শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
১৬০ কিলোমিটার গতিতে ছুটবে দোতলা ট্রেন

১৬০ কিলোমিটার গতিতে ছুটবে দোতলা ট্রেন

১৬০ কিলোমিটার গতিতে ছুটবে দোতলা ট্রেন
১৬০ কিলোমিটার গতিতে ছুটবে দোতলা ট্রেন

অনলাইন ডেস্ক: এবার দোতলা ট্রেন চালানোর উদ্যোগ নেওয়া হচ্ছে হাই স্পিড রুটে। ফলে ওই ডাবল ডেকার কোচ বিশিষ্ট ট্রেন ঘন্টায় ১৬০ কিলোমিটার বেগে ছুটতে সক্ষম হবে। তাছাড়া যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে আরও বেশ কিছু সুযোগ-সুবিধার ব্যবস্থা রাখা হচ্ছে।

এই ট্রেনের কোচ তৈরি করছে কাপূরথালার রেল কোচ ফ্যাক্টরি(আর এফসি)। এই দোতলা ট্রেনে স্বয়ংক্রিয় স্লাইডিং ডোর, জিপিএস ভিত্তিক প্যাসেঞ্জার ইনফরমেশন সিস্টেমের ব্যবস্থা রাখা হচ্ছে। তাছাড়া যাত্রী সুরক্ষার জন্য বসানো থাকবে সিসিটিভি এবং স্মোক ও ফায়ার ডিটেক্টশন ব্যবস্থা।

এই দোতলা ট্রেনের কোচে ১২০টি আসনের ব্যবস্থা করা হচ্ছে। যার মধ্যে উপরের তলায় ৫০টি আসন রাখা হচ্ছে। নীচর তলায় ব্যবস্থা করা হচ্ছে ৪৮টি আসনের। এছাড়া মাঝের একটা অংশে বিশেষ ব্যবস্থায় ২২ জন বসতে পারবে।

রেল বোর্ড সূত্রে এই দোতলা ট্রেনের কথা জানা গিয়েছে। তবে এই ট্রেন কোন রুটে চলবে সে বিষয়ে এখনো কোনো কিছু জানা যায়নি। যদিও ইতিমধ্যেই কোন কোন রুটে চলতে পারে তা নিয়ে নানা মহলের জল্পনা শুরু হয়েছে। সেক্ষেত্রে যেহেতু বাংলায় বিধানসভা ভোট আসন্ন সেহেতু অনেকেই আশা করছেন সম্ভবত রেল বাংলায় কোন রুটে এই দোতলা ট্রেন চালাতে পারে।

মতিহার বার্তা ডট কম: ২০ নভেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply