শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
এবার হচ্ছে না কুমারীপূজা

এবার হচ্ছে না কুমারীপূজা

এবার হচ্ছে না কুমারীপূজা

অনলাইন ডেস্ক: করোনার কারণে এবার কুমারীপূজা অনুষ্ঠিত হচ্ছে না। ভিড় এড়াতেই এই সিদ্ধান্ত নিয়েছে রাজধানীর গোপীবাগের রামকৃষ্ণ মিশন মন্দির ও মঠ কর্তৃপক্ষ।

রামকৃষ্ণ মিশনের মহারাজ স্বামী হরিপ্রেমানন্দ এ তথ্য নিশ্চিত করে বলেন, প্রতিবছরই মহাষ্টমীর সকালে কুমারীপূজা অনুষ্ঠিত হয়, যাতে ভক্তদের উপস্থিতি থাকে সবচেয়ে বেশি। এ ভিড় এড়াতেই এবার আগেভাগেই কুমারীপূজা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে কুমারীপূজা বাতিল হলেও স্বাস্থ্যবিধি মেনে দুর্গাপূজা হবে।

হিন্দু শাস্ত্র অনুসারে, সাধারণত ১ বৎসর থেকে ১৬ বছরের অজাতপুষ্প সুলক্ষণা কুমারীকে পূজার উল্লেখ রয়েছে। ব্রাহ্মণ অবিবাহিত কন্যা অথবা অন্য গোত্রের অবিবাহিত কন্যাকেও পূজা করার বিধান রয়েছে।

বয়স ভেদে কুমারীর নাম হয় ভিন্ন। শাস্ত্রমতে; এক বছর বয়সে সন্ধ্যা, দুইয়ে সরস্বতী, তিনে ত্রিধামূর্তি, চারে কালিকা, পাঁচে সুভগা, ছয়ে উমা, সাতে মালিনী, আটে কুব্জিকা, নয়ে অপরাজিতা, দশে কালসন্ধর্ভা, এগারোয় রুদ্রাণী, বারোয় ভৈরবী, তেরোয় মহালক্ষ্মী, চৌদ্দয় পীঠনায়িকা, পনেরোয় ক্ষেত্রজ্ঞা এবং ষোল বছরে অম্বিকা বলা হয়ে থাকে। বাংলা নিউজ ২৪

মতিহার বার্তা ডট কম: ১৭ অক্টোবর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply