শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাজশাহীর বাজারে ভারতীয় পেঁয়াজের দাম এক লাফে বাড়লো ২৫ টাকা

রাজশাহীর বাজারে ভারতীয় পেঁয়াজের দাম এক লাফে বাড়লো ২৫ টাকা

রাজশাহীর বাজারে ভারতীয় পেঁয়াজের দাম এক লাফে বাড়লো ২৫ টাকা

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর বাজারে ৫০ থেকে ৫৫ টাকার ভারতীয় পেঁয়াজ একদিনের ব্যবধানে ৭০ থেকে ৭৫ টাকা হয়েছে। অর্থাৎ ভারতীয় পেঁয়াজের দাম এক লাফে কেজিতে ২০ থেকে ২৫ টাকা পর্যন্ত বেড়ে গেছে।

অন্যদিকে, দেশি পেঁয়াজের দাম একদিনে ৮০ টাকা থেকে বেড়ে ৯০ টাকায় বিক্রি হচ্ছে।

মঙ্গলবার রাজশাহীর সাহেব বাজারে পেঁয়াজের আড়ত ও খুচরা দোকান ঘুরে দেখা গেছে, আমদানি করা ভারতীয় পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা কেজি দরে। আর দেশি পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০ টাকায়।

পাইকারি ব্যবসায়ী জিয়াউর রহমান বলেন, গতকাল সোমবার ভারতীয় পেঁয়াজের দাম ছিল প্রতি কেজিতে ৫০ থেকে ৫৫ টাকা। আজ বেড়ে হয়েছে ৭০-৭৫ টাকা। আর দেশি পেঁয়াজের দাম ছিল প্রতি কেজিতে ৭০ টাকা, যা আজ বেড়ে হয়েছে ৮০ টাকা। ’

ব্যবসায়ী আমিন বলেন, ‘ভারতীয় পেঁয়াজ খুচরা প্রতি কেজিতে ৮০-৮৫ টাকা এবং দেশি পেঁয়াজ ৯০ টাকায় বিক্রি হচ্ছে। এর কমে বিক্রি করা যাচ্ছে না।

পেঁয়াজের দাম বাড়ার কারণ জানতে চাইলে ব্যবসায়ী মিন্টু বলেন, বাজারে পেঁয়াজের আমদানি নেই। তাই দাম আরও বাড়তে পারে।
এরআগে গত ১৪ সেপ্টেম্বর ভারত সরকার আনুষ্ঠানিক ভাবে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করে। ফলে এদিন রাত থেকেই বাজার অস্থির হয়ে ওঠে। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে রাজশাহীতে পেঁয়াজের দাম এক লাফে ২৫-৩০ টাকা বেড়ে যায়। দেশি পেঁয়াজের কেজি ৯০ থেকে ১০০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

পাঁচদিন বন্ধের পর গত শনিবার (১৯ সেপ্টেম্বর) ভারতে আটকে পড়া পেঁয়াজ রপ্তানি শুরু করেন সে দেশের ব্যবসায়ীরা। পেঁয়াজ আমদানির খবরে বাজারে কিছুটা স্বস্তি ফিরে আসে। কিন্তু গত রোববার আবারও পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দিয়েছে ভারত। ফলে পেঁয়াজের বাজার ফের চড়া হতে শুরু করেছে।

মতিহার বার্তা ডট কম: ২২ সেপ্টেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply