শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
বদলি বাণিজ্যের অভিযোগ পশ্চিমাঞ্চল রেলওয়ে আরএনবি দফতরের বিরুদ্ধে

বদলি বাণিজ্যের অভিযোগ পশ্চিমাঞ্চল রেলওয়ে আরএনবি দফতরের বিরুদ্ধে

বদলি বাণিজ্যের অভিযোগ পশ্চিমাঞ্চল রেলওয়ে আরএনবি দফতরের বিরুদ্ধে
বদলি বাণিজ্যের অভিযোগ পশ্চিমাঞ্চল রেলওয়ে আরএনবি দফতরের বিরুদ্ধে

স্টাফ রিপোর্টার : রাজশাহী পশ্চিমাঞ্চল রেলওয়ে নিরাপত্তাবাহিনীর (আরএনবি) দফতরের বিরুদ্ধে বদলি বাণিজ্যর অভিযোগ উঠেছে।

এই দফতরের আওতায় কর্মরত সিপাহী পদে এই বদলি বাণিজ্য হয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত বদলি করা হয়েছে ২৫ জনকে। এই ২৫ জনকে তাদের আবেদনকৃত পছন্দের জায়গায় বদলি করা হয়েছে। এজন্য তাদের কাছ থেকে নেয়া হয়েছে বিপুল অংকের টাকা।

আর্থিক লেনদেনের মাধ্যমে তাদের পছন্দমত জায়গায় বদলি করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। শুধু এই ২৫ জনই নয়, তাদের মত আরো অনেককে বিভিন্ন সময়ে আর্থিক সুবিধা নিয়ে বদলি করা হয়েছে।

সংশ্লিষ্ট একটি সূত্র বলছে, এই ২৫ জনকে বদলির বিনিময়ে আদায় করা হয়েছে অন্তত ৬ লাখ ২৫ হাজার টাকা। এই বদলি বাণিজ্যের মূল নেতৃত্বে রয়েছেন পশ্চিমাঞ্চল রেলওয়ের আরএনবির চীফ কমান্ড্যান্ট আশাবুল ইসলাম। আর সহযোগী হিসেবে সমন্বয়কের দায়িত্ব পালন করেন তারই দফতরের গোপনীয় শাখার উচ্চমান সহকারী শরিফ উদ্দিন প্রামাণিক।

গত ১৩ মে সহকারী কমান্ড্যান্ট (সদর) মো. শাহ আলম মোল্লা স্বাক্ষরিত (পশ্চিম) একটি দপ্তরাদেশে ৫জন সিপাহীকে বদলি করা হয়েছে।
তবে ঘুরেফিরে রাজশাহীতে রয়েছেন তারা। শুধু পরিবর্তন করা হয়েছে শাখা স্থান নয়। সুত্রটি আরও বলছে, চাকুরির ৩ বছর মেয়াদ শেষ হলেই পশ্চিমাঞ্চলের যেকোনো স্থানে বদলি করা যেতে পারে প্রশাসনিক স্বার্থে। আর এ সুযোগকে কাজে লাগিয়ে টাকার বিনিময়ে তাদের ইচ্ছামত স্থানে বদলি করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে আরএনবি চীফ কমান্ড্যান্ট দপ্তরের বিরুদ্ধে।

যারা টাকা দিতে পারছেন না তাদের বদলি করা হচ্ছে এক স্থান থেকে অন্য স্থানে।বদলিকৃতরা হলেন, স্টাফ নং সি-৯৪৭ মো. সাব্বির হেসেনকে সৈয়দপুর (কারখানা) থেকে খুলনা (জি), সি-৮৯৭ রনি মৈত্রকে আরবিআর প্রসিকিউশন থেকে রাজশাহী (এবি), সি-৮৭৯ মো. নাসিম উদ্দিনকে আরবিআর প্রসিকিউশন থেকে রাজশাহী (এবি), সি ৮৮৭ মো. আব্দুল লতিফকে রাজশাহী (এবি) থেকে আরবিআর প্রসিকিউশন, সি ৮৮২ মো. র”হুল আমিনকে রাজশাহী এবি থেকে আরবিআর প্রসিকিউশনে বদলি করা হয়েছে।

এ বিষয়ে আরএনবি’র গোপনীয় শাখার উচ্চমান সহকারী শরিফ উদ্দিন প্রামাণিক কোনো মন্তব্য করতে চাননি। এক পর্যায় চীফ কমান্ড্যান্ট আশাবুল ইসলামের সাথে কথা বলতে বলেন।

এদিকে পশ্চিমাঞ্চল রেলওয়ের চীফ কমান্ড্যান্ট আশাবুল ইসলাম বলেন, ৩ বছর মেয়াদ শেষ হলেই প্রশাসনিক স্বার্থে বদলি করা হয়ে থাকে। তবে এ ক্ষেত্রে কোনো স্বজন প্রীতি বা অনিয়মের সুযোগ নাই। এছাড়া যাহা কিছু হয় জিএম স্যারের অনুমতিক্রমেই হয়।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply