শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাজশাহীর পদ্মা নদীতে মিলছে ইলিশ: হতাশ জেলেরা

রাজশাহীর পদ্মা নদীতে মিলছে ইলিশ: হতাশ জেলেরা

রাজশাহীর পদ্মা নদীতে মিলছে ইলিশ: হতাশ জেলেরা
রাজশাহীর পদ্মা নদীতে মিলছে ইলিশ: হতাশ জেলেরা

নিজস্ব প্রতিবেদক : শনিবার মধ্যরাতেই নদীতে যে জেলেরা জাল-নৌকা নিয়ে মাছ ধরতে নেমেছিলেন সকালে দু-চারটা জাটকা নিয়ে ফিরেছেন তারা। এ নিয়ে জেলেদের মধ্যে হতাশা দেখা দিয়েছে। এর আগে ইলিশ শিকারের ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হয়েছে। গত বুধবার মধ্যরাত থেকে জেলেরাও নেমে পড়েছেন জাল-নৌকা নিয়ে।

এমন চিত্র এবারই প্রথম দেখছেন তারা। আগের বছরগুলোতে নিষেধাজ্ঞা শেষেই প্রচুর ইলিশ পাওয়া গেছে। কখনও কখনও দেখা গেছে, নিষেধাজ্ঞা শেষেও ইলিশের পেটে ডিম। কিন্তু এবার ইলিশ বড়ই হয়নি। এখনও জাটকা হয়েই আছে। তাও পরিমাণে খুব কম।

জেলেরা জানিয়েছেন, মা ইলিশ রক্ষায় গত ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত নদ-নদীতে সব ধরনের নিষিদ্ধ ছিল। গত কয়েক বছর ধরে ইলিশ মাছের প্রজনন নির্বিঘেœ করতে এই নিষেধাজ্ঞা আরোপ করছে সরকার। এ সময় সরকারের পক্ষ থেকে খাদ্য সহায়তা হিসেবে জেলেদের ২০ কেজি করে চাল দেয়া হয়। তকে রাজশাহীর পবা উপজেলার নবগঙ্গা মৎস্যজীবী সমবায় সমিতির কোন সদস্যই সহায়তা পাননি। অনটনে থাকা এসব জেলেরা নিষেধাজ্ঞা শেষ হওয়ার অপেক্ষায় ছিলেন।

এই সমিতির সাধারণ সম্পাদক আইনাল হক বলেন, রাতেই আমরা জাল নিয়ে নদীতে নামি। কিন্তু ইলিশের দেখা নেই। যা পেয়েছি সেগুলোকে ইলিশ বলা যায় না। এগুলো আকারে খুবই ছোট। বাজারে এগুলোর দাম নেই। তিনি বলেন, এবার পদ্মায় ইলিশ নেই বললেই চলে। কিন্তু নিষেধাজ্ঞা চলাকালেও ভারতীয় জেলেরা পদ্মায় মাছ ধরেছে। তারা এসব জাটকাই ধরে নিয়ে গেছে।

এদিকে নিষেধাজ্ঞা শেষে পদ্মার ইলিশ কেনার আশায় বাজারে ভিড় করছেন ক্রেতারা। কিন্তু মাছ না পেয়ে তারাও হতাশ। গত শনিবার সকালে রাজশাহী নগরীর সাহেববাজার মাছবাজারে গিয়ে এমন চিত্র দেখা যায়। আবু হেনা নামের এক ক্রেতা বলেন, ইলিশ ধরার নিষেধাজ্ঞা শেষ হয়েছে। তাই ভেবেছিলাম বাজারে কম দামে ইলিশ পাওয়া যাবে। কিন্তু বাজারে ইলিশ তেমন নেই।

বিক্রেতা সাইদুল ইসলাম বলেন, প্রতিবছর নিষেধাজ্ঞা শেষ হলে পরদিনই বাজারে যে পরিমাণ পদ্মার ইলিশ ওঠে এবার তার তিন ভাগের একভাগও আসেনি। আকারে ছোট ছোট কিছু ইলিশ এসেছে। জেলেরা তাদের জানিয়েছেন পদ্মায় ইলিশ কম। এ অবস্থা হলে সাগরের ইলিশ এনেই তাদের চাহিদা মেটাতে হবে। দু’একদিনের মধ্যেই রাজশাহীতে সাগরের ইলিশ ঢুকতে শুরু করবে।

পদ্মায় ইলিশ কম থাকার বিষয়ে জেলা মৎস্য কর্মকর্তা অলক কুমার সাহা বলেন, আমাদের কাছেও মনে হয়েছে পদ্মায় এবার ইলিশের প্রাপ্যতা কম। কী কারণে ইলিশ কম তা হুট করে বলা সম্ভব নয়। এটা গবেষকরা বিশ্লেষণ করে এর কারণ বলতে পারবেন।

মতিহার বার্তা ডট কম: ০৭ নভেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply