শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
রাজশাহীর নানা জাতের কলা জনপ্রিয় হয়ে উঠছে

রাজশাহীর নানা জাতের কলা জনপ্রিয় হয়ে উঠছে

রাজশাহীর নানা জাতের কলা জনপ্রিয় হয়ে উঠছে
রাজশাহীর নানা জাতের কলা জনপ্রিয় হয়ে উঠছে

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীর বিভিন্ন উপজেলার নানা জাতের কলার উৎপাদন ও বিপণনে দিন দিন গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। বছরজুড়েই চায় করা হচ্ছে কলা। কলা শুধু পুষ্টিকর বিবেচনাতেই নয় সহজলভ্য ও কমদামের কারণে বরাবরই মানুষের কাছে জনপ্রিয়। দিনে দিনেই জনপ্রিয় হয়ে উঠছে রাজশাহীর নানা জাতের কলা। স্বল্প খরচে এটি চাষযোগ্য বলে লাভবান হচ্ছেন কৃষকরা।

রাজশাহীর পুঠিয়া উপজেলার শিবপুরে সপ্তাহে শনি-মঙ্গলবার দুদিন কলার জোগানে পাল্টে যায় এ হাটের দৃশ্যপট। জেলার দূর্গাপুর, চারঘাট, পবাসহ বিভিন্ন স্থান থেকে কলা চাষি ও ব্যবসায়ীরা বাছাই করা কলা এনে জমা করেন এখানে। শীত-গ্রীষ্ম সবসময়ই চলে জমজমাট বেচাকেনা। মানভেদে এক কাদি কলা বিক্রি হয় ১৫০ থেকে ৮০০ টাকা পর্যন্ত। প্রতিহাটে মেলে চাপা, অনুপম, আনাজি, সাগর, সবরি, কাঁঠালিসহ উন্নত বাহারি জাত ও মানের ২০ থেকে ২৫ হাজার কাদি কলা। সুলভে পাওয়ায় দেশের বিভিন্ন প্রান্তে থেকে কলা কিনতে আসছেন ব্যবসায়ীরা।

শিবপুর কলা হাট ইজারাদার মো. সানাউল্লাহর দাবি, রাজশাহী-ঢাকা মহাসড়ক ঘেঁষে বসা এ হাটের স্থানটি নিচু হওয়ায় দুর্ভোগে পড়তে হয় ব্যবসায়ীদের।

প্রতি হাটে ৫০ থেকে ৬০ লাখ টাকার কলা বিক্রি হয়। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, এ বছর রাজশাহীর উপজেলার হাটগুলো থেকে অন্তত সাড়ে ৩০০ কোটি টাকার কলার বেচাকেনা হবে।

মতিহার বার্তা ডট কম: ০৯ নভেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply