শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
লালকেল্লা থেকে পতাকা উত্তোলন করে মোদীর নয়া রেকর্ড

লালকেল্লা থেকে পতাকা উত্তোলন করে মোদীর নয়া রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের ৭৩তম স্বাধীনতা দিবসে বৃহস্পতিবার নয়াদিল্লিতে লালকেল্লা থেকে পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷ এবারের এই পতাকা উত্তোলনের বিশেষত্ব মোদীর কাছে অন্যরকম কারণ এই নিয়ে ষষ্ঠবার তিনি লালকেল্লা থেকে পতাকা উত্তোলন করছেন৷ আর এবারই তিনি এই পতাকা উত্তোলনের সংখ্যার নিরিখে তিনি অটল বিহারী বাজপেয়ীর সঙ্গে একই স্থানে চলে এলেন৷

উল্লেখ্য, লালকেল্লা থেকে সবথেকে বেশিবার পতাকা উত্তোলন করেছিলেন পণ্ডিত জওহরলাল নেহরু৷ মোট ১৭ বার৷ তাঁর ঠিক পরের স্থানেই রয়েছেন তাঁর মেয়ে ইন্দিরা গান্ধী৷ সংখ্যা- ১৬৷ এরপরে ১০ বার পতাকা উত্তোলন করে তৃতীয় স্থানে রয়েছে মনমোহন সিংয়ের নাম৷ এবং চতুর্থ স্থানে অটল বিহারী বাজপেয়ী৷ পঞ্চম স্থানে পি ভি নরসিমহা রাও এবং রাজীব গান্ধী৷ আর বৃহস্পতিবার লালকেল্লা থেকে পতাকা উত্তোলন করে অটল বিহারী বাজপেয়ীর স্থানে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী৷

লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসে বিশেষ ঘোষণা করেন মোদী। এদিন তিনি জানিয়েছেন, দেশের পরিকাঠামো বদলে ফেলতে চান তিনি। রেল স্টেশন, রাস্তা, বিমাবন্দর, সমুদ্র বন্দর- এইসব তৈরির জন্যই এই বিপুল পরিমাণ টাকা বিনিয়োগ করবে সরকার।

এছাড়াও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ৭০ বছরে ভারতের অর্থনীতি ২ ট্রিলিয়নে পৌঁছেছিল। আর পাঁচ বছরে ২ থেকে ৩ ট্রিলিয়ন হয়ে গিয়েছে।

জনসংখ্যা নিয়ন্ত্রণের কথা বলেন তিনি। বলেন, নাহলে ভবিষ্যতে অনেক সমস্যা দেখা দেবে। যারা ছোট পরিবারে বিশ্বাস করে, তারা দেশের উন্নয়নে নিজেদের অবদান রাখছেন। তাই এটাও একরকম দেশপ্রেম।

মতিহার বার্তা ডট কম  ১৬ আগস্ট  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply