শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
ঘণ্টায় ৪০০ কিমি, সর্বাধিক গতির বুলেট ট্রেন পরীক্ষা করল জাপান

ঘণ্টায় ৪০০ কিমি, সর্বাধিক গতির বুলেট ট্রেন পরীক্ষা করল জাপান

আন্তর্জাতিক ডেস্ক : সর্বধিক গতিসম্পন্ন বুলেট ট্রেন পরীক্ষা করল জাপান। এই বুলেট ট্রেএর গতি হতে পারে সর্বাধিক ৪০০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। এই ট্রেন ভ্রমণের সময় কমিয়ে দেবে অনেকটাই। বছর তিনকে আগে ‘শিংকানসেন’ নামে ওই ট্রেনের ALFA-X ভার্সান তৈরির কাজ শুরু হয়। অবশেষে সেই ট্রেনের পরীক্ষা করল জাপান। ২০৩০ থেকে এই ট্রেন ট্র্যাকে নামবে বলে জানা গিয়েছে। মোটামুটিভাবে ৩৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ছুটবে এই ট্রেন।

চিনের সর্বাধিক গতিসম্পন্ন ফক্সিং ট্রেনের রেকর্ড ভেঙে দিয়েছে এই জাপানি ট্রেন। যদিও চিনের ট্রেনটি আরও বেশি গতিতে যাওয়ার জন্যই তৈরি হয়েছিল। কিন্তু জাপানের এই ট্রেনের থেকে তার গতিবেগ ১০ কিমি প্রতি ঘণ্টা কম।

নতুন ট্রেনটি হবে অনেক আধুনিক মডেলের। সামনেটা সরু হবে বিমানের মত। এরকম ১০টি ট্রেন বানানো হবে। জাপানের সেনদাই ও আওমোরি-র মধ্যে এই ট্রেন পরীক্ষামূলকভাবে চালু করা হবে। এ দুই শহরের দূরত্ব ২৮০ কিলোমিটার। প্রত্যেক সপ্তাহে দু’বার করে চালানো হবে এই ট্রেন। মধ্যরাতে যখন কোনও ট্রেন যাবে না, তখন এই পরীক্ষা করা হবে।

এই ট্রেনের N700S ভার্সানের পরীক্ষা চলছে এক বছর ধরে। ২০২০-তে এটি চালু হওয়ার কথা। এর গতিবেগ হবে ৩০০ কিমি প্রতি ঘণ্টা। তবে জাপানের ম্যগলেভ ট্রেনের গতি ছুঁতে পারবে না এই বুলেট ট্রেনগুলি। ওই ট্রেনের গতিবেগ ৬০৩ কিলোমিটার প্রতি ঘণ্টা। ২০১৫ থেকে পরীক্ষামূলকভাবে চালানো হচ্ছে এই ট্রেন।

মতিহার বার্তা ডট কম  ১৬ আগস্ট  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply