শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
রুয়েটে ক্ষুদে বিজ্ঞানীদের রোবট্রনিক্স প্রতিযোগিতা অনুষ্ঠিত

রুয়েটে ক্ষুদে বিজ্ঞানীদের রোবট্রনিক্স প্রতিযোগিতা অনুষ্ঠিত

এসএম বিশাল: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) দিনব্যাপী রোবট্রনিক্স প্রতিযোগিতা-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় ৫টি ইভেন্টে সারা দেশের স্কুল-কলেজসহ ১৯টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এতে অংশ গ্রহন করেন।

বিশ্ববিদ্যালয়ের মেকাট্রোনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এ প্রতিযোগিতার আয়োজন করে। এ ধরনের প্রতিযোগিতা আগামীর প্রজন্মকে বিজ্ঞানের উৎকর্ষতা অনুধাবন ও বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করে তুলবে বলে প্রত্যাশা আয়োজকদের।

গতকাল বৃহস্পতিবার (২৬-০৯-১৯) সকাল ৯টায় প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেন রুয়েটের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. শামসুল আলম। এরপর ক্যাম্পাসের বিভিন্ন স্থানে পৃথকভাবে ইভেন্টগুলো অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতার সবচেয়ে আকর্ষণীয় ইভেন্ট ছিল রোবো রেসলিং। ইভেন্টটিতে দুটি রোবট পরস্পরের মধ্যে শক্তি পরীক্ষার লড়াইয়ে নামে। মঞ্চের বাইরে থেকে রিমোটের সাহায্যে নির্মাতারা রোবট দুটি নিয়ন্ত্রণ করেন। পরস্পরের লড়াই শেষে জয়ী হয় একটি রোবট। প্রতিযোগিতায় প্রোজেক্ট শোকেজে বিজয়ী হয় ব্রাক ইউনিভার্সিটি, রোবো রেসলিংয়ে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, মাড রোভারে ড. মাহবুবুর রহমান মোল্লা কলেজ, স্পিড ব্যাটেল ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পোস্টার প্রেজেন্টেশনে রুয়েট। তাদেরকে মোট ২ লাখ ১৮ হাজার টাকার প্রাইজমানি প্রদান করা হয়। এ ছাড়াও বিকেল সাড়ে ৫টায় প্রতিযোগিতার সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়।

মেকাট্রোনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি সজল কুমার দাস বলেন, ‘এ ধরনের প্রতিযোগিতা শিক্ষার্থীদের প্রযুক্তিগত শিক্ষার প্রতি আগ্রহী করে তুলবে। পাশাপাশি শিক্ষার্থীদের ব্যবহারিক দক্ষতা বৃদ্ধি পাবে, যা পরবর্তীতে শিক্ষার্থীরা তাদের কর্মক্ষেত্রে কাজে লাগাতে পারবে।’ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সেখ বলেন, ‘এ ধরনের প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীরা নিজেদের দক্ষতা সম্পর্কে জানতে পারবে। পাশাপাশি আগামী দিনের তরুণ প্রজন্ম তাদের বিজ্ঞান শেখার প্রতি আগ্রহী করে তুলবে বলে আমি আশা করি।’

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সেলিম হোসেন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন মোশাররফ হোসেন, পরিচালক ছাত্র কল্যাণ রবিউল আওয়াল, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.ওসমান গনি তালুকদার, সিনক্স’র এর পরিচালক নাসিক মো. আক্কাস। প্রতিযোগিতাটির আহ্বায়ক কমিটির প্রধান ও কারিগরি অংশীদার রোবটিক সোসাইটি অব রুয়েটের সভাপতি ড. সজল কুমার দাস অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

মতিহার বার্তা ডট কম – ২৬ সেপ্টেম্বর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply