শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খুলছে ভারতে!

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খুলছে ভারতে!

স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খুলছে ভারতে!
স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় খুলছে ভারতে!

আন্তর্জাতিক ডেস্ক : করোনা মহামারিতে মৃত্যু ঠেকাতে সব দেশই জনসমাগম এড়িয়ে চলার পন্থা বেছে নেয়। সে মোতাবেক দেশে দেশে বন্ধ হয়ে যায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। প্রথম দিকে অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা হলেও অর্থনীতির চাকা সচল রাখতে সেসব খুলে দিতে হয়েছে প্রায সব দেশকেই।

তবে বেশিরভাগ দেশই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর বিষয়ে ধীরে চলো নীতি নিয়েছে। ভারতও সে পথেই এগিয়েছে। তবে দেশটি এবার কলেজ বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেয়ার প্রস্তুতি নিতে শুরু করেছে।

সে মোতাবেক দেশজুড়ে কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার জন্য নির্দেশিকা জারি করেছে ভারতের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। কোভিডের লকডাউন পর্ব থেকে টানা বন্ধ রয়েছে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলো। কলেজ বিশ্ববিদ্যালয় খোলার প্রস্তুতি শুরু হলেও এরজন্য একটা নির্দেশনা জারি করেছে কমিশন। এতে বলা হয়েছে, রাজ্য সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে কনটেনমেন্ট জোনের বাইরে শিক্ষা প্রতিষ্ঠান খোলা যেতে পারে। এ নির্দেশিকায় অনুমোদন দিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র ও শিক্ষা মন্ত্রণালয়।

কমিশনের প্রস্তাবে বলা হয়েছে, সপ্তাহে ৬ দিন ক্লাস হবে। সামাজিক দূরত্ব মেনে ক্লাসে শিক্ষার্থীর সংখ্যা কম থাকবে। পড়ানোর সময় বাড়ানো যেতে পারে, এটা বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত। ৬ দিন ক্লাস হলে সামাজিক দূরত্ব মানা সম্ভব বলে মনে করছে কমিশন। কোনো বিভাগকে বিভিন্ন শ্রেণিতে ভাগ করে দিলে শিক্ষার্থীর সংখ্যা কম থাকবে।

কেন্দ্র বা রাজ্য সরকার, বিশ্ববিদ্যালয় ও কলেজ এলাকাটি নিরাপদ ঘোষণা করলেই তা খোলা যাবে বলেও উল্লেখ করা হয়েছে নির্দেশিকায়। ক্যাম্পাসে জীবাণুনাশক, শিক্ষার্থীদের স্বাস্থ্য, আক্রান্তকে চিহ্নিতকরণ, স্ক্রিনিং ইত্যাদি ব্যবস্থা নিতে বলা হয়েছে কর্তৃপক্ষকে।

হোস্টেলগুলো খুলে দেয়ারও অনুমোদন দেয়া হয়েছে। বলা হয়েছে প্রয়োজন হলে স্বাস্থ্যবিধি মেনে হোস্টেল খুলতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান। তবে কোনো শিক্ষার্থীর যদি কোভিড উপসর্গ থাকে তবে তাকে হোস্টেলে থাকার অনুমতি দেয়া হবে না। কলেজ-বিশ্ববিদ্যালয় খোলার অনুমতি দেয়া হলেও অনলাইনে ক্লাসেই জোর দিচ্ছে দেশটির বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

মতিহার বার্তা ডট কমনভেম্বর, ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply