শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রামেক হাসপাতালের অনেক হাই-ফ্লো ন্যাজাল ক্যানোলা অকার্যকর

রামেক হাসপাতালের অনেক হাই-ফ্লো ন্যাজাল ক্যানোলা অকার্যকর

রামেক হাসপাতালের অনেক হাই-ফ্লো ন্যাজাল ক্যানোলা অকার্যকর
রামেক হাসপাতালের অনেক হাই-ফ্লো ন্যাজাল ক্যানোলা অকার্যকর

নিজস্ব প্রতিবেদক: করোনা রোগীদের চিকিৎসায় উচ্চ ক্ষমতা সম্পন্ন অক্সিজেন সরবরাহের জন্য হাই-ফ্লো ন্যাজাল ক্যানোলা দরকার পড়ে। যাতে প্রচুর পরিমাণ অক্সিজেন সরবরাহ করে রোগীদের অক্সিজেন সরবরাহ বাড়ানো যায়। কিন্তু রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে উপকরণের অভাবে অনেক হাই-ফ্লো ন্যাজাল ক্যানোলা অকার্যকর রয়েছে। উপকরণ না থাকায় সেসব ক্যানোলা ব্যবহার করা সম্ভব হচ্ছে না।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল ডা. শামীম ইয়াজদানী জানান, যেসব রোগীদের জন্য ১৫ থেকে ২০ লিটারের অধিক অক্সিজেনের প্রয়োজন হয় তাদের জন্য হাই-ফ্লো ন্যাজাল ক্যানোলার মাধ্যমে অক্সিজেন দেওয়ার প্রয়োজন পরে। তবে হাই-ফ্লো ন্যাজাল ক্যানোল ব্যবহারের জন্য অনেক উপকরণের প্রয়োজন হয়। সেসব আবার সবসময় পাওয়া যায় না।

কারণ হাই-ফ্লো ন্যাজাল ক্যানোলায় যেসব উপকরণ ব্যবহৃত হয় একবার অক্সিজেন দেওয়ার পর সেসব নষ্ট হয়ে যায়। দ্বিতীয়বার ব্যবহার করা যায় না। আমাদের হাসপাতালে বিভিন্ন সময়ে বিভিন্ন সংস্থার মাধ্যমে অনেক হাই-ফ্লো ন্যাজাল ক্যানোলা থাকলেও ব্যবহার করার উপকরণের অভাবে অনেক হাই-ফ্লো ন্যাজাল ক্যানোলা কার্যকর সম্ভব হচ্ছে না। এখন ২১টির মতো হাই-ফ্লো ন্যাজাল ক্যানোলা কার্যকর আছে। এসব হাই-ফ্লো ন্যাজাল ক্যানোলা করোনা ওয়ার্ড ও আইসিইউতে ব্যবহার করা হচ্ছে।

শামীম ইয়াজদানী আরও জানান, হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসায় মোট বেড রয়েছে ১৬৩টি। আইসিইউ বেড রয়েছে মাত্র ১০টি। তবে প্রতিটি করোনা ওয়ার্ডে সেন্ট্রাল অক্সিজেনের ব্যবস্থা করা আছে। হাসপাতালে ভিভিআইপিদের জন্যে একটি কেবিন ও একটি আইসিইউ সুবিধা রাখা হয়েছে।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply