শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাজশাহী থেকে ট্রেনের ছাদে ঝুঁকি নিয়ে গন্তব্যে যাচ্ছেন যাত্রীরা

রাজশাহী থেকে ট্রেনের ছাদে ঝুঁকি নিয়ে গন্তব্যে যাচ্ছেন যাত্রীরা

এসএম বিশাল: ট্রেনের ছাদে ভ্রমণ সম্পূর্ণর”পে নিষিদ্ধ হলেও আমাদের দেশে ট্রেনের ছাদবোঝাই হয়ে মানুষ গন্তব্যে পৌঁছানো এখন স্বাভাবিক চিত্র। ঈদ বা বিশেষ দিবসে জীবনের ঝুঁকি নিয়ে মানুষজন ট্রেনের ছাদে চড়ছে ও নিজ গন্তব্যে যাচ্ছে।

এছাড়া ঈদের চতুর্থ দিনে ঢাকাগামী যাত্রীদের উপচে পড়া ভিড় দেখাগেছে রাজশাহী রেলওয়ে স্টেশনে। গতকাল শুক্রবার (১৬ আগস্ট) পদ্মা এক্সপ্রেস ট্রেন রাজশাহী থেকে বিকাল ৪ টাই ছেড়ে যাওয়ার কথা থাকলেও ছেড়ে গেছে সন্ধা ৬ টার দিকে।

এ সময় দেখা গেছে, ফুট ওভার ব্রিজের রেলিং ও জানালা দিয়ে ট্রেনের ছাদে ষাট বছর বয়সী মানুষও তরতর করে ট্রেনের ছাদে উঠে পড়ছে, বাদ যায়নি নারী ও শিশুরা।

এবং দীর্ঘ ৬ ঘন্টার পথ পারি দিবে তারা ঝুকি নিয়ে। গত এক বছরে ট্রেনের ছাদে চড়ে প্রাণ হারিয়েছেন প্রায় শতাধিক মানুষ ও আহত হয়েছে কয়েকশ’।

রাজশাহী রেল ষ্টেশনে নিরাপত্তার দায়িত্বে থাকা একজন সদস্য জানান, ট্রেনের ছাদে উঠতে বারবার নিষেধ করা সত্বেও অনেকে বিষয়টি আমলে নেয় না।
রেলওয়ে আইনের ১১৩ ধারা অনুযায়ী ট্রেনের ইঞ্জিন ও ছাদে ভ্রমণ সম্পূর্ন ভাবে দন্ডনয়ী অপরাধ। এ ক্ষেত্রে রেলওয়ে নিরাপত্তা বাহিনী ও পুলিশের নজরদারি আরো কঠোর করা প্রয়োজন বলে যাত্রীরা মনে করছে।

ট্রেনের ছাদে ভ্রমন মারাত্বক ঝুকিপূর্ণ তার পরও মানুষ জীবিকার প্রয়োজনে আসা যাওয়া করছে। এ ব্যাপারে রেলওয়ে কতৃপক্ষকে কঠোর ভাবে ছাদে ভ্রমন নিষিদ্ধ করতে হবে এবং মানুষকে সচেতন করতে হবে। গ্রহন করতে হবে প্রতিটি স্টেশনে স্টেশন জনসচেতনতামূলক কর্মসূচি।

মতিহার বার্তা ডট কম  ১৭ আগস্ট  ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply