শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
নকল’ সানির, সিঙ্গাপুরের IP অ্যাড্রেস থেকে আবেদন আশুতোষ কলেজে!

নকল’ সানির, সিঙ্গাপুরের IP অ্যাড্রেস থেকে আবেদন আশুতোষ কলেজে!

নকল' সানির, সিঙ্গাপুরের IP অ্যাড্রেস থেকে আবেদন আশুতোষ কলেজে!

 অনলাইন ডেস্ক:  দক্ষিণ কলকাতার আশুতোষ কলেজের ইংরেজি বিভাগেরমেধা তালিকার একদম প্রথমে নাম ছিল প্রাক্তন পর্নস্টার তথা বর্তমানে বলিউড অভিনেত্রী সানি লিওনির। আর তারপর থেকেই শুরু হয়েছে বিতর্ক। সমালোচনার মুখে আশুতোষ কলেজ কর্তৃপক্ষ। যদিও ষড়যন্ত্রের গন্ধ পেয়েই লালবাজারে অভিযোগ দায়ের করেছেন কলেজ কর্তৃপক্ষ। আর সেই তদন্তে নেমেই রীতিমতো চাঞ্চল্যকর তথ্য হাতে এসেছে গোয়েন্দাদের। তদন্তকারীদের সূত্রে খবর, সম্ভবত VPN ব্যবহার করেই আশুতোষ কলেজে সানি লিওনির নামে আবেদন করা হয়েছিল।

যে আইপি অ্যাড্রেস ব্যবহার করে আশুতোষ কলেজের ইংরেজি বিভাগের ফর্ম পূরণ করা হয়েছে, তা সিঙ্গাপুরের। তদন্তকারীদের অনুমান, নিজের পরিচয় যাতে কোনওভাবেই ফাঁস না হয়ে যায়, তাই VPN ব্যবহার করেছে অজ্ঞাতপরিচয় ওই আবেদনকারী। আর ঠিক এই কারণেই আসল দোষীকে খুঁজে পেতে সমস্যা হতে পারে বলেই আশঙ্কা করা হচ্ছে। ইন্টারনেটে নিজের পরিচয় গোপন রাখতে অনেকেই VPN পরিষেবা ব্যবহার করে থাকেন। এতে তথ্য ফাঁস হলেও ব্যবহারকারীকে শনাক্ত করা অত্যন্ত কঠিন হয়ে পড়ে।

যদিও আশুতোষ কলেজের ঘটনার পরপরই সেই খবর পৌঁছয় আসল সানি লিওনির কাছে। মজার ছলেই সানি ট্যুইট করে লেখেন, ‘পরের সেমিস্টারে কলেজে দেখা হবে। আশা করি তোমরা আমারই ক্লাসে!’ কিন্তু ততক্ষণে কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে রীতিমতো সমালোচনার ঝড় ওঠে সোশ্যাল মিডিয়ায়। আর এরপরই বিষয়টিকে হালকাভাবে না নিয়ে লালবাজারে অভিযোগ জানান কর্তৃপক্ষ। তারপরই তদন্ত শুরু করেন লালবাজারের গোয়েন্দারা। কিন্তু যেভাবে সিঙ্গাপুরের আইপি অ্যাড্রেস ব্যবহার করে আশুতোষ কলেজে সানি লিওনির নামে আবেদন করা হয়েছে, তাতে আসল অপরাধীকে খুঁজে পাওয়া কিছুটা মুশকিল বলেই মনে করা হচ্ছে।

যদিও আশুতোষ কলেজের ঘটনার পরও রাজ্যের একাধিক কলেজে সানি লিওনি, মিয়া খলিফা, গায়িকা নেহা কক্কর, এমনকী কার্টুন চরিত্র ডোরেমন-সিনচ্যানের নামও মেধা তালিকায় জায়গা পেয়েছে। দক্ষিণ ২৪ পরগনার বজবজ কলেজের মেধা তালিকাতেও ঠাঁই পেয়েছে সানি লিওনির নাম। আবার বারাসাত সরকারি কলেজের মেরিট লিস্টেও ঘটে একই ঘটনা। বাদ যায়নি মালদার কলেজও। সেখানকার মেধা তালিকায় নাম উঠেছে আঁখ মারে খ্যাত সঙ্গীতশিল্পী নেহা কক্করের। আবার অভিনেত্রী-গায়িকাদের পেরিয়া শিলিগুড়ি কলেজের মেধাতালিকায় উঠে এসেছে কার্টুন চরিত্র ডোরেমন ও সিনচ্যানের নাম।

প্রতি ক্ষেত্রেই ষড়যন্ত্র বা কলেজের সুনামকে কালিমালিপ্ত করতেই এই সব নামে আবেদন করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। প্রতি ক্ষেত্রেই অভিযোগ দায়ের হয়েছে। তদন্ত চলছে।

’মতিহার বার্তা ডট কম: ০১ সেপ্টেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply