শিরোনাম :
তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়
নারকেলের দুধও বেশ উপকারী

নারকেলের দুধও বেশ উপকারী

মতিহার বার্তা ডেস্ক : চিংড়ির মালাইকারি কিংবা হাঁসের মাংস রান্না করতে গেলে নারকেলের দুধ ব্যবহার করা হয়। খাবারে অন্যরকম স্বাদ যোগ করে এই উপাদানটি। গরুর দুধের মতো নারকেলের দুধও কিন্তু আমাদের জন্য উপকারী।

সপ্তাহে দুই থেকে তিন দিনের ডায়েট চার্টে যোগ করতে পারেন নারকেলের দুধ। অন্যান্য দুধের মতো এতে রয়েছে কিছু গুরুত্বপূর্ণ উপাদান। আমাদের সুস্থ থাকার জন্য যা প্রয়োজন।

নারকেল দুধে রয়েছে প্রচুর পরিমাণ প্রোটিন ও ভিটামিন। এছাড়া এতে রয়েছে ভিটামিন সি, বি ১, বি ৩, বি ৫ এর মতো উপাদান। এতে রয়েছে আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়ামসহ আরও অনেক পুষ্টিগুণ।

এক কাপ নারকেলের দুধে ৩৮ গ্রাম ক্যালসিয়াম থাকে। এছাড়াও রয়েছে ফসফরাস। হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে এই উপাদানগুলো বেশ উপকারী। এই দুধে রয়েছে স্যাচুরেটেড ফ্যাট ও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এই উপাদানগুলো দেহের উপকারী কোলেস্টেরলের পরিমাণ বাড়ায় ও খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমায়।

কেন খাবেন নারকেলের দুধ? 

নিয়মিত নারকেল দুধ পান করলে হার্ট ভালো থাকে। এক কাপ দুধে ৮৯ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম থাকে। শরীরের জন্য গুরুত্বপূর্ণ মিনারেল এটি। নারকেলের দুধ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। এটি শরীরকে ভেতরকে সতেজ রাখে।

নারকেলের দুধ পান করলে পেট অনেকক্ষণ ভরা থাকে। এটি ওজন কমাতে সাহায্য করে। শরীরকে বাইরের ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ভাইরাসের হাত থেকে রক্ষা করে নারকেলের দুধ। এটি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

যেভাবে নারকেল দুধ তৈরি করবেন

নারকেল কুরিয়ে নিন। কোরানো নারকেলের সঙ্গে সামান্য পানি মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে ফেলুন। একটি পরিষ্কার পাতলা কাপড়ে নারকেলের মিশ্রয় রেখে ভালো করে চিপে নারকেলের দুধ বের করে নিন।

মতিহার বার্তা ডট কম –১ মার্চ , ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply