শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
পাটের দাম ভালো পাওয়ায়, পাট চাষে ঝুঁকেছে রাজশাহীর চাষিরা

পাটের দাম ভালো পাওয়ায়, পাট চাষে ঝুঁকেছে রাজশাহীর চাষিরা

পাটের দাম ভালো পাওয়ায়, পাট চাষে ঝুঁকেছে রাজশাহীর চাষিরা
পাটের দাম ভালো পাওয়ায়, পাট চাষে ঝুঁকেছে রাজশাহীর চাষিরা

স্টাফ রিপোর্টার : চলতি বছর সোনালী আশ পাটের দর ভালো থাকায় বেশি পরিমাণ জমিতে পাট চাষে ঝুঁকেছে রাজশাহীর চাষিরা।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর জেলার ৯ টি উপজেলায় ১৪ হাজার ৯শ হেক্টর জমিতে পাটবীজ বপনের লক্ষমাত্রা ধরা হয়েছে। এখন পর্যন্ত মোট ১৩ হাজার ১৩ হেক্টর জমিতে বীজ বপন করা হয়েছে। অন্যদিকে গত বছর বপন করা হয়েছিলো ১৪ হাজার ৭৯৬ হেক্টর জমিতে। এ বছর উৎপাদন লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ লাখ ৭১ হাজার ৩৫০ বেল। (সাড়ে চার মণে এক বেল)। এবার রাজশাহীর কৃষকরা ও-৯৮৯৭, ও-৭২, জেআরও ৫২৪ জাত ও রবি-১ জাতের পাট বপন করছে।

এদিকে কয়েক বছর চাষের খরচ তুলতে পারতেন না চাষিরা। তবে এবার ভালো দামে বাজারে পাট বিক্রি করছেন তাঁরা। উৎপাদন খরচ বাদ দিয়ে ভালো লাভও পাচ্ছেন কৃষক ও ব্যবসায়ীরা। তাই এবার কৃষকরা হাসি মুখে পাট চাষে ঝুকেছেন। রাজশাহী উপজেলাগুলোর কয়েকজন কৃষক ও ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, গত বছর ধরে পাটের দাম বেশি হওয়ায় অনেক কৃষক আবার পাট চাষের প্রতি আগ্রহ দেখাচ্ছেন। যাঁরা দীর্ঘদিন ধরে পাট চাষ ছেড়ে দিয়েছিলেন, তাঁরাও এ বছর অল্প করে পাট চাষে ঝুঁকেছেন।

রাজশাহীতে বিগত বছরের চেয়ে এ বছর বেশি পরিমাণ জমিতে পাটবীজ বপন করা হচ্ছে। গত বছর থেকে আবহাওয়া ভালো থাকায় এবারও বেশি পরিমাণে পাটের বীজ বপন করেছে কৃষকরা। এবার আবহাওয়া ভালো থাকলে পাটের বাম্পার ফলন আশা করছে কৃষকরা।

কৃষকরা জানান, , সময়মত সঠিক পরিচর্যা ও বিছা-মাকড়সা প্রতিরোধ করতে পারলে এবার বিগত বছরের তুুলনায় পাটের ফলন অনেক বেড়ে যাবে। দাম ভালো থাকায় এবার আমাদের অনেক জমিতে পাট চাষ করা হচ্ছে। তারা বলেন, গত বছরের শুরু থেকেই প্রতিমণ পাট দু’হাজার থেকে শুরু করে তিন হাজার টাকা দরে বিক্রি হয়েছে। এরপর পর্যায়ক্রমে বাজারে পাটের চাহিদার পাশাপাশি দামও বেড়েছে দ্বিগুণ। সর্বশেষ গত মাসে পাট বেচাকেনা হয়েছে প্রতিমণ ৬ হাজার টাকা দরে। সে অনুপাতে এবারো পাটের বাজার ভালো যাবে বলে আশা করা যাচ্ছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা উম্মে সালমা জানান, গত বছরে কৃষকরা পাটের ভালো দাম পেয়েছে। এখন পর্যন্ত হাটে বাজারে দাম ভালো আছে। তাই নতুন অনেক জমিতে কৃষক পাট চাষ করেছে। এবার কৃষকরা ও-৯৮৯৭, ও-৭২, জেআরও ৫২৪ জাত ও রবি ওয়ান জাতে পাট বপন করেছে। এখনো কিছু জমিতে বীজ বপন করা বাকি আছে। এ সপ্তাহের মধ্যে হয়তো বপন শেষ হয়ে যাবে। আমাদের ৯ টি উপজেলার সকল কৃষি বিভাগ কৃষকদের নানা ভাবে পরামর্শ দিচ্ছে। আশা করছি এবার পাটের বাম্পার ফলন হবে।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply