শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
বিমানকর্মীদের ডায়াপার ব্যবহারের নির্দেশ চিনের

বিমানকর্মীদের ডায়াপার ব্যবহারের নির্দেশ চিনের

বিমানকর্মীদের ডায়াপার ব্যবহারের নির্দেশ চিনের
বিমানকর্মীদের ডায়াপার ব্যবহারের নির্দেশ চিনের

অনলাইন ডেস্ক: করোনা সংক্রমণ আটকাতে বিমানকর্মীদের উড়ানে কর্মরত অবস্থায় ডায়াপার পরতে বলেছে চিন। উড়ন্ত বিমানের কর্মীদের জন্য চিনের অসামরিক বিমান পরিবহন মন্ত্রক নির্দেশ দিয়েছে, করোনা সংক্রমণ আটকাতে চলন্ত বিমানে ডিউটিরত অবস্থায় ডিসপোজেবল ডায়াপার ব্যবহার করতে। অর্থাৎ যেগুলি একবার ব্যবহার করার পরে যে ডায়াপার ফেলে দেওয়া হয়।

চিনের অসামরিক বিমান পরিবহন মন্ত্রকের বক্তব্য, চলন্ত বিমানে বহু যাত্রী টয়লেট ব্যবহার করে থাকেন। ওই সব যাত্রীদের ব্যবহার করার টয়লেট বিমানকর্মীরা ব্যবহার করলে করোনা সংক্রমনের একটা ঝুঁকি থাকে।

সেই ঝুঁকি এড়াতে ওই কর্তব্যরত বিমানকর্মীরা যেন চলন্ত বিমানে টয়লেটে না যায়। সেই কথা মাথায় রেখেই বিমানের ক্রু পাইলট বিমানসেবিকা সকলকেই ডায়াপার ব্যবহার করতে বলা হয়েছে।

এই বিষয়ে প্রথমে কিছুটা আপত্তি তুললেও পরে অবশ্য বিমানকর্মীরা তা মেনে নিয়েছেন বলে জানা গিয়েছে। যদিও এই বিষয়ে কোন কোন মহলের অভিমত, কমিউনিস্ট চিনে এইসব আপত্তি ধোপে টিকবে না বলেই তারা মেনে নিতে বাধ্য হয়েছেন।

৩৮ পাতার ওই নির্দেশিকায় জানানো হয়েছে, শৌচালয় এড়াতে এবং সংক্রমণ থেকে বাঁচতে এমন নির্দেশিকা দেওয়া হয়েছে।‌ সে ক্ষেত্রে পিপিই কিট পরে ডিউটি করার পাশাপাশি অন্তর্বাসের ভিতরে ডায়াপার পড়তে বলা হয়েছে।

অন্তর্দেশীয় এবং আন্তর্জাতিক উড়ান উভয়ের ক্ষেত্রেই এটা প্রযোজ্য হবে। তাছাড়া আন্তর্জাতিক উড়া জলনের ডিউটিতে যাওয়ার আগে সংশ্লিষ্ট কর্মীর মানসিক অবস্থা, পরিবারের অবস্থা এবং সামাজিক নিরাপত্তা কথা কর্তৃপক্ষকে জানাতে বলা হয়েছে।

মতিহার বার্তা ডট কম: ১২ ডিসেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply