শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
বাংলাদেশের পেঁপে-পটল-কচুর লতি গেল ইউরোপে

বাংলাদেশের পেঁপে-পটল-কচুর লতি গেল ইউরোপে

বাংলাদেশের পেঁপে-পটল-কচুর লতি গেল ইউরোপে
বাংলাদেশের পেঁপে-পটল-কচুর লতি গেল ইউরোপে

অনলাইন ডেস্ক: পেঁপে, পটল, কচুর লতি ও কাঁচা কলা পাঠানোর মধ্যে দিয়ে প্রথমবারের মতো বাণিজ্যিকভাবে খুলনা থেকে ইংল্যান্ড, ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে সবজি রফতানি শুরু হয়েছে। শুক্রবার (২১ মে) খুলনার ডুমুরিয়ার ‘ভিলেজ সুপার মার্কেট’ থেকে ট্রাকে করে প্রথম চালানে এক মেট্রিক টন সবজি ঢাকায় পাঠানো হয়েছে।

সেখান থেকে এগুলো বিমানে সরাসরি ইতালিতে যাবে। পরে ইউরোপের অন্যান্য দেশে ছড়িয়ে দেয়া হবে এসব সবজি। এনএইচবি করপোরেশন ও আরআর এন্টারপ্রাইজ নামের দু’টি রফতানিকারক প্রতিষ্ঠান এসব সবজি রফতানি করছে।

ডুমুরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. মোছাদ্দেক হোসেন বলেন, খুলনা থেকে প্রথমবারের মতো সবজি যাচ্ছে ইউরোপে। শস্যভান্ডারখ্যাত ডুমুরিয়ার সবজি রফতানিকারকদের নির্দেশনা অনুযায়ী প্রক্রিয়াজাত করার পর রফতানি করা হয়েছে।

তিনি জানান, সবজি রফতানিতে সার্বিক সহযোগিতা করছে ডুমুরিয়া উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর। আর আর্থিক সহায়তা দিচ্ছে সফল নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান।

জানা গেছে, এনআইচবি করপোরেশন ইতালি এবং আরআর এন্টারপ্রাইজ ইংল্যান্ডে সবজি রফতানি শুরু করেছে। সফল প্রকল্পের আওতায় খুলনা ও যশোরে প্রায় দেড় লাখ কৃষক নিরাপদ সবজি উৎপাদন করছেন। সেই সবজি প্রক্রিয়াকরণের জন্য ডাচ সরকারের আর্থিক সহায়তায় ডুমুরিয়ায় ভিলেজ সুপার মার্কেট প্রতিষ্ঠা করা হয়েছে।

বেসরকারি উন্নয়ন সংস্থার সহযোগিতায় ২০১৮ সালে খুলনার ডুমুরিয়ায় ১০ কোটি টাকা ব্যয়ে চালু করা হয় অত্যাধুনিক ভিলেজ সুপার মার্কেট। এলাকার তৃণমূল কৃষকদের কাছ থেকে ন্যায্যমূল্যে সরাসরি কৃষিপণ্য কেনাবেচা হয় সেখানে।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply