শিরোনাম :
ফ্রিজ়ে রাখা দুধ গরম করলেই ছানা হয়ে যায়! ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন নতুন ৫ খাবার গোপন করেছিলেন বিয়ে, প্রেমে পড়েছিলেন সহ-অভিনেত্রীর, বহুকামিতা নিয়ে প্রচারে থাকেন বলি নায়িকা ‘আল্লার কাছে পাঠিয়ে দেব’, ইজ়রায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে তুরস্কের প্রেসিডেন্ট এর্ডোগানের বার্তা রাশিয়ার পরে এ বার আইএসের হানা গৃহযুদ্ধ দীর্ণ সিরিয়ায়, বিস্ফোরণ, গুলিতে নিহত অন্তত ১১ রুয়েটের সাবেক ভিসি ও রেজিস্টারের বিরুদ্ধে মামলা করলো দুদক পাকিস্তানে আত্মঘাতী হামলায় মৃত ৬ বিশ্বসুন্দরীমঞ্চে এই প্রথম মুসলিমবিশ্বের প্রতিনিধি… দেখে নিন আপনি বুদ্ধিমান কী না! দাঁত ব্রাশ করতে গিয়ে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু কাজে যাওয়ার পথে অ্যাম্বুলেন্সের ধাক্কায় নির্মাণ শ্রমিকের মৃত্যু
অনলাইনে ঋতুরাজ বসন্তকে বরণ করবে রাবি শিক্ষার্থীরা

অনলাইনে ঋতুরাজ বসন্তকে বরণ করবে রাবি শিক্ষার্থীরা

অনলাইনে ঋতুরাজ বসন্তকে বরণ করবে রাবি শিক্ষার্থীরা
অনলাইনে ঋতুরাজ বসন্তকে বরণ করবে রাবি শিক্ষার্থীরা

রাবি প্রতিনিধি: শীতের রিক্ততা ভুলিয়ে ফাগুন আসে, ফাগুনের আগুনে আমাদের মন ও প্রকৃতিতে লাগে পরিবর্তনের ছোঁয়া। শীতের চাদর ফেলে ঋতুরাজের আগমনে বৃক্ষরাজি যেমন পল্লবিত হয়ে পূর্ণতা পেতে থাকে, তেমনি মানব মনও নেচে ওঠে আনন্দে। সময়ের নিজস্ব গতিতেই প্রকৃতিতে নেমে আসে বসন্ত। থাকে না কারো অপেক্ষায়।

বাঙালির এই প্রাণের উৎসব করোনা মহামারির কবলে পরে হারাতে বসেছে আমেজ। তবুও তরুণদের চেষ্টার যেন কমতি নেই বসন্তকে বরণ করে নিতে। তাইতো অনলাইনে ঋতুরাজ বসন্তকে বরণের উৎসবের আয়োজন করতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। “হাওয়াই বসন্ত-১৪২৭” নামের এই অনুষ্ঠানটি পহেলা ফাল্গুন ১৪২৭ (১৪ ফেব্রুারি ২০২১) সকাল ১০ টা থেকে দিনব্যাপী সোশ্যাল মিডিয়া এবং ইউটিউবে সরাসরি সম্প্রচার করা হবে।

বাসন্তী উৎসবের সমন্বয়ক চারুকলা অনুষদের শিক্ষার্থী জনি মাহমুদ জানান, এবারের অনলাইন বসন্তবরণ উৎসবের নাম দেওয়া হয়েছে ‘হাওয়াই বসন্ত ১৪২৭’। করোনা প্রাদুর্ভাবে ক্যাম্পাস বন্ধ থাকায় পূর্বের ন্যায় চারুকলা প্রাঙ্গণে বসন্তবরণ উৎসব হচ্ছেনা। তাই বলে তো বসন্ত থেমে থাকবে না। তাই করোনার কারনে ভিন্ন আঙ্গিকে এবারের বসন্তকে বরণ করা হবে।

চারুকলা অনুষদের ডীন অধ্যাপক সিদ্ধার্থ শংকর তালুকদার বলেন, ‘বাঙালি জাতির অন্যতম উৎসব হচ্ছে পহেলা ফাল্গুনের বসন্তবরণ এবং পিঠা উৎসব আয়োজন। রাজশাহী বিশ্বাবদ্যালয়ের চারুকলা অনুষদ প্রতি বছরই অত্যন্ত উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ঋতুরাজ বসন্তকে বরণ করে আসছে। কিন্ত এবছর দেশের পরিস্থিতি বিবেচনা করে শিক্ষর্থীদের স্বাস্থ্য সুরক্ষার্থে এখনই খুলছেনা বিশ্ববিদ্যালয়। তাই বাঙালি জাতির বসন্ত বরণের যে ঐতিহ্য, সেটি ধরে রাখতেই ক্ষুদ্র পরিসরে হলেও আমরা অনলাইনে এ আয়োজন করতে যাচ্ছি।

হাওয়াই বসন্তের এই অনুষ্ঠানটি চারুকলা অনুষদের নিজস্ব ইউটিউব চ্যানেল ও ফেইসবুক পেইজ “রেডিও চারু” তে একযোগে সরাসরি সম্প্রচার করা হবে। যেখানে চারুকলার শিক্ষার্থীদের পাঠানো বিভিন্ন সাংস্কৃতিক উপস্থাপনার ভিডিও, নাচ, গান, কবিতা, ফ্যাশন শো এবং নাটিকা প্রদর্শিত হবে।

এছাড়াও চারুকলার শিক্ষার্থীদের বিভিন্ন শিল্পকর্মের ছবি নিয়ে একটি ‘ভার্চুয়াল শিল্পকর্ম প্রদর্শনী’ প্রদর্শিত হবে। অনুষ্ঠানে একজন সরাসরি সঞ্চালক ভিডিও কলে অতিথি শিল্পীদের কিছু পারফর্ম এবং শিক্ষক শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেবেন যা সরাসরি প্রচারিত হবে। অনুষ্ঠানে অনুষদের অন্যান্য বিভাগের শিক্ষকমন্ডলী উপস্থিত থাকবেন।

মতিহার বার্তা ডট কম: ১০  ফেব্রয়ারি ২০২১

খবরটি শেয়ার করুন..

Leave a Reply