শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
বিচে ঝাঁকে ঝাঁকে জেলিফিশ, দুই দিনে আক্রান্ত ৯০ জন

বিচে ঝাঁকে ঝাঁকে জেলিফিশ, দুই দিনে আক্রান্ত ৯০ জন

বিচে ঝাঁকে ঝাঁকে জেলিফিশ, দুই দিনে আক্রান্ত ৯০ জন
বিচে ঝাঁকে ঝাঁকে জেলিফিশ, দুই দিনে আক্রান্ত ৯০ জন

অনলাইন ডেস্ক: যতই শুনতে অবাক লাগুক না কেন ভারতীয় সমুদ্রপ্রেমীদের অত্যন্ত প্রিয় গোয়ার সমুদ্র তীরে ভিড় করেছে ঝাঁকে ঝাঁকে জেলিফিশ। সাধারণত গোয়ার সমুদ্রের তীরে সৌন্দর্যের জন্য বিখ্যাত।এখানে প্রচুর সংখ্যক মানুষ আসেন । তবে এবার সাবধান না হলে মারাত্মক বিপদ হতে পারে।

কারণ গোয়ার সুমদ্রতীরে ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে বিষাক্ত জেলিফিশ। মাত্র দু’দিনে এদের কবলে পরে আক্রান্ত হয়েছেন ৯০ জন। যে লোকেরা আক্রান্ত হয়েছেন তাঁদের রীতিমতো চিকিৎসাও করাতে হয়েছে। এসব বিষাক্ত জেলিফিশের ছবি এখন সোশ্যাল মিডিয়াতেও ভাইরাল।

গত দু’দিনে গোয়ার বগা-ক্যালানগুটে সমুদ্র সৈকতে জেলিফিশ হামলার ৫৫ টিরও বেশি ঘটনা সামনে এসেছে। এছাড়া ক্যান্ডোলিম সৈকতেও ১০ জন আক্রান্ত হয়েছেন। দক্ষিণ গোয়াতেও কম পক্ষে ২৫ টি এই জেলিফিশের ঘটনা সামনে এসেছে।

জেলিফিশের সংস্পর্শে এলে শরীরে ব্যথা হয় এবং দেহের নির্দিষ্ট অংশ অসাড় হয়ে যায়। এক্ষেত্রে আক্রান্তদের প্রাথমিক ভাবে চিকিৎসার প্রয়োজন পড়ে।

‘হিন্দুস্তান টাইমস’-এর একটি রিপোর্টে প্রকাশ পেয়েছে, বগা বিচে ঘটনার পরপরই ঘটনাস্থলে একটি অ্যাম্বুলেন্স ডেকে আনা হয়। দ্রুত আক্রান্ত ব্যক্তিকে অক্সিজেন দেওয়ার পর হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

জেলিফিশ দুই প্রকারের রয়েছে। সাধারণ এবং বিষাক্ত। বেশিরভাগ জেলিফিশ মানুষের কোনও ক্ষতি করে না। এদের সংস্পর্শে এলে খুব বেশি হলে সামান্য জ্বালা হয় তবে বিষাক্ত জেলিফিশের সংস্পর্শে এলে মানুষের ক্ষতি হতে পারে।

উল্লেখ্য মাত্র কয়েকদিন আগে লকডাউনের পরে গোয়ার বিচ খুলে দেওয়া হয়েছে পর্যটকদের জন্য। এরমধ্যেই এই নতুন বিপদে প্রাণখোলা আনন্দে বিচে যেতে বেশ কিছুটা ভয়ই পাচ্ছেন পর্যটকেরা।

মতিহার বার্তা ডট কম: ২০ নভেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply