শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
গণবিক্ষোভের মুখে সামরিক সরকারের সাফাই নির্বাচন হবে দ্রুত

গণবিক্ষোভের মুখে সামরিক সরকারের সাফাই নির্বাচন হবে দ্রুত

গণবিক্ষোভের মুখে সামরিক সরকারের সাফাই নির্বাচন হবে দ্রুত
গণবিক্ষোভের মুখে সামরিক সরকারের সাফাই নির্বাচন হবে দ্রুত

অনলাইন ডেস্ক: অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর টেলিভিশনে সাফাই দিলেন মায়ানমারের সেনাপ্রধান জেনারেল মিন অং লাইং। তিনি বলেছেন, আটক নেত্রী আউং সাং সু কি নভেম্বর মাসে যে নির্বাচনে ব্যাপক ভোটে বিজয়ী হয়েছেন বলা হচ্ছে তা নিরপেক্ষ ছিল না। বিবিসি জানাচ্ছে এই খবর।

সেনা সরকার জানায় মায়ানমারের বিদেশনীতিতে কোনও পরিবর্তন আসবে না। এদিকে সেনা শাসনের বিরুদ্ধে চলছে গণবিক্ষোভ। নেত্রী সু কি গৃহবন্দি। তাঁর মুক্তির দাবিতে গত কয়েকদিন ধরে লাগাতার বিক্ষোভ চলছে মায়ানমারে।

সামরিক সরকারের প্রধান জেনারেল মিং অন লাইং জানিয়েছেন, রোহিঙ্গাদের ফেরত নেবার ব্যাপারে যে চুক্তি আছে তাতেও কোন প্রভাব পড়বে না। যদিও ভাষণে তিনি ‘রোহিঙ্গা’ শব্দটি উল্লেখ করেননি। তিনি বলেছেন, দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী যেভাবে গৃহহীন লোকজনকে বাংলাদেশ থেকে ফেরত নেবার কথা ছিল সেটা চলতে থাকবে।

গত সপ্তাহ থেকে ফের সেনা শাসনের অধীনে চলে গিয়েছে মায়ানমার। নির্বাচিত সরকারকে ফেলে দিয়ে ক্ষমতা দখল করেছে সেনা। নেত্রী সু কি, প্রেসিডেন্ট উইন মিন্ট সহ সরকারের সব মন্ত্রীরা বন্দি।

সেনা অভ্যুত্থান ছিল রক্তপাতহীন। তবে অভ্যুত্থানের পর থেকে মায়ানমারে চলছে গণবিক্ষোভ। গণতন্ত্র প্রতিষ্ঠা করতে বর্মী জনগণ বিক্ষোভ দেখাচ্ছেন। এবং খবরে বিশ্বজুড়ে চলছে আলোড়ন।

এক নজরে মায়ানমারের সেনা শাসন:

মায়ানমারে ১৯৬২ থেকে ২০১১ সাল পর্যন্ত সামরিক সরকার শাসন চলেছিল। রক্তাক্ত সেনা শাসনের বিরুদ্ধে গণতন্ত্রের জন্য লড়াইয়ে নেমে ১৯৮৯ থেকে ২০১০ পর্যন্ত গৃহবন্দি ছিলেন সু কি। ২০১৫ সালে অবাধ নির্বাচনের মাধ্যমে সু কি ক্ষমতায় আসেন। ২০২০ সালের নভেম্বরে জাতীয় নির্বাচনে তাঁর দল বিপুল জয় পায়। এর পরেই দেশের ক্ষমতা জবর দখল করে সেনা।

মায়ানমারে নির্বাচিত সরকারের সর্বমময় নেত্রী থাকার সময় সু কি নীরব ছিলেন রোহিঙ্গা নির্যাতন বিষয়ে। সেনার ভূমিকাকে সমর্থন করেছিলেন। এই কারণে, আন্তর্জাতিক মহলে ধীকৃত হন নোবেল জয়ী নেত্রী। মনে করা হচ্ছিল তিনি বর্মী সেনার হাতের পুতুল হয়েছেন। অবশেষে গত সোমবার থেকে তিনি গৃহবন্দি। ক্ষমতা দখল করেছে সেনাবাহিনী।

মতিহার বার্তা ডট কম: ০৯  ফেব্রয়ারি ২০২১

খবরটি শেয়ার করুন..

Leave a Reply