শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে করোনাভাইরাসের ছোবল

আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনে করোনাভাইরাসের ছোবল

ক্রীড়া ডেস্ক : মুজিব বর্ষ উপলক্ষে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) উদ্যোগে পুর্ব নির্ধারিত এশিয়া একাদশ বনাম বিশ্ব একাদশের মধ্যকার দুটি ম্যাচ স্থগিত করা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণের কারণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর এই আয়োজন স্থগিত করেছে বোর্ড। চলতি মাসের ২১ ও ২২ তারিখ এই ম্যাচ দুটি অনুষ্ঠিত হবার কথা ছিল। ম্যাচের আগে ১৮ মার্চ জনপ্রিয় কন্ঠশিল্পি এআর রহমানের অংশগ্রহনে অনুষ্ঠিত হবার কথা ছিল একটি কনসার্টও। সেটিও স্থগিত করা হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ আতংকে বিশ্বের বিভিন্ন দেশের বিভিন্ন খেলাধুলা বন্ধ করে দেয়া হয়েছে। সারা বিশ্বের আন্তর্জাতিক প্রতিযোগিতায় ছোবল বসিয়েছে এই ভাইরাসটি। আজকের দুটি ইউরোপা লিগের খেলা স্থগিত করেছে উয়েফা। গ্রিক বাস্কেটবল দল চায় তাদের অ্যাওয়ে ম্যাচ বাতিল করতে। জার্মানির দুটি ক্লাব বলেছে,তারা আসন্ন আন্তর্জাতিক বিরতিতে নিজ দলের খেলোয়াড়দের ছাড়পত্র দিতে রাজি নয়।

আন্তর্জাতিক টেনিস ফেডারেশন অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করেছে মেয়েদের দলগত টুর্নামেন্ট ফেড কাপের চুড়ান্ত পর্ব। আগামী ১৪ এপ্রিল থেকে ১৯ এপ্রিল এটি অনুষ্ঠিত হবার কথা ছিল। জার্মানিতে আরবি লিপজিগ হচ্ছে শেষ দল, যারা নিজ মাঠে বুন্দেসলিগার ম্যাচ খেলতে যাচ্ছে সপ্তাহের শেষভাগে। তবে ম্যাচটি রূদ্ধদ্বার স্টেডিয়ামে আয়োজনের ঘোষণা দিয়েছে তারা।

ফ্রান্সে আগামী ৪ এপ্রিল অনুষ্ঠিত হবার কথা ছিল প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) বনাম লিয়ঁ’র মধ্যকার লিগ কাপের ফাইনাল, যেটি স্থগিত করা হয়েছে। এর পরিবর্তে ক্লাব দুটি দর্শকবিহীন মাঠে অংশ নিবে লিগের ম্যাচে। আগামী ১৮ এপ্রিল বাসকুই প্রতিদ্বন্দ্বি রিয়াল সোসিয়েদাঁদ বনাম অ্যাথলেটিক বিলবাওয়ের মধ্যকার স্প্যানিশ কাপের ফাইনাল ম্যাচের সুচিরও পুনর্বিন্নাস করা হবে।

এদিকে সব ধরনের খেলাধুলা বন্ধ ঘোষণা করেছে আর্জেন্টিনা। এপ্রিলে অনুষ্ঠিত হবার কথা থাকলেও আগামী নভেম্বর পর্যন্ত দক্ষিণ আমেরিকা অঞ্চলের রেস স্থগিত করেছে মোটোজিপি। ইতোমধ্যে বাতিল অথবা স্থগিত হয়েছে এলিট মোটর সাইক্লিং ক্যাটাগরির প্রথম চারটি রেস। ১৯ মার্চ ভারতে শুরু হবার কথা ছিল ইন্ডিয়ান ওপেন, ইউরোপীয় ট্যুর ও এশিয়ান ট্যুর, যার সবগুলোই বাতিল ঘোষণা করা হয়েছে বুধবার।

স্পেনে বুধবার জনসমাগমের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ফলে টেনিস ফেডারেশন তাদের সব পর্যায়ের টুর্নামেন্টে দর্শক নিষিদ্ধ করেছে। স্প্যানিশ ফুটবল ফেডারেশন বন্ধ করে দিয়েছে শীর্ষ দুই বিভাগের নীচে সব পুরুষ ও নারী ফুটবল। এদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে প্রথম ম্যাচ হিসেবে স্থগিত হয়েছে আর্সেনাল বনাম ম্যানচেস্টার সিটির মধ্যকার লিগ ম্যাচ। লন্ডনের ক্লাবের চারজন স্টাফ সহ খেলোয়াড়রা নিজ বাসায় আইসোলেশনে থাকায় এই বিপত্তি ঘটেছে।

গ্রিক ক্লাব অলিম্পিয়াকোর মালিকের সংস্পর্শে গিয়ে ওই খেলোয়াড় ও চার স্টাফ নিজ ঘরেই আইসোলেটেড হয়েছে। অলিম্পিয়াকো ও নটিংহ্যাম ফরেস্টের মালিক ভাঞ্জেলিস ম্যারিনাকিসের দেহে মঙ্গলবার করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে। এমিরেটসে ম্যাচ শেষে ম্যারিনাকিসের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন তারা।

হ্যানোভারে বুন্দেসলিগা -২ এর ডিফেন্ডার টিমো হুয়েবার্স জার্মানির প্রথম কোন পেশাদার খেলোয়াড়, যিনি করোনায় আক্রান্ত হয়েছেন। আর কেউ যাতে এই ভাইরাসে আক্রান্ত না হয় সে জন্য সতীর্থদের সংস্পর্শ থেকে তাকে সরিয়ে রাখা হয়েছে বলে জানিয়েছে তার ক্লাব।এদিকে জ্বর ও গলা ব্যাথায় আক্রান্ত প্যারিস সেন্ট জার্মেই’র (পিএসজি) ফুটবল তারকা কিলিয়ান এমবাপের দেহে করোনার উপসর্গ পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছে ক্লাব কর্তৃপক্ষ। বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে তার অংশগ্রহনের সম্ভাবনা রয়েছে বলেও জানায় পিএসজি।

উয়েফার ঘোষণায় বলা হয়েছে স্পেন ও ইতালি ভ্রমনে নিষিধোজ্ঞা থাকায় সেভিয়া বনাম রোমা ও ইন্টার মিলান বনাম গেটাফের মধ্যকার শেষ ষোলর ম্যাচ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে না। রোমা স্প্যানিশ কর্তৃপক্ষকে দল পরিবাহী বিমান অবতরণের অনুমতি চেয়েও প্রত্যাখ্যাত হয়েছে।

আন্তর্জাতিক বিরতি
গেটাফের সভাপতি অ্যাঞ্জেল টরেস বলেছেন যে তার দল ইতালি ভ্রমনে যাবেনা। তিনি স্প্যানিশ রেডিওকে বলেন, ‘এতে যদি পয়েন্ট খোয়াতে হয় তাতেও রাজি। করোনাভাইরাস ব্যাপকভাবে ছড়িয়ে পড়া স্থানে আমরা যেতে চাই না।’

অলিম্পিয়াকোস বাস্কেটবল দলের মিলান সফরে যা যাওয়ার সিদ্ধান্তের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে গ্রিসের পাবলিক হেলথ প্রোটেকশন কমিশন। জবাবে ইউরোলিগ আরমানির বিপক্ষে ওই ম্যাচটি বার্লিনে রুদ্ধদ্বারে আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে।

আন্তর্জাতিক ম্যাচ মানে হচ্ছে সীমানা পেরিয়ে যাওয়া। যেটির শুরুর কথা আগামী ২৩ থেকে ৩১ মার্চ। এ সময় ইউরো ২০২০ আসরে স্থান পাওয়ার জন্য প্লে অফ ম্যাচে অবতীর্ণ হবে ইউরোপের ১৬টি ফুটবল দল। তবে বুধবার উলফসবার্গের জেনারেল ম্যানেজার জর্জ শামদেকত বলেছেন, তার ক্লাব নিজ খেলোয়াড়দের জাতীয় দলে অংশগ্রহনের উপর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে।

এদিকে কেনিয়ার ফুটবল ফেডারেশন বুধবার জানিয়েছে যে এই মাসে ২০২১ আফ্রিকা নেশন্স কাপে ক্যামেরুনের বিপক্ষে বাছাইপর্বের ম্যাচ স্থাগিত চায় তারা।

জাপানের টোকিও অলিম্পিকের সভাপতি ইয়োসিরো মোরি বুধবার বলেছেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় আয়োজকরা উদ্বিগ্ন। তবে তিনি বলেছেন পুর্ব সুচি মোতাবেক এই বছরই গেমসটি তারা আয়োজন করবে।

ক্রিকেটে বল সুইং করানোর জন্য মুখের লাল ব্যাবহার করেন বোলাররা। যেটি ভাইরাস সংক্রমণের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। তাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে নিজ দলের খেলোয়াড়দের লালা ব্যাবহার না করার জন্য সতর্ক করে দিয়েছেন পেসার ভুবনেশ্বর কুমার।

মতিহার বার্তা ডট কম –১ মার্চ , ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply