শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
শ্রীমঙ্গলে ফাঁদ পেতে বাঘ ধরলেন মুয়াজ্জিন

শ্রীমঙ্গলে ফাঁদ পেতে বাঘ ধরলেন মুয়াজ্জিন

মতিহার বার্তা ডেস্ক: মৌলভীবাজারের শ্রীমঙ্গলে একটি মেছো বাঘ ধরা পড়েছে। রোববার ভোরে উপজেলার ভাড়াউড়া চা বাগানে স্থানীয় মসজিদের মুয়াজ্জিন মো. রজব আলীর (৫৫ ) পাতানো জালে আটকা পড়ে মেছো বাঘটি।

স্থানীয়রা জানান, ভাড়াউড়া চা বাগান এলাকায় বেশ কিছুদিন ধরে গৃহপালিত হাঁস-মুরগি নিখোঁজ হচ্ছিল। এ কারণে শনিবার দিবাগত রাতে মুয়াজ্জিন রজব আলী তার বাড়িতে জাল দিয়ে একটি ফাঁদ পাতেন। রোববার ভোরে সেই ফাঁদে একটি মেছো বাঘ আটকা পড়ে।

 সকালে আটক মেছো বাঘটি স্থানীয়দের সহায়তায় বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব জানান, বনে খাদ্য সংকট দেখা দেয়ায় কিছু কিছু প্রাণী খাদ্যের সন্ধানে মাঝে মধ্যেই লোকালয়ে এসে গৃহপালিত পশু-পাখি নিয়ে যাচ্ছে। এভাবে লোকালয়ে আসায় মাঝে মাঝে তারা মানুষের হাতে ধরা পড়ে মারাও যাচ্ছে।

তিনি আরও বলেন, ২০০৮ সালে মেছোবাঘকে বিপন্ন প্রজাতির তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। মেছো বাঘ আসলে বাঘরোল বা মেছো বিড়াল নামেও পরিচিত। এটি মাঝারি আকারের বিড়ালগোত্রীয় একধরনের স্তন্যপায়ী বন্যপ্রাণী।

স্থানীয় বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি নুর মোহাম্মদ জানান, বেশ কিছুদিন ধরেই এলাকার বিভিন্ন বাড়ি থেকে গৃহপালিত পশু-পাখি নিখোঁজ হচ্ছিল। এ নিয়ে আমরা চিন্তিত ছিলাম। বাঘটি ধরা পড়ায় এলাকায় স্বস্তি ফিরেছে।

মতিহার বার্তা ডট কম – ২২ সেপ্টেম্বর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply