শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
আগামীকাল থেকে রাবির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

আগামীকাল থেকে রাবির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর দুপুর ১২টা থেকে শুরু হচ্ছে । আবেদন চলবে ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত। আগামী ২০-২২ অক্টোবর এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিক আবেদন শেষ হওয়ার পর ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। চলতি শিক্ষাবর্ষ থেকে তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন দুই শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ৯টা থেকে বেলা পৌনে ১১টা পর্যন্ত প্রথম শিফট আর দুপুর ১২টা থেকে দুপুর পৌনে ২টা পর্যন্ত দ্বিতীয় শিফটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য প্রার্থীকে প্রাথমিকভাবে ৫৫টাকা দিয়ে আবেদন করতে হবে। প্রাথমিক আবেদনের পর ১০ শতাংশ অনলাইন সার্ভিস চার্জসহ ভর্তিচ্ছু শিক্ষার্থীকে ১৩২০ টাকা দিয়ে চূড়ান্ত আবেদন করতে হবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীকে মানবিকে আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা মিলে ৭.০০, বাণিজ্যে ৭.৫০ ও বিজ্ঞান বিভাগে ৮.০০ পয়েন্ট থাকতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভর্তি পরীক্ষায় প্রতি ইউনিটে বিশেষ কোটাসহ সর্বোচ্চ ৩২ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবেন। পরীক্ষায় এমসিকিউ ও লিখিত দুই পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এরমধ্যে ৬০ নম্বর থাকবে এমসিকিউ। এজন্য ৫০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। এছাড় ৪০ নম্বর থাকবে লিখিত। আর এতে ৪০ মিনিট সময় পাবেন শিক্ষার্থীরা। লিখিত পরীক্ষায় সংক্ষিপ্ত আকারে ২০টি প্রশ্ন থাকবে। যার প্রতি প্রশ্নের মান থাকবে ২ নম্বর।

মানবিক, বাণিজ্য ও বিজ্ঞান শাখা হতে ২০১৯ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ‘এ’, ‘বি’ ও ‘সি’ এই তিনটি ইউনিটেই যোগ্যতা অনুযায়ী আবেদন করতে পারবে। আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এছাড়া আবেদনসহ ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য (http://admission.ru.ac.bd) তে পাওয়া যাবে। উল্লেখ্য, পরীক্ষার হলে কোন ধরনের ইলেকট্রনিক ডিভাইস শিক্ষার্থীরা সঙ্গে রাখতে পারবেন না।

 মতিহার বার্তা ডট কম – ০২ সেপ্টেম্বর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply