শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
আমেরিকায় আবার কৃষ্ণাঙ্গকে হত্যা পুলিশের

আমেরিকায় আবার কৃষ্ণাঙ্গকে হত্যা পুলিশের

আমেরিকায় আবার কৃষ্ণাঙ্গকে হত্যা পুলিশের
আমেরিকায় আবার কৃষ্ণাঙ্গকে হত্যা পুলিশের

অনলাইন ডেস্ক: ট্রাফিক আইন ভাঙায় আমেরিকার ব্রুকলিন সেন্টারে পুলিশের হাতে এক কৃষ্ণাঙ্গ হত্যায় ফিরল ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের উত্তাপ। রবিবার মিনিয়াপোলিসের উত্তর-পশ্চিম সীমানায় ওই শহরতলিতে ডন্টে রাইট নামে এক ২০ বছরের যুবককে হত্যা করে পুলিশ। ঠিক এক বছর আগে আর এক কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডকে হত্যার অভিযোগ উঠেছিল প্রাক্তন পুলিশ অফিসার ডেরেক শভিনের বিরুদ্ধে। ঘটনাস্থল থেকে ১৬ কিলোমিটার দূরে এক আদালতে চলছিল শভিনের শুনানি। যে কারণে ইতিমধ্যেই উত্তপ্ত ছিল মিনিয়াপোলিস। রবিবারের ঘটনার পরে আরও অগ্নিগর্ভ হয়ে ওঠে পরিস্থিতি। বিক্ষোভকারী জনতাকে রুখতে কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। ঘটনাস্থলে জারি করা হয়েছে কার্ফুও।

ব্রুকলিন সেন্টার পুলিশ বিভাগ জানিয়েছে, রবিবার স্থানীয় সময় দুপুর ২টো নাগাদ ট্রাফিক আইন ভাঙায় ডন্টে রাইটকে আটকায় অফিসারেরা। সেই সময়ে জানা যায়, তাঁর বিরুদ্ধে আগে থেকে গ্রেফতারি পরোয়ানা রয়েছে। অভিযোগ, পুলিশ রাইটকে গ্রেফতার করতে গেলে ফের গাড়িতে উঠে পড়ার চেষ্টা করেন ওই যুবক। তখন তাঁকে গুলি করা হয়। গুলিবিদ্ধ অবস্থাতেই তিনি গাড়ি চালিয়ে এগোনোর চেষ্টা করলে অন্য একটি গাড়িতে ধাক্কা মারেন। সেখানেই মৃত্যু হয় রাইটের।

ওই যুবকের মা জানিয়েছেন, ঘটনার সময়ে তাঁকে ফোন করেছিলেন ছেলে। ফোনেই বাদানুবাদের আওয়াজ পান মা। এর পরে ফোন কেটে যায়। মায়ের কথায়, ‘‘এর এক মিনিটের মাথায় ছেলের বান্ধবীকে ফোন করি। সে-ও গাড়িতে ছিল। ও জানায়, আমার ছেলেকে গুলি করা হয়েছে। প্রাণহীন অবস্থায় পড়ে রয়েছে।’’ তিনি আরও বলেন, ‘‘আমার ছেলের দেহ মাটিতে ফেলে চলে যায় অফিসারেরা। কেউ আমার সঙ্গে কথা বলতে চায়নি। বার বার অনুরোধ করার পরেও…।’’

রবিবার রাতেই ডন্টে রাইটের নামে স্লোগান দিতে দিতে ব্রুকলিন সেন্টারে পুলিশের সদর দফতর ঘিরে ফেলে হাজার হাজার বিক্ষোভকারী। রায়ট পুলিশ রাস্তায় নামলে পরিস্থিতি আরও তেতে ওঠে। পুলিশের গাড়িতেও ভাঙচুর চালায় জনতা। ভিডিয়ো ফুটেজে দেখা গিয়েছে, বিক্ষুব্ধদের দিকে কাঁদানে গ্যাস ও গ্রেনেড ছুড়ছে পুলিশ। অশান্তি চলাকালীন বেশ কিছু দোকানেও লুটপাট চলে। এর পরেই কার্ফু ঘোষণা করেন শহরের মেয়র।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বিক্ষুব্ধদের আটকাতে পুলিশের সদর দফতরের বাইরে মানব-ব্যারিকেড তৈরি করে ফেলে হেলমেট, শিল্ড পরা রায়ট পুলিশ। তা সত্ত্বেও একটু একটু করে এগোনোর চেষ্টা করেন বিক্ষোভকারীরা। ভিড়ের মধ্যে স্লোগান ওঠে, ‘‘আমরা বিচার না-পেলে ওরা শান্তি পাবেন না।’’ কেউ কেউ মাথায় হাত দিয়ে পুলিশের সামনে হাঁটু গেড়ে বসে পড়েন। অনেকে আবার পুলিশের হাতে খুন হওয়া কৃষ্ণাঙ্গ আমেরিকানদের ছবির তালিকা হাতে বিক্ষোভ দেখান। বিক্ষোভকারীদের মধ্যে ছিলেন নিহত যুবকের পরিজনও।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply