শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
ঢাকায় যেসব কারনে দিন দিন বেড়েই চলেছে পুরুষ পতিতার সংখ্যা

ঢাকায় যেসব কারনে দিন দিন বেড়েই চলেছে পুরুষ পতিতার সংখ্যা

ঢাকায় যেসব কারনে দিন দিন বেড়েই চলেছে পুরুষ পতিতার সংখ্যা
ঢাকায় যেসব কারনে দিন দিন বেড়েই চলেছে পুরুষ পতিতার সংখ্যা

অনলাইন ডেস্ক: মানব সভ্যতার সূচনালগ্ন থেকে কৃষি নির্ভর অর্থনীতির পর পেশাজীবি সম্প্রদায়ের প্রসার ঘ’টতে থাকে।

পৃথিবীতে হরেক রকমের পেশা রয়েছে। যার মধ্যে সবচেয়ে পুরাতন পেশা, যা এখনও টিকে আছে, তার মধ্যে রয়েছে- ভাড়াটে সৈনিক এবং পতিতাবৃত্তি।

পতিতাবৃত্তি বলতে আমাদের চোখে সব সময়ই না’রী অবয়ব ভেসে ওঠে। কিন্তু সভ্যতা ও সংস্কৃতির পরিবর্তনের মধ্য দিয়ে এ ধারণাটাও বদলে গেছে। পুরুষ প’তিতাবৃত্তি বিষয়টা

এখন খুবই সাধারণ। প্রাচীন প্যাগানদের ইতিহাসেও এই পুরুষ প’তিতাবৃত্তির দেখা মেলে, সেই সাথে হিব্রু বাইবেলেও এর সম্পর্কে বর্ণিত আছে।

পৃথিবীর বিভিন্ন দেশেই এটা প্রচলিত আছে। আমাদের দেশেও এ সম্পর্কে নিয়মিত বিভিন্ন তথ্য উঠে আসছে। তবে প্রচলিত ধারার বাইরে ভিন্ন অবয়বে এ পেশাজীবিরা বাণিজ্য চালিয়ে আসছে বলে জানা গেছে।

ঢাকায় পুরুষ প’তিতাবৃত্তির ইতিবৃত্ত: গাড়ির গ্লাস নামিয়ে ‘হ্যালো স্মার্টবয়’ বলেই যুবককে ডাকলেন এক মধ্য বয়সী নারী। মৃদু হেসে যুবক এগিয়ে যান। তারপর আস্তে আস্তে কথা হয় তাদের। যুবক গাড়িতে উঠেতেই গাড়িটি বনানীর দিকে যায়। মুহূর্তের মধ্যেই গুলশান-২ এর মোড়ে ঘ’টে ঘ’টনাটি।

একটি জিমনেশিয়াম থেকে বের হয়ে গুলশানের ওই মোড়ে দাঁড়িয়েছিলেন যুবক। তার পরনে কালো প্যান্ট, কালো গেঞ্জি, কাঁধে ছোট একটি ব্যাগ। তার শরীর থেকে ভেসে আসছিল পারফিউমের ঘ্রাণ। বারকয়েক কথা বলেছেন মোবাইলফোনে। সময় তখন রাত ৮টা প্রায়।

দেখেই মনে হয়েছিল নির্ধারিত কারো জন্য অপেক্ষা করছিলেন তিনি। অল্প সময়েই মধ্যেই নিশ্চিত হওয়া গেলো নির্ধারিত সেই জন হচ্ছেন ওই মধ্য বয়সী না’রী। ওই যুবককে অনুসরণ করে জানা গেছে চাঞ্চল্যকর তথ্য।

সুঠামদেহী এই যুবক একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। পাশাপাশি তিনি একজন যৌ’নকর্মী। যদিও এ জগতে মেল এস্কর্ট, এস্কর্ট বয় বা রেন্টাল বয় হিসেবে পরিচিত তিনি। ঢাকায় এরকম কয়েক শ’ মেল এস্কর্ট রয়েছেন। তাদের মধ্যে একজন রিদওয়ান সামি।

এটা তার প্রকৃত নাম না হলেও এই নামেই এ জগতে পরিচিতি তার। পরিচয় গো’পন করে কথা বললেও সরাসরি দেখা করতে চাননি তিনি। তার সঙ্গে কথা বলে জানা গেছে, শুরুটা আজ থেকে দু’বছর আগে। তখন তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র।

লেখাপড়ার পাশপাশি ফরেনারদের গাইড হিসেবে কাজ করতেন। ধারণাটি আসে আমেরিকান এক না’রীর মাধ্যমে। পথশি’শুদের নিয়ে একটি ডকুমেন্টারি করতে ঢাকায় এসেছিলেন ওই না’রী। গুলশানের একটি হোটেলে ছিলেন। ওই না’রীর গাইড হিসেবে কাজ করার দ্বিতীয় দিনই তাকে বিছানায় সঙ্গ দিতে প্রস্তাব দেন।

বিনিময়ে তাকে পে করা হবে। তখন আমেরিকান ওই না’রীর প্রস্তাবে রাজি হয়ে বেশ কিছু বাড়তি টাকা আয় করেছিলেন রিদওয়ান। ওই না’রী তাকে পরামর্শ দেন মেল এস্কর্ট হিসেবে কাজ করলে ভালো আর্ন করবেন তিনি। তারপর থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলেন রিদওয়ান।

এ প্রসঙ্গে রিদওয়ান বলেন, শুরুতে ভেবেছি এদেশে এটা মানুষ সহজে গ্রহণ করবে না। তবে এদেশে বিভিন্ন শ্রেণি রয়েছে। একটা শ্রেণি রয়েছে যাদের লাইফ স্টাইল ফরেনারদের মতোই। তারা অন্তত সাদরে গ্রহণ করবে। আর্নও হবে। তবে ওই শ্রেণির কাছে তা প্রচার করতে হবে।

এই ভাবনা থেকেই তৈরি করেন একটি ওয়েব সাইট। পরবর্তীকালে খোঁ’জ পান ম্যাসেঞ্জার পাবলিক ডটকমের। সেখানে অনেক মেল এস্কর্ট রয়েছে রিদওয়ানের মতোই। অ্যাকাউন্ট ওপেন করেন সেখানে। ওই সাইটে গিয়ে দেখা গেছে এতে তার বিস্তারিত তথ্য রয়েছে।

যা দেখলে সহজেই তার সম্পর্কে অনুমান করা যায়। বাংলা, হিন্দি ও ইংরেজি ভাষায় দক্ষ তিনি। তার উচ্চতা ৫ফুট ১০ ইঞ্চি, বয়স ২৮। এতে তিনি ইংরেজিতে যা লিখেছেন তার বাংলা হচ্ছে, ‘আমি আপনাকে আমন্ত্রণ জানাচ্ছি আমার সঙ্গে …। আমার হট ও উত্তেজনাপূর্ণ অভিজ্ঞতা অনুসারে প্রকৃত তৃপ্তি দেব।

আমি নিরাপদ সম্পর্ক করব। আমি স্বাস্থ্য সম্মত ও রো’গমু’ক্ত। আমি খুব পরিষ্কার এবং আপনার কাছেও তা আশা করি।’ শুধু প্রকৃত ক্লায়েন্টকে যোগাযোগ করতে অ’নুরোধ করে ফোন নম্বর ও ই-মেইল ঠিকানা দেয়া আছে এতে। যোগাযোগ করে জানা গেছে, প্রতি মাসেই অ’পরিচিত পাঁচ-ছয়জন না’রী ক্লায়েন্টের কল পান তিনি।

বিশ্বাসযোগ্য হলেই সাড়া দেন। এছাড়া নিয়মিত কিছু ক্লায়েন্ট রয়েছে তার। একইভাবে এরকম একই সাইটে নিজের শুধু দুটি চোখের ছবি দিয়ে এস্কর্ট বয় হিসেবে বিজ্ঞাপন দিয়েছেন সুমন আহমেদ নামে এক যুবক। তিনি উল্লেখ করেছেন, ‘আমি আগ্রহী বলেই এখানে তথ্য দিচ্ছি, আপনি আগ্রহী হলে দ্বি’ধা ছাড়াই আমাকে কল দিতে পারেন।’

একইভাবে ওবাইস নামে এক যুবক লিখেছেন, ‘আমি খুব স্পষ্ট ও বিশ্বাসযোগ্য। আপনার বাড়িতে বা অন্য কোথাও নি’রাপদে।’ এতে শুধু না’রীদের যোগাযোগ করতে বলা হয়েছে। লিঙ্কন নামে এক এস্কর্ট বয় জানান, তাদের ক্লায়েন্ট মূলত অভিজাত শ্রেণির ও ফরেনার কিছু না’রী।

দেশি অভিজাত না’রীদের অনেকের স্বামী নেই। ডিভোর্সি অথবা বিধবা। নিঃসঙ্গ বোধ করেন। তারা মেল এস্কর্ট খোঁ’জেন। গুলশান, বনানী, বারিধারা, উত্তরা ও ধানমন্ডি এলাকায় এরকম অনেক ক্লায়েন্ট রয়েছে বলে জানান তারা। অনেক না’রী শুধু শরীর ম্যাসাজ করার জন্য এস্কর্ট বয়দের ডাকেন।

এসব কাজে ঘণ্টা হিসেবে টাকা নেন মেল এস্কর্টরা। প্রতি ঘন্টায় ১২ থেকে ৩০ ডলার হিসেবে ১ হাজার থেকে ২ হাজার ৫শ’ টাকা নেন তারা। না’রীরা সাধারণত সুঠামদেহী, শ্যামলা, ২৫ থেকে ৩৫ বছর বয়সী ছেলেদের বেশি পছন্দ করেন। এজন্য মেল এস্কর্টরা নিয়মিত ব্যায়াম করেন।

সুস্থ ও শক্তিশালী থাকার জন্য প্রয়োজনীয় খাবার খান। জেন্টস পার্লারে যান নিয়মিত। তবে মেল এস্কর্টদের কেউ কেউ প্র’তারণাও করেন না’রীদের সঙ্গে। ইতিমধ্যে তাদের একজনকে গ্রে’প্তার করেছে আ’ইন শৃঙ্খলা বা’হিনী। তার নাম ফুয়াদ বিন সুলতান। গত ১লা আগস্ট তাকে উত্তরার একটি বাড়ি থেকে গ্রে’প্তার করা হয়।

র‌্যাব জানিয়েছে, ২০১৫ এবং ২০১৬ সালে ওয়েবসাইটের মাধ্যমে সে পর্নোগ্রাফির ব্যবসা শুরু করে। তার সঙ্গে অন্তত দেড় শতাধিক না’রীর অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও পাওয়া গেছে। নিজেকে সুলতান অব সে’ক্স দা’বি করে সে দা’বি করেছে, না’রীরা তার কাছে স্বেচ্ছায় আসতেন। তবে র‌্যাব দা’বি করেছে, শারীরিক সম্পর্কের ভিডিও ধারণ করে না’রীদের ব্ল্যাকমেইল করতো সুলতান। ফুয়াদ বিন সুলতান সাবেক এক উচ্চ পদস্থ পু’লিশ কর্মক’র্তার সন্তান।

এ বিষয়ে সমাজবিজ্ঞানী মাসুদা এম রশীদ চৌধুরী বলেন, এটি সমাজের চরম অবক্ষয়। সমাজে আ’ইন রয়েছে। ধ’র্ম রয়েছে। যেখানে নিয়ম-নীতির মধ্য দিয়ে জীবন পরিচালনার কথা বলা হয়েছে। শান্তি-শৃঙ্খলার জন্যই এসব নিয়ম। শারীরিক চাহিদার জন্য বৈধ পথেই হাঁটতে হবে।

নতুবা এই সভ্যতা অ’ন্ধকারের দিকে ধাবিত হবে। পরিবার প্রথা, স্বামী-স্ত্রীর ভালোবাসা বিলীন হলে নানা অসঙ্গতি সৃ’ষ্টি হবে। বাইরের দেশের অ’পসংস্কৃতি কোনোভাবেই অনুসরণ করা যাবে না। এজন্য সন্তানদের ছোটবেলা থেকেই নৈতিক শিক্ষা দিতে হবে। পাশপাশি আ’ইনশৃঙ্খলা বা’হিনীকে এ বিষয়ে পদক্ষেপ নিতে অ’নুরোধ জানান তিনি।

মতিহার বার্তা ডট কম: ২৫ নভেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply