শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
দুই বাংলার ১০ সফল নারীর গল্প দশভূজা’

দুই বাংলার ১০ সফল নারীর গল্প দশভূজা’

অনলাইন ডেস্ক: যে রাঁধে, সে কী শুধুই চুল বাঁধে? নিছকই প্রবাদবাক্য নাকি সমাজের চিরাচরিত একটা ছবি? মা দুর্গা অস্ত্র হাতে অসুর বধ করতে পারে বলে আমরা বিশ্বাস করি, অথচ আমাদের পাশের বাড়ির মেয়েটা হাতা-খুন্তি ফেলে খেলার মাঠে দৌড়লে কেমন যেন বাঁকা দৃষ্টি পড়ে সেদিকে। শুরু হয় কানাঘুষো।

শুধু রাঁধা আর চুল বাঁধার বাইরে একটা মেয়ে ক্রিকেট মাঠে বল করতে পারে অনায়াসে। ব্যবসা করতে পারে চুটিয়ে। অন্ধকার থেকে নিয়ে যেতে পারে আলোর পথে। বিশ্বাস করতে অসুবিধা হলেও এটাই সত্যি। আর মর্ত্যে তাঁরাই দশভূজা। দশ হাত নয়, দু হাতই যথেষ্ট।
আমরা বলি নারী-পুরুষ নাকি সমান। তাহলে প্রশ্ন উঠতেই পারে নারীর সাফল্য নিয়ে এত আলোচনা কেন?

’কারণ- নারীর সাফল্যের সমালোচনাও অনেক। সফল কিংবা প্রতিষ্ঠিত মেয়েদের সহজ চোখে দেখে ক’জন? তাই তো লড়াইটা অনেক কঠিন। চারপাশে দৃষ্টিগুলোতে ছাই ফেলে এগিয়ে যেতে হয় অদম্য সাহস নিয়ে। পিছিয়ে এলেই তো ওই দৃষ্টিগুলো ছেঁকে ধরবে। তাই পিছন ফিরে না তাকিয়ে স্বপ্নের দিকে রুদ্ধশ্বাস দৌড়।

লেখিকা, নৃত্যশিল্পী, কিংবা সাংবাদিক… পেশা যাই হোক না কেন, সংসার শব্দটা যেন ‘ডিফল্ট’। তাই মহিলাদের সেই কর্মক্ষেত্রের স্বীকৃতি দেয় না কেউ। সেটা নিছকই ‘স্বাভাবিক’ কিংবা ‘সাধারণ।’ তাই তো মেয়েকে অনন্যা হয়ে উঠতে গেলে বেরতে হয় চেনা ছকের বাইরে। তাই আমরা বলি. নারী ‘অর্ধেক’ নয়, পূর্ণ আকাশ। আর কবি বলেন,

”ডান হাতে তোর খড়গ জ্বলে
বাঁ হাত করে শঙ্কাহরণ
দুই নয়নে স্নেহের হাসি।

মতিহার বার্তা ডট কম: ০৪ অক্টোবর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply