শিরোনাম :
বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ? দিনাজপুরে ড্রাম ট্রাকসহ ১০০ কেজি গাঁজা জব্দ, গ্রেপ্তার ৩ ফরিদপুরে দুই সহোদর নিহতের ঘটনায় তিন মামলা
সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে রাজশাহীর অবৈধ বালুঘাটে সিসি ক্যামেরা বসিয়ে বালু তোলার পাঁয়তারা

সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে রাজশাহীর অবৈধ বালুঘাটে সিসি ক্যামেরা বসিয়ে বালু তোলার পাঁয়তারা

নিজস্ব প্রতিবেদক:  উচ্চ আদালত ও ভ্রাম্যমাণ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে রাজশাহীর নগরীর তালাইমারী অবৈধ বালুঘাটে আবারও বালু তোলার প্রস্তুতি শুরু হয়েছে। উচ্চ আদালতের নির্দেশে গত ২৪ জুলাই জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত বালুঘাটটি বন্ধ করে দিয়েছিল। জব্দ করা হয়েছিল ভেকু ও আনলোড মেশিনের ব্যাটারী। আটক করা হয়েছিল ট্রাক চালকসহ আট জনকে। ভ্রাম্যমান আদালত কতৃক ১ মাস মেয়াদে সাজা দেওয়া হয়েছিল ৬ জনকে। আর ১৫ দিন করে সাজা হয়েছিল ২ জনের।

ওই দিনই জেলা প্রশাসন একটি সাইন বোর্ড  পুতে যায় তালাইমারী ঘাটটিতে সেখানে পরিস্কার বাংলায় বিজ্ঞপ্তিতে লেখা আছে। “ মহামান্য হাইকোট বিভাগের রিট পিশিটন নং ৬৫২১/২০১৯ এর আদেশ মোতাবেক মৌজা/কাজলাঘাট ব্যবহার করে সকল ধরনের বালু উত্তোলন/ বালু পরিবহন নিষিদ্ধ করা হলো। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। – আদেশক্রমে জেলা প্রশাসক. রাজশাহী।

সরেজমিন দেখা গেছে, সাইনবোর্ড লাগানো আছে আবার বালু উত্তলনের জন্য বিজিবি ক্যম্পের পেছন দিকে বালু উত্তলোন করে রাখার জন্য জায়গা (তাগার) করা হচ্ছে। আর ঘাটে এলাকায় একধিক স্থানে বসানো হয়েছে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা।

এ সকল কর্মকান্ড দেখে তালাইমারী বালু বালু ঘাট নিয়ে আলোচনার শেষ নেই স্থানীয়দের মাঝে। বালু ব্যবসায় সিসি ক্যামেরা বসানোকে কেন্দ্র করে আলোচনার নতুন মাত্রা যোগ হয়েছে। স্থানীয়দের মধ্যে অনেকেউ ব্যঙ্গ করে বলছেন তালাইমারী বালু ঘাটটি যাত্রা মঞ্চের রুপ নিচ্ছে, তা না হলে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে বালু তোর পায়তারা। তাও আবার বালু ব্যবসায় সিসি ক্যামেরা।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক বালু ব্যবসায়ীরা জানান, বালু ঘাটের ইতিহাসে এই প্রথম কেউ তালাইমারী ঘাটে এসে একক ভাবে বালু ব্যবসা করছেন। আর পুরোনো ব্যবসায়ীদের ব্যবসা করার কোন সুযোগই নাই এ ঘাটে। যিনি ঘাটের ইজারাদার দার তিনিই ব্যবসায়ী।

আবার কেউ বলছেন, সিসি ক্যামেরা যদি লাগাতেই হয় তাহলে বৈধ বালু ঘাট শ্যামপুরে লাগলেই তো পারেন। অবৈধ বালু ঘাটে এত নাটক আর ভাললাগছেনা।

এক কথায় তালাইমারী বালু ঘাটের পুরোনো ও মূল ব্যবসায়ীরা অসহায় হয়ে পড়েছেন। হার মানছেন ক্ষমতাধর লোকজনের কাছে। সাহস করে প্রতিবাদ করতেও পারছেননা।

পুরোনো বালু ব্যবসায়ীরা বলছেন, স্বাধিনতার পরে বিগত দিনে যে সকল ইজারাদার বালুঘাট ইজারা নিয়েছেন। তারা তাদের বৈধ কাগজপত্র ব্যবসায়ীদের বুঝিয়ে দিয়েছেন। একজন লোক ঘাটে নিয়োগ দিয়ে নৌকার এবং ট্রলারের নির্ধরন করা টোল আদায় করেছেন। যারা সিটি কর্পোরেশনের ডাক নিতেন তারা ট্রাক প্রতি নির্ধারন করা টোল আদায় করতেন।

বর্তমানে ডেন্ডার ছাড়াই চালু করা ঘাটটিতে যা ঘটেছে তা হলো যিনি ইজারাদার তিনিই বালু ব্যবসায়ী। ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা বসিয়ে ডিজিটাল যুগে ডিজিটাল ব্যবসা করতে যাচ্ছেন। তাও আবার হাইকোর্টকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে অবৈধ ভাবে।

স্থানীয়রা জানান, পদ্মা নদীতে এখন পানি থাকায় বালু তোলা হবে ড্রেজারে। তারপর পাইপের মাধ্যমে বালু রাখা হবে নদীর কিনারায়। এজন্য কয়েকদিন ধরেই কাজ চলছে।

জানতে চাইলে হাইকোর্টে রিট আবেদনকারী বিশিষ্ট ব্যবসায়ী মোঃ আনোয়ার হোসেন বলেন, আইন সবার জন্য সমান। আইন বহিভূত ভাবে কেউ যদি অবৈধভাবে বন্ধ ঘাটে বালু উত্তোলন করে  আমাদের ব্যবসা ক্ষতিগ্রস্থ করার চেষ্টা করে সেজন্য পূণরায় আদালতের দারস্থ হবো।

রাজশাহীর জেলা প্রশাসক হামিদুল হক বলেন, নতুন করে বালু তোলার প্রস্তুতি শুরু হয়েছে এমনটি তিনি শুনেছেন। তবে উচ্চ আদালতে সর্বশেষ যে শুনানি হয়েছে তার কাগজপত্র হাতে পাননি।

মতিহার বার্তা ডট কম – ৩১ আগষ্ট ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply