শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাবিতে আদিবাসী ছাত্র পরিষদের মানববন্ধন

রাবিতে আদিবাসী ছাত্র পরিষদের মানববন্ধন

রাবি প্রতিনিধি: সাংবিধানিক স্বীকৃতি, পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণ বাস্তবায়ন ও সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের জন্য স্বাধীন ভূমি কমিশন গঠনের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

আজ সোমবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে রাবি আদিবাসী ছাত্র পরিষদ ও রাজশাহী মহানগর পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ যৌথভাবে এ মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান বলেন, জাতিসংঘ ঘোষিত আদিবাসী দিবসকে রাষ্ট্রীয়ভাবে পালন ও সুযোগ-সুবিধা দেওয়ার ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু তাঁর ক্ষমতার দীর্ঘ নয় বছরেও তা বাস্তবায়ন হয়নি।

২০১০ সালে ৩০ লাখ আদিবাসীকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হিসেবে স্বীকৃতিদান আদিবাসীদের জন্য চরম লাঞ্ছনার বিষয় বলে মন্তব্য করেন নকুল পাহান।

নকুল পাহান আরো বলেন, ‘সম্প্রতি আমরা দেখছি সংখ্যালঘুদের ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া হচ্ছে। নওগাঁয় আদিবাসী আলফ্রেড সরেনের হত্যার ১৭ বছর পেরিয়ে গেলেও আমরা কোনো বিচার এখনো পাইনি। এসডিজিতে সংখ্যালঘুদের কথা থাকলেও তাদের সেভাবে মূল্যায়ন করা হচ্ছে না। এতে সংখ্যালঘুরা আরো সংখ্যালঘুতে পরিণত হচ্ছে।’ এ সময় তিনি সরকারের কাছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের সব সমস্যা সমাধানে দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবি জানান।

রাজশাহী মহানগর ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক দীপন চাকমার সঞ্চালনায় মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য দেন মহানগর পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি দীপেন চাকমা, তথ্য ও প্রচার সম্পাদক মংখ্যাউ রাখাইন, রাবির কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সভাপতি আবদুল মজিদ অন্তর, ছাত্র ফেডারেশনের সভাপতি কিংশুক কিঞ্জল, বিপ্লবী ছাত্রমৈত্রীর সাধারণ সম্পাদক দিলীপ রায়, ছাত্র ইউনিয়নের সভাপতি শাকিল হোসেন।

মতিহার বার্তা ডট কম – ০৪  আগস্ট ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply