শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
পুঠিয়ায় প্রশাসনের ছত্রছায়ায় চলছে পুকুর খননের হিড়িক

পুঠিয়ায় প্রশাসনের ছত্রছায়ায় চলছে পুকুর খননের হিড়িক

পুঠিয়ায় প্রশাসনের ছত্রছায়ায় চলছে পুকুর খননের হিড়িক
পুঠিয়ায় প্রশাসনের ছত্রছায়ায় চলছে পুকুর খননের হিড়িক

স্টাফ রিপোর্টারঃ ‘জমির প্রকৃতি পরিবর্তন করা যাবে না’ এমন সরকারি নির্দেশনা থাকলেও রাজশাহীর পুঠিয়া উপজেলায় তিন ফসলি কৃষি জমিতে আবারও শুরু হয়েছে পুকুর খনন। এতে ক্রমেই কমছে চাষের জমি। পাশাপাশি প্রাকৃতিক পানি নিষ্কাশন ব্যবস্থা অকার্যকর হয়ে সৃষ্টি হয় জলাবদ্ধতার। এক শ্রেণীর পুকুর ব্যবসায়ী ও অসাধু ইটভাটা মালিকেরা স্থানীয় প্রশাসন ও প্রভাবশালীদের “ম্যানেজ”করে পুকুর খনন করছেন বলে অভিযোগ উঠেছে।

ইটভাটার মালিক ও স্কেবেটর মালিক তাদের প্রয়োজনে মাটি কেটে নিয়ে ফসলি জমিকে পুকুরে পরিণত করতে দালালের মাধ্যমে লোভনীয় প্রস্তাব দিচ্ছেন। এতে জমির মালিকেরা পুকুর খনন করতে খরচের পরির্বতে অতিরিক্ত টাকা পাচ্ছেন, তাতে কৃষকেরা না বুঝেই তাদের ফসলি জমি তাদের হাতে তুলে দিচ্ছে। কৃষকরা না বুঝে হারাচ্ছেন তাদের উর্বর ফসলি জমি, অন্যদিকে আঙুল ফুলে কলাগাছ হচ্ছেন এক শ্রেণির প্রভাবশালী পুকুর ও ইটভাটার ব্যবসায়ীগন।

খোঁজ নিয়ে জানাগেছে, গত কয়েকদিন থেকে উপজেলার শিলমাড়িয়া ইউপি এলাকায় সাতবাড়িয়ার বিলে ১১ জন কৃষকের ৫২ বিঘা ফসলি জমিতে পুকুর খনন কাজ শুরু হয়েছে। একই ইউনিয়নের জগোপাড়া গ্রামের প্রভাবশালী মৎস্য ব্যবসায়ী তৌহিদুল এই বিশাল পুকুর খনন করছেন বলে অভিযোগ উঠেছে। একই এলাকার রফিকুল ইসলাম বলেন, বিভিন্ন এলাকার প্রভাবশালী মৎস্য ব্যবসায়ীরা এ বছর শিলমাড়িয়া ইউনিয়ন এলাকায় ২৫ থেকে ৩০ টি পুকুর খনন করার প্রস্তুতি নিয়েছেন। এতে করে এই এলাকার বিভিন্ন ফসলের প্রায় সাত শত বিঘা জমি কমে যাচ্ছে। এর মধ্যে সাতবাড়িয়া এলাকায় ৫২ বিঘার একটি বড় দিঘি খনন কাজ শুরু হয়েছে। বাকিগুলো পুলিশ প্রশাসন ও স্থানীয় প্রভাবশালীদের সাথে চুক্তি হলে খনন শুরু হবে।

উপজেলা নির্বাহী অফিস সূত্রে জানা গেছে, কৃষি জমিতে পুকুর খনন বন্ধ করতে গত দু’বছর আগে জনস্বার্থে মহামান্য হাইকোর্টে ২৪৭৬/২০১৯ নম্বরে একটি রিট আবেদন করা হয়। ওই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত গত ১০/০৩/২০১৯ ইং কৃষি জমির শ্রেণি পরিবর্তন বা পুকুর খনন না করতে আদেশ দেন। পাশাপাশি কোথাও পুকুর খনন কাজ চললে উপজেলা প্রশাসনকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশ দেয়া হয়। এরপর পুকুর খনন বন্ধে পুঠিয়া উপজেলা প্রশাসন গত- ২০১৯ইং সালের ২৮ মার্চ একটি স্বারকে গণবিজ্ঞপ্তি প্রকাশ করেন। যার নং ০৫.৪৩.৮১৮২.০০০.১৬.০১৫.১৮-৩৬৫(১০)। কিন্তু আদালতের নিষেধাজ্ঞাকে অমান্য করে আবারও পুকুর খনন কাজ শুরু করছেন এলাকার প্রভাবশালী মৎস্য ব্যবসায়ীরা।

এ ব্যাপারে জানতে (ইউএনও) নুরুল হাই মোহাম্মদ আনাছ এর সহিত মোবাইলে বিষয়ে জানতে চাইলে তিনি মানবজমিন পুঠিয়া প্রতিনিধিকে হুমকি দিয়ে কথা বলেন।

মতিহার বার্তা ডট কম: ১৯ ডিসেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply