকে বস্তা বন্দী করে বনদফতরে খবর দেন। প্রথম অবস্থায় বাড়ির ভীতরে এই প্রাণীটিকে দেখে তারা যথেষ্ট আতঙ্কিত হয়ে পড়েছিলেন বলে রাজু বাউরী জানান।

রাতেই গ্রামে ভাম বা মেছো বিড়াল উদ্ধারের খবর পেয়ে অসংখ্য মানুষ তা দেখতে ভীড় করেন। ততক্ষণে পৌঁছে গেছেন স্থানীয় বনদফতরের কর্মীরা। তারা সেটিকে উদ্ধার করে নিয়ে যান। বিট অফিসার প্রদীপ কুমার মিশ্র বলেন, ভাম বা মেছো বিড়ালটিকে প্রাথমিক চিকিৎসা করানোর পর যদি দেখা যায় সুস্থ রয়েছে তবে স্থানীয় জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।

ভাম এবং খাটাশ হল বিড়ালের মত বা ফেলিফর্মিয়া উপবর্গের ভিভেরিডে গোত্রের শ্বাপদ বর্গের স্তন্যপায়ী প্রাণী। কিন্তু শ্বাপদ বর্গ হলেও এরা ফেলিডে গোত্রের নয়। বৈজ্ঞানিক নাম Viverra civetta। এটি নিশাচর প্রাণী। এদের দেহাকৃতি বিড়ালের মতো। দেহ দীর্ঘ, পা ছোট। এদের দেহে সুগন্ধ গ্ল্যান্ড থাকে।

মতিহার বার্তা ডট কম – ২৮  জুলাই  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply