শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
অবশেষে গাজ়া-সংঘর্ষে পিছু হটলো ইজ়রায়েল

অবশেষে গাজ়া-সংঘর্ষে পিছু হটলো ইজ়রায়েল

অবশেষে গাজ়া-সংঘর্ষে পিছু হটলো ইজ়রায়েল
অবশেষে গাজ়া-সংঘর্ষে পিছু হটলো ইজ়রায়েল

আন্তর্জাতিক ডেস্ক: দু’সপ্তাহ ধরে গাজ়া ভূখণ্ডে চলা অশান্তির ইতি! ইজ়রায়েলের অন্তর্বর্তিকালীন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক বৈঠকে সংঘর্ষবিরতির সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আজ এমনই দাবি করেছে ইজ়রায়েলের সংবাদমাধ্যমগুলি। যদিও নেতানিয়াহু প্রশাসন আনুষ্ঠানিক ভাবে এ বিষয়ে কিছু জানায়নি। প্রতিক্রিয়া মেলেনি হামাসেরও।

ইজ়রায়েল মিডিয়ায় বলা হচ্ছে, প্যালেস্তাইনের সঙ্গে সংঘর্ষকে কেন্দ্র করে নেতানিয়াহু সরকারের উপরে আমেরিকার চাপ প্রবল ভাবে বাড়ছিল। তাই একতরফা ভাবেই গাজ়ায় সেনা অভিযান বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার ৩ ঘণ্টা পর থেকে অর্থাৎ বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ২টো থেকে যুদ্ধবিরতি কার্যকর হয়েছে বলে ইজ়রায়েল মিডিয়ার দাবি।

আমেরিকার একটি প্রথম সারির দৈনিক গত কালই ইঙ্গিত দিয়েছিল, শীঘ্রই শান্তি ফিরতে পারে উত্তপ্ত গাজ়ায়। সম্প্রতি গাজ়ায় অশান্তি থামানোর আবেদন জানান আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। গত কাল নেতানিয়াহুর সঙ্গে গাজ়ার পরিস্থিতি নিয়ে কথা বলেন তিনি। হোয়াইট হাউসের মুখপাত্র পরে জানান, যে কোনও উপায়ে গাজ়া ভূখণ্ডে হিংসা বন্ধ করাই আমেরিকার লক্ষ্য। গাজ়ায় ইজ়রায়েলি সেনা যে ভাবে আক্রমণ চালাচ্ছে, তা একান্তই নিজেদের প্রতিরক্ষার জন্য বলে বরাবর দাবি করে এসেছেন নেতানিয়াহু। কিন্তু ক্রমশ বাড়তে থাকা আন্তর্জাতিক চাপের কাছে আপাতত নতিস্বীকার করতে হচ্ছে ইজ়রায়েলকে।

পশ্চিম এশিয়ার বেশির ভাগ দেশও সংঘর্ষবিরতির পক্ষে সওয়াল করেছে। রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় আজ এ বিষয়ে আলোচনা করেছেন সদস্য দেশগুলির বিদেশমন্ত্রীরা। হামাসের সঙ্গে আলোচনা করে কোনও একটি চুক্তিতে পৌঁছতে পেরেছে মিশরের সরকার। সেই সূত্রেই আর দু’এক দিনের মধ্যে গাজ়া ভূখণ্ডে অশান্তি কমবে বলে আশা করা হচ্ছিল।

ইজ়রায়েলি আধিকারিকেরা মুখে আন্তর্জাতিক চাপের কথা মানতে নারাজ। তাদের দাবি, সীমান্তে হিংসা ছড়ানোয় সাফল্য পেয়েছে হামাস জঙ্গি গোষ্ঠী। তারা লক্ষ্যের খুব কাছে পৌঁছে গিয়েছে বলেও দাবি ইজ়রায়েলি সেনার। গাজ়ার পাশাপাশি উত্তেজনা ছড়িয়েছে ওয়েস্ট ব্যাঙ্কে। সেখানে এক প্যালেস্তাইনি মহিলাকে গুলি করে মেরেছে ইজ়রায়েলের সেনা। গাজ়ার উত্তেজনার প্রভাব পড়েছে ইজ়রায়েলের সঙ্গে লেবাননের সম্পর্কেও। গত কয়েক দিন ধরেই লেবাননের দিক থেকে ইজ়রায়েলে উড়ে আসছে রকেট। আজ ভোর থেকেই গাজ়া ভূখণ্ডে বোমা বর্ষণ শুরু করেছিল ইজ়রায়েলি সেনা। তাদের দাবি, এক হামাস কমান্ডারের বাড়িতে মজুত অস্ত্র ভান্ডার গুঁড়িয়ে দিয়েছে তাদের রকেট। পাল্টা রকেট হামলা আজ জারি রেখেছে হামাসও।

গাজ়ায় সংঘর্ষবিরতির পক্ষে আজ সওয়াল করতে দেখা গিয়েছে শি চিনফিং সরকারকে। হামাসের সঙ্গে পশ্চিম এশিয়ার দেশগুলির চুক্তি অযৌক্তিক নয় বলে আজ দাবি করেছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলও।

গাজ়ার অশান্তির আঁচ পৌঁছেছিল সুদূর আমেরিকাতেও। নিউ ইয়র্কের রাস্তায় প্রকাশ্যে মারপিটে জড়িয়ে পড়েন দু’দেশের ব‌ংশোদ্ভূতেরা। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিয়োয় দেখা গিয়েছে, ইজ়রায়েল আর প্যালেস্তাইনের সমর্থকদের মারামারি থামাতে বেগ পেতে হচ্ছে পুলিশকে।

একের পর এক হামলায় বিধ্বস্ত গাজ়ার ভেঙে পড়া স্বাস্থ্য পরিষেবা গড়ে তোলার জন্য অবিলম্বে ৭০ লক্ষ ডলারের আর্থিক সাহায্যের আর্জি জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply