শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
ঘুষ নিলে আর তদবির করলে হাতকড়া পরতে হবে: রাজশাহীতে দুদক চেয়ারম্যান

ঘুষ নিলে আর তদবির করলে হাতকড়া পরতে হবে: রাজশাহীতে দুদক চেয়ারম্যান

ঘুষ নিলে আর তদবির করলে হাতকড়া পরতে হবে: রাজশাহীতে দুদক চেয়ারম্যান
ঘুষ নিলে আর তদবির করলে হাতকড়া পরতে হবে: রাজশাহীতে দুদক চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে প্রাথমিক শিক্ষা বিভাগের কর্মকর্তা ও শিক্ষকদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার সকালে সাড়ে ১০টার দিকে শহীদ এএইচএম কামারুজামান জেলা পরিষদ মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নের লক্ষ্যে বিশেষ সামাজিক উদ্বুব্ধকরণ ও সচেতনতামূলক এ সভার আয়োজন করে জেলা প্রাথমিক শিক্ষা অফিস।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে (দুদক চেয়ারম্যান) ইকবাল মাহমুদ বলেন, ‘শিক্ষক বদলি প্রক্রিয়ায় কী হয় আমরা জানি। সেই কারণে আমরাও বলেছি, সবকিছু কম্পিউটারাইজড করতে হবে।

কম্পিউটারই বলে দেবে, রহিম কোথায় যাবে, করিম কোথায় যাবে। ক্রাইটেরিয়া ফিস্কড করবেন, কম্পিউটার বলে দেবে কে কোথায় যাবে। বদলি প্রক্রিয়া অনলাইনে হবে, কোনো তদবির চলবে না। তদবির এক ধরনের অপরাধ। তদবির একটা দুর্নীতি।

তিনি আরো বলেন, গল্পের ছলে বাচ্চাদের পড়ানো সবচেয়ে ভাল পদ্ধতি। এতে বাচ্চারা শিখবে এবং মনে রাখবে। বাচ্চাদের ভয় দেখিয়ে জয় করা সম্ভব নয়। এটা রাজাদের সময়ে ছিলো। এখন রাজাদের সময় নয়। গল্পের ছলে আদর করে বাচ্চাদের শেখাতে হবে।

জেলা প্রশাসক হামিদুল হকের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে দুদক চেয়ারম্যান আরো বলেন, প্রাথমিকে নৈতিকতার শিক্ষা দিতে না পারলে জাতি ধ্বংস হয়ে যাবে। প্রাথমিক শিক্ষায় শিশুদের মনে দুর্নীতির বিরুদ্ধে উপদেশ ও শিক্ষা দিতে হবে। প্রাথমিকে যারা সুশিক্ষা পেয়েছে তারা বড় হয়ে দুর্নীতিতে জড়ায় না।

তিনি বলেন, তদবির বাজরা সাবধান। ঘুষ খাওয়া আর তদবির সমান অপরাধ। অনিয়ম একটা দুর্নীতি । সুতরাং শিক্ষক বদলী বা নিয়োগ নিয়ে তদবির করবেন না।

তাহলে হাতকড়া পড়তে হবে। তিনি বলেন, নাগরিকের চাপ না থাকলে প্রশাসন বা দুদকও কাজ করবে না। এজন্য সামাজিক চাপ প্রয়োজন। চাপ থাকলে শিক্ষকরাও পড়াবেন। শিক্ষকদের নির্বাচনের কাজ ছাড়া অন্য কোন কাজে প্রাথমিক শিক্ষকদের না জড়ানোর বিষয়ে সরকারের কাছে আবেদন করা হবে বলেও জানান তিনি।

মানসম্মত প্রাথমিক শিক্ষা বাস্তবায়নেরর লক্ষে বিশেষ সামাজিক উদ্বুদ্ধকরণ মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
এতে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের সচিব আকরাম হোসেন, প্রথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এএফএম মনজুর কাদির।

মতিহার বার্তা ডট কম – ০১ নভেম্বর ২০১৯

খবরটি শেয়ার করুন..

Leave a Reply