শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাবিকে দুটি বাস উপহার দিলো ভারত

রাবিকে দুটি বাস উপহার দিলো ভারত

রাবিকে দুটি বাস উপহার দিলো ভারত
রাবিকে দুটি বাস উপহার দিলো ভারত

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়কে (রাবি) মহান বিজয় দিবসের শুভেচ্ছা স্বরূপ দুটি বাস উপহার দিয়েছে ভারতীয় উপ-হাইকমিশন দপ্তর। বাস দুটির গায়ে লেখা “ভারতীয় জনগণের পক্ষ থেকে উপহার।”

গত সোমবার (৭ ডিসেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ে দুটি বাস পাঠানো হয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পরিবহন দপ্তরের প্রশাসক ফাইন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক মোকছিদুল হক বলেন, মহান বিজয় দিবস উপলক্ষে ভারতের জনগণের পক্ষে উপ-হাইকমিশন দপ্তর বিশ্ববিদ্যালয়কে দুটি বাস উপহার দিয়েছে। বিজয় দিবসের আগে অথবা পরে বাস দুটি হস্তান্তরের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে বলেও জানান তিনি।

তবে বিশ্ববিদ্যালয়কে দেওয়া এই উপহার নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে দিনব্যাপী বেশ আলোচনা-সমালোচনা করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এক শিক্ষার্থী বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাসগুলোর নিজস্ব (নীল-সাদা) একটা রং আছে। যেটা শহরের রাস্তায় চলাচলের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পরিচয় বহন করে চলে। সুতরাং উপহার পাঠানোর আগে বাসের গায়ের রংয়ের বিষয়ে অবগত হওয়া উচিত ছিল। এছাড়াও বাসের গায়ে ‘ভারতীয় জনগণের পক্ষে উপহার’ কথাটারও সমালোচনা করেছেন তারা।

অন্যদিকে, আরেক শিক্ষার্থী বলেন, উপহার যেটাই হোক না কেন, সেটা উপহার। আর একজন ব্যক্তি নিশ্চয় কাউকে উপহার দেওয়ার সময় অন্যের মতামতকে বেশি অগ্রাধিকার দেন না। উপহারটা তার ইচ্ছে এবং পছন্দের মতোই দেন।

বাসের রং নিয়ে অধ্যাপক মোখছিদুল হক বলেন, আসলে এটা তাদের পক্ষ থেকে একটা উপহার। সুতরাং রংটা তাদের পছন্দেই করা আর এভাবেই তারা আমাদের পাঠিয়েছে। তবে যেহেতু এটা এখনো আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয় হস্তান্তর করা হয়নি। সেহেতু হস্তান্তরের সময় বাসের রংয়ের ব্যাপারে তাদের সাথে কথা বলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে কিছু করা হতে পারে।

ভারতীয় জনগণের পক্ষে উপহারের বিষয়ে তিনি বলেন, আসলে একটা দেশের টাকা তো সরকারের না, সেটা তো জনগণেরই। তাই তারা হয়তো জনগণের কথা উল্লেখ করেছে।

মতিহার বার্তা ডট কম: ০৯ ডিসেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply