শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
শীতে হাত-পা দেহ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে, রাসিকের পরিচ্ছন্নকর্মী আমেনা

শীতে হাত-পা দেহ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে, রাসিকের পরিচ্ছন্নকর্মী আমেনা

শীতে হাত-পা দেহ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে, রাসিকের পরিচ্ছন্নকর্মী আমেনা
ঝাড়ু হাতে রাসিকের পরিচ্ছন্নকর্মী আমেনা

এসএম বিশাল: টানা শীতে যেন কাঁপছে রাজশাহী। মতিহার থানাধীন ধরমপুরের আমেনা (৫৫) তিনি রাসিকের পরিচ্ছন্নকর্মী। দৈনিক বিনোদপুর থেকে রুয়েট গেট পর্যন্ত রাস্তা পরিস্কার করেন তিনি।

আজ শনিবার ১৯ ডিসেম্বর রাত সাড়ে ১০ টা, রাস্তা ঝাড় দেয়ার পথে তার সাথে কথা। এই প্রচন্ড শীতে আপনি রাস্তা ঝাড় দিচ্ছেন কষ্ট হচ্ছেনা?

তিনি বলেন, কি করবো বাবা স্বামী নেই, ছেলে মেয়ে কেউ দেখেনা। পেট চালাতে কষ্ট করতে হচ্ছে। গতবছর সিটি কর্পোরেশন থেকে একটি কম্বল পেয়েছিলাম। এবছর পাব কিনা জানিনা। প্রচন্ড শীতে হাতে ঝাড়ু নিয়ে রাস্তা ঝাড় দিচ্ছি, মনে হচ্ছে হাত আর পা দেহ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে!

শনিবার বছরের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

রাজশাহীসহ প্রায় ২৩ জেলার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেছে। দেশের উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলসহ প্রায় সারাদেশের ওপর দিয়েই বইতে শুরু করেছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। আগামী দুই দিনে তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে। এরপর তাপমাত্রা আবার কিছুটা বাড়বে।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, ‘আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী উত্তরাঞ্চল, মধ্যাঞ্চল, পশ্চিমাঞ্চল এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ছড়িয়ে পড়েছে শৈত্যপ্রবাহ। এটি আগামীকাল রবিবার এবং পরশু সোমবার অব্যাহত থাকতে পারে। মৃদু থেকে মাঝারি ধরনের এই প্রবাহের এলাকা আরও বিস্তার লাভ করতে পারে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৬। এই তাপমাত্রা আরও সামান্য কিছুটা কমতে পারে। আগামী মঙ্গলবার থেকে আবার তাপমাত্রা কিছুটা বাড়ার সম্ভাবনা আছে।’

এদিকে তীব্র শীতে অতিষ্ঠ রাজশাহীসহ গোটা উত্তরাঞ্চলের মানুষ। যেন শীতে কাহিল হয়ে পড়েছেন। এমনই অবস্থা বিরাজ করছে গত তিন-চার দিন ধরেই।

সরেজমিন ঘুরে দেখা গেছে, তীব্র শীতের কারণে কাতর হয়ে পড়েছেন কর্মজীবিরা থেকে শুরু করে শিশু ও ছিন্নমূল মানুষগুলো। শীতের কারণে মানুষের চলাফেরা ও কার্যক্রমে দেখা দিয়েছে স্থবিরতা। অনেককে খড়কুটো সংগ্রহ করে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করতে দেখা গেছে। আবার অনেকেই তীব্র শীত উপেক্ষা করেই কাজের সন্ধানে বেরিয়ে পড়েন রাস্তায়। ফলে শীতে কাহিল হয়ে পড়েন তারা।

নগরীর শিরোইল কলোনী বস্তির বাসিন্দা নাজমা খাতুন বলেন, ‘খুব কষ্টে আছি। এতো শীত তাও একটি গরম কাপড় কেউ দিয়ে যায়নি। শীতের কারণে ঘর থেকেই বাইর হতে পারছি না। তাই কখনো আগুন জ্বালাইয়ে আবার কখনো ঘরের মধ্যে বসে থেকে শীত তাড়ানোর চেষ্টা করছি। কিন্তু গরম কাপড় গায়ে জড়াতে পারছি না।’

ছোট বনগ্রাম এলাকার বাসিন্দা সেন্টু মিয়া বলেন, ‘যে শীত তাতে অনেক গরম কাপড়ের প্রয়োজন। কিন্তু পাবো কোথায়? কে দিবে আমাদের কাপড়। যাদের আছে-তারাই হয়তো পাচ্ছে। আমাদের মতো গরীব লোকেরা পাবে না। গরম কাপড় পেলে এতো কষ্ট করে রিকশা চালাতে হতো না।’

মতিহার বার্তা ডট কম: ১৯ ডিসেম্বর ২০২০

খবরটি শেয়ার করুন..

Leave a Reply