শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
বোধহয় ইজ্জত থাকে না ! নেতার চাইতে ক্যাডার বড়। তার চাইতে চামচা বড় !

বোধহয় ইজ্জত থাকে না ! নেতার চাইতে ক্যাডার বড়। তার চাইতে চামচা বড় !

বোধহয় ইজ্জত থাকে না ! নেতার চাইতে ক্যাডার বড়। তার চাইতে চামচা বড় !

ইব্রাহিম হোসেন (মুন): চামচা, ক্যাডার কে বলে ভাই, পাড়ার মাষ্টার তোমারে খারাপ বলে, তাই নাকি ? ফোন কর । ফোন লাগিয়ে দেয় চামচা , এবার ক্যাডার  মাষ্টারকে ফোনে বলে, মাষ্টার তুই নাকি আমাকে খারাপ বলিশ? তুই লেখেনে কাল সকাল ১০ টায় তোর হাত/পা কেটে নিব । মাষ্টার ভয়ে কাঁদতে লাগলেন । স্ত্রী জিজ্ঞাসা করছেন কি হল তুমি কান্না করছ কেনো? এই মাত্র পাড়ার ক্যাডার ফোনে বললো কাল সকাল ১০ টায় আমার হাত/পা  কেটে নিবে। এবার স্ত্রী হেঁসে দিল। স্বামী বলে হাসছো কেন? স্ত্রী বলে, ক্যাডারের ভয়ে কান্না করছো, তো নেতাদের বলো সমাধান করেদিবে। তাই নাকি? তুমি ভুলে গেলে,আমাদের লিচু গাছে চোর উঠেছিল এবং কি দেখেছিলাম ? এবার-আপনারা শুনুন–মাষ্টার দেখল, তারসাধের গাছে চোর উঠেছে। একটি ছেলে লিচু পাড়ে।মাষ্টার বলে এই ছেলে নেমে আয় । তুই চুরি করছিস তোর বাবাকে বলে দিব । এবার বাচ্চাটা হাঁসে, মাষ্টার বলে হাসিস কেন? ছেলেটা বলে, স্যার কাকে অভিযোগ দিবেন, আমার বাবাকে?  ঐ যে, দেখেন গাছের আরেক ডালে  আমার বাবাও আছে । বুদ্ধিমান স্ত্রী এবার বুঝে গিয়ে চুপ । মনে মনে ভাবে,বিচার দিব কারে। উপায় না পেয়ে, দু’জনে বসে কান্নাকটি করে  আর আল্লাহ্‌ পাকের দরবারে বিচার চায়।

এর ঘন্টাখানেক পর বাড়ির পাশ দিয়ে এ্যাম্বুলেন্স যেতে দেখে মাষ্টার মশাই নিচে নেমে জানতে চাইলেন কার কি হল? হটাৎএ্যাম্বুলেন্স।লোকজন জানায় পাড়ার ক্যাডারের পা ভেঙ্গে গেছে, কিন্তু কিভাবে? বাথরুমে সাবান দ্বারা পা পিচলে চিত পাটাং। মাষ্টার মশাই ও তাই!!।

বোধহয় ইজ্জত থাকেনা! ও দিকে লিচু চোর বাপ বেটা গাছ থেকে নামলে পড়া প্রতিবেশী মেরে গেঞ্জী সার্ট খুলে ফেলে মাষ্টার মহোদয় জীবন বাঁচাতে অন্ধকার এবং নিরাপদ কক্ষে নিয়ে যায় কিন্তু  বাপ বেটা ভাবে আর বুঝি ইজ্জত থাকে না প্যান্টা-না এবার খুলে ফেলে । বোধহয় ইজ্জত থাকে না!

দুর্নীতি বিরোধী ভুয়া অভিযোগ নিয়ে চামচা সেজে ক্যাডার দিয়ে উপাচার্য মহোদয়ের হাত পা কাঁটার চক্রান্ত করতে গিয়ে  নিজেদের সবনা ধরা পড়ে । সাধু সাবধান! চিন্তায় বিভোর প্যান্টা-না এবার খুলে ফেলে

বি.দ্রঃ

১ । উপাচার্য নিয়োগ পান রাষ্ট্রপতি কর্তৃক । তিনি চলেন বঙ্গবন্ধুর দেওয়া ৭৩ এর অধ্যাদেশ অনুযায়ী ইউ জিসির কর্তৃক আইন দ্বারা নয় ।
২ । ইউজিসির তদন্ত টিম কর্তৃক মাননীয় উপাচার্য মহোদয়কে ডাকার এখতিয়ার নাই।
৩।  যেহেতু মাননীয় উপাচার্য মহোদয় দুর্নীতির বিপক্ষে জিরো টলারেন্স নীতি নিয়ে মাঠে নেমেছেন। এই নিয়ে কাজ করতে গিয়ে নিজেও ভুয়া দুর্নীতির অভিযোগ খেয়েছেন এই নিয়ে যে তদন্ত কমিটি হয় সে কমিটিকে তিনি সাধুবাদ জানিয়েছেন। সুতরাং আমরা মনে করি সুষ্ঠু তদন্তের স্বার্থে ইউজিসির তদন্ত টিমকে ঘঠনা স্থলে এসে তদন্ত করতে আহ্বান জানায়।  সেই সঙ্গে ইতিপূর্বে সদ্য সাবেক প্রশাসনের বড় বড় দুর্নীতির তদন্ত চাই।

লেখক ইব্রাহিমহোসেন (মুন), সাবেক সভাপতি, বাংলাদেশছাত্রলীগ রাজশাহীবিশ্ববিদ্যালয় ও পিএইচডি গবেষক।

মতিহার বার্তা ডট কম: ১২ সেপ্টেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply