শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
রাজশাহীতে পল্লি চিকিৎসকের মনগড়া চিকিৎসায় রিক্সা চালকের মৃত্যু

রাজশাহীতে পল্লি চিকিৎসকের মনগড়া চিকিৎসায় রিক্সা চালকের মৃত্যু

রাজশাহীতে পল্লি চিকিৎসকের মনগড়া চিকিৎসায় রিক্সা চালকের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী: রাজশাহীতে আমিনুল নামের এক পল্লি চিকিৎসকের মনগড়া চিকিৎসায় এক রিক্সা চালকের মৃত্যু হয়েছে। ওই চিকিৎসকের বাড়ি নগরীর মতিহার থানাধিন মিজানের মোড় এলাকায়।
অপরদিকে, রিক্সা চালকের নাম পলান (৫০), তার বাড়ি নগরীর কাটাখালি থানাধিন শ্যামপুর থান্দার পাড়া এলাকায়। সে মোঃ আব্দুস সালামের ছেলে।
মৃত পলানের প্রতিবেশি সিদ্দিক জানায়, গত সোমবার (১ জুন) দুপুরে শ্যামপুর থান্দার পাড়া এলাকা সংলগ্ন শহররক্ষা বাঁধের উপর বসে প্রতিবেশীদের সাথে আড্ডা দিচ্ছিলেন পলান। এক পর্যায়ে দুপুর ৩টার দিকে অসুস্থ হয়ে পড়েন তিনি। বুকের ভেতর অস্থির লাগাছে বলতে বলতে বাঁধের উপরে শুয়ে পড়েন তিনি।
পলানের অসুস্থতার কথা জানতে পেরে তার বাড়ির লোকজন ছুটে যান মিজানের মোড়ের বাসিন্দা পল্লি চিকিৎসক আমিনুলের নিকট। খবর পেয়ে আমিনুল ঘটনাস্থলে এসে অসুস্থ পলানকে ইনজেকশন দেওয়ার কথা বলেন। কিন্তু পলান তাতে রাজি হননি। তারপরও তার শরীরে ইনজেকশন পুশ করেন চিকিৎসক। ভাগ্যের নির্মম পরিহাস ইনজেকশন পুশ করার ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে অর্থাৎ বিকেল সাড়ে ৩টায় মারা যান পলান। ওই দিনই বাদ মাগরিব পলানের দাফন সম্পন্ন হয়। শোকের ছায়া নেমে আসে পুরো পরিবার ও স্বজনদের মাঝে।
একাধিক স্থানীয়রা জানায়, পলান হয়তো বুঝতে পেরেছিল ইনজেকশন দিলেই তার মৃত্যু হবে। আর এ কারনেই সে ইনজেকশন নিতে চাইছিলেন না।
এ নিয়ে এলাকায় গুঞ্জন দেখা দিয়েছে, মোড়ে মোড়ে পলানের ভুল চিকিৎসায় মৃত্যু নিয়ে আলাপ-চারিতা ও গুঞ্জন শোনা যাচ্ছে। স্থানীয়রা বলছে পল্লি চিকিৎসক আমিনুলে মনগড়া ও ভুল চিকিৎসায় পলানের মৃত্যু হয়েছে।
এ বিষয়ে পল্লি চিকিৎসক আমিনুলের মুঠো ফোনে জানতে চাইলে, তিনি বলেন, আমার মনে হয়েছিলো তার গ্যাস ইনফর্ম করেছে। তাই আমি তাকে (৪০ সম) গ্যাসের ইনজেকশন পুশ করেছিলাম। কোন প্রকার পরিক্ষা ছাড়াই ধারনার বশবর্তী হয়ে ইনজেকশন দেওয়ার সিদ্ধান্ত নেয়া ঠিক হয়েছে কি ? এমন প্রশ্নে জবাবে তিনি বলেন , আমার ভূল হয়ে গেছে।
এ বিষয়ে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মেডিকেলের চিফ ডা. মোঃ মোকসেদ আলী’র নিকট জানতে চাইলে তিনি বলেন, আমার জানা মতে পল্লি চিকিৎসকরা প্রেসক্রিপশন দিতে পারেন না। তারা শুধু প্রাথমিক চিকিৎসা দিতে পারেন। কিন্তু একটি মূমূর্ষ রোগীকে পরিক্ষা নিরিক্ষা ছাড়াই ইনজেকশন শরিরে পুশ করার বিষয়টি আবার বোধগম্য নয়।
তিনি আরো বলেন, আমি ব্যক্তিগত ভাবে কোন মূমূর্ষ রোগীর বিষয়ে সিদ্ধান্ত নেই না। সরাসারি রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তির জন্য পরামর্শ দিয়ে থাকি। পল্লি চিকিৎসকের উচিৎ ছিলো ওই রোগীকে ইনজেকশন পুশ না করে রামেক হাসপাতালে নিয়ে যেতে পরামর্শ দেয়া।
ভূল চিকিৎসায় মৃত্যু’র বিষয়ে মতিহার থানার অফিসার ইনচার্জ (ওসি) এসএম মাসুদ পারভেজ বলেন, বিষয়টি আমার জানা নেই তবে নিহতের পরিবার থেকে অভিযোগ দিলে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নিহতের পরিবার থেকে কেউ না আসলেও পুলিশ তদন্ত পূর্বক ব্যবস্থা গ্রহন করবে বলেও জানান ওসি।

মতিহার বার্তা ডট কম – ০৭ জুন, ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply