শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
দুর্নীতিতে দঃ এশিয়ায় ভারত তৃতীয়, পাকিস্তানের থেকেও নিচে বাংলাদেশ

দুর্নীতিতে দঃ এশিয়ায় ভারত তৃতীয়, পাকিস্তানের থেকেও নিচে বাংলাদেশ

দুর্নীতিতে দঃ এশিয়ায় ভারত তৃতীয়, পাকিস্তানের থেকেও নিচে বাংলাদেশ
দুর্নীতিতে দঃ এশিয়ায় ভারত তৃতীয়, পাকিস্তানের থেকেও নিচে বাংলাদেশ

অনলাইন ডেস্ক: সূচক বলে দিচ্ছে কড়া বাস্তব। বিশ্ব জোড়া দুর্নীতির তালিকায় দক্ষিণ এশিয়া বিভাগে ভারতের স্থান তৃতীয়। আর দুই দিকের দুই প্রতিবেশী পাকিস্তান ও বাংলাদেশ দুর্নীতির চোরা পাঁকে ডুবছেই।

জার্মানির ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) প্রকাশ করেছে দুর্নীতির ধারণা সূচক (সিপিআই) ২০২০ তালিকা। ১০০ এর মধ্যে ৪৩ স্কোরকে গড় বিবেচনা করা হয় তালিকায়।

বিবিসি জানাচ্ছে, দক্ষিণ এশিয়ায় তৃতীয় স্থানে রয়েছে ভারত। স্কোর ৪০। তালিকার ওপর থেকে দেশটির অবস্থান ৮৬তম। ২০১৯ সালের তুলনায় ভারতের অবস্থান ৬ ধাপ এগিয়েছে।

সূচক অনুযায়ী,দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের ঠিক আগেই পাকিস্তানের অবস্থান। দেশটি ২০১৯ সালের চাইতে এক ধাপ পিছিয়েছে। স্কোর ৩১। তালিকার ওপর থেকে দেশটির অবস্থান ১২৪ তম।

বাংলাদেশের স্কোর ২৬। দুর্নীতি সূচক ২০১৮ ও ২০১৯ এর তুলনায় অপরিবর্তিত। এছাড়া সর্বোচ্চ থেকে গণনা অনুযায়ী বাংলাদেশের অবস্থান ১৪৬তম। দক্ষিণ এশিয়ার ৮টি দেশের মধ্যে একমাত্র আফগানিস্তানই বাংলাদেশের চেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত।

এই অঞ্চলে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ ভুটান। স্কোর ৬৮। ১৮০টি দেশের মধ্যে তালিকার ওপর থেকে এই দেশটির অবস্থান ২৪তম।

সূচক অনুসারে গতবারের মতো এবারও বিশ্বের সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ ডেনমার্ক এবং নিউজিল্যান্ড। দুটি দেশের স্কোর ৮৮। সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ হল সাউথ সুদান এবং সোমালিয়া। দেশ দুটির স্কোর ১২।

মতিহার বার্তা ডট কম: ২৯ জানুয়ারী ২০২১

খবরটি শেয়ার করুন..

Leave a Reply