শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
জনবল, আবাসন, আধুনিক যন্ত্রপাতির সংকটে রাজশাহী আবহাওয়া অফিস

জনবল, আবাসন, আধুনিক যন্ত্রপাতির সংকটে রাজশাহী আবহাওয়া অফিস

জনবল, আবাসন, আধুনিক যন্ত্রপাতির সংকটে রাজশাহী আবহাওয়া অফিস

এসএম বিশাল: সংকটে ঘুরপাক খাচ্ছে বিভাগীয় শহর রাজশাহীর আবহাওয়া অফিস। জনবল, আবাসন, আধুনিক যন্ত্রপাতির সংকটে রয়েছে গুরুত্বপূর্ণ এই দফতরটি। জানা গেছে, রাজশাহী বিভাগে ৫টি আবহাওয়া স্টেশন রয়েছে। এর মধ্যে বিভাগীয় শহর রাজশাহীতে একটি। বাকিগুলো বদলগাছী, ঈশ্বরদী, তাড়াশ ও বাঘাবাড়িতে। রাজশাহী বিভাগীয় আবহাওয়া অফিস ভবনটি নির্মাণ করা হয় ১৯৮০ সালে।

দীর্ঘদিন আগে নির্মাণ করা আবহাওয়া অফিসের ভবনটির সক্ষমতা এখন অনেক টাইমে গেছে। আবার অতি গুরুত্বপূর্ণ আবহাওয়া অফিসটিতে বিদ্যুৎ চলে গেলে বিকল্প বিদ্যুতের ব্যবস্থা নেই। নেই বিদ্যুতের একাধিক লাইন কিংবা সৌর বিদ্যুতের ব্যবস্থা নাই।
যে কারণে বিদ্যুৎ চলে গেলে অফিসে বিকল্প আলোয় আবহাওয়া পর্যবেক্ষণের কাজ করতে হয় কর্মকর্তা দের। ঝড়-বৃষ্টির সময় এই অফিসটির সঙ্গে যোগাযোগ করতে হলেতা বেশির ভাগ ক্ষেত্রেই ব্যহত হয়ে থাকে। বিদ্যুৎ না থাকলে টেলিফোনে তথ্য পাঠাতে হয় ঢাকায়। এখানে নেইপর্যপ্ত লোকবলও। দেশের অন্যান্য বিভাগীয় অফিসের জনবল কাঠামোতে একজন উপ-পরিচালক থেকে নাইটগার্ড পর্যন্ত ১৭টি পদ রয়েছে। তবে রাজশাহী বিভাগীয় অফিসে আছে ১৪ জনের পদ। এখানে নেই উপ-পরিচালক। এক জন ভার প্রাপ্ত কর্মকর্তা দিয়েই চলছে এই কার্যালয়।

আবহাওয়া রসংকেত দিতে রাডার ভিত্তিক ওয়েবসাইটের তথ্য নেই। সেগুলো কেন্দ্রীয়অফিস থেকে দেখভাল করা হয়। অত্যন্ত ধীর গতির ইন্টারনেট হওয়ায় তাৎক্ষণিক তথ্য সমন্বয় করে কেন্দ্রীয় আবহাওয়া অফিসে সরবারহ করতে হিমশিম খেতে হয়।

এ আবহাওয়া অফিসে এখনো মডেম ব্যবহার করেইন্টারনেট সংযোগ দিতে হয়। সারা দেশে ফোর জি’র চেয়ে বেশি কিছু আশা করা হচ্ছে আর রাজশাহী আবহাওয়া অফিস এখনো চলে টুজি গতিতে। এতে অনেকসময় গুরুত্বপূর্ন লেনদেন, আপলোড ডাউনলোড কাজ ব্যহত হয়।
রাজশাহী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তার হিদুল ইসলাম বলেন, সংকট থাকা সত্বেও আমরা সার্বক্ষণিক চেষ্টাকরছি, আবহাওয়ার সর্বশেষ তথ্য সরবারহ করতে। বিদ্যুৎব্যবস্থা ও ইন্টারনেট সেবাকাজ ব্যহতকরে। ইন্টারনেট এবং বিদ্যুৎ ব্যবস্থার সমস্যা যেন কাটছেইনা। এছাড়াও ভবনে ডরমেটরি নেই। এ গুলো বিষয়ে আমরা মন্ত্রনালয়ে চিঠি দিয়েছি। আগামীতে এসব সমস্যার সমাধান হয়ে যাবে। এছাড়াও আগামীতে প্রতিটি জেলায় আবহাওয়া অফিস স্থাপন হবে বলে মনেকরেন তিনি।

মতিহার বার্তা ডট কম: ১০ অক্টোবর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply