শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
রাজশাহীতে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা আসবে আগস্টে

রাজশাহীতে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা আসবে আগস্টে

রাজশাহীতে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা আসবে আগস্টে
রাজশাহীতে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা আসবে আগস্টে

স্টাফ রিপোর্টার: অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে এবার আশার আলো দেখছেন- রাজশাহীর স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা। সব কিছু ঠিক থাকলে আগস্টেই আসবে অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা।

আর টিকা এলেই দ্বিতীয় ডোজ পাবেন আগের নিবন্ধনকারীরা। আশা করা হচ্ছে- এই সময়ের মধ্যেই চাহিদা অনুযায়ী অ্যাস্ট্রাজেনেকার টিকা পৌঁছে যাবে রাজশাহীতে। ফলে প্রতিক্ষার অবসান ঘটতে যাচ্ছে- অনিশ্চয়তা আর উদ্বেগ-উৎকণ্ঠায় থাকা অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের টিকা প্রত্যাশী অর্ধলক্ষাধিক মানুষের।

গেল বছর করোনার প্রথম ঢেউয়ের সময়ই দেশে ভারত থেকে সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা আসে। তবে ওই টিকা থেকে সবচেয়ে কম পেয়েছে রাজশাহী অঞ্চলের মানুষ।

কেউ কেউ দ্বিতীয় ডোজ নেওয়ার পর সংক্রমিত হলেও খুব বেশি অসুস্থ হয়ে পড়েননি। বাড়িতে আইসোলেশনে থেকেই তারা করোনামুক্ত হচ্ছেন। দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার পর রাজশাহী জেলায় শুধু একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে তার নামও সরকারি স্বাস্থ্য অধিদফতরে নেই।

রাজশাহীর সিভিল সার্জনের কার্যালয়ের হিসাবে, রাজশাহী জেলায় ভারতের সেরাম ইনিস্টিউট থেকে ১ লাখ ৮০ হাজার ডোজ টিকা পেয়েছিল। এরপর ১ লাখ ৩৩ হাজার ৭৭৪ জন টিকার প্রথম ডোজ নেন। নির্দিষ্ট সময় পর ৮১ হাজার ৬৪০ জন দ্বিতীয় ডোজও গ্রহণ করেন। কিন্তু মজুত শেষ হয়ে যাওয়ায় ৫২ হাজার ১৩৪ জন টিকার দ্বিতীয় ডোজ পাননি। এ অবস্থায় গত ১৯ মে প্রথম দফার গণটিকা কার্যক্রম বন্ধ হয়ে যায়। এখন মডার্না ও সিনোফার্মের টিকা দেওয়া হচ্ছে সিটি করপোরেশন ও উপজলা এলাকায়। তাই এখন সংশ্লিষ্টরা অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষায় রয়েছেন।

রাজশাহী সিভিল সার্জন ডা. কাইয়ুম তালুকদার জানান, বিশ্বজুড়ে টিকা সরবরাহের আন্তর্জাতিক প্ল্যাটফর্ম ‘কোভ্যাক্সের’ আওতায় জাপান থেকে ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার টিকা এসেছে।
অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের জন্য দেশে গত ২৪ জুলাই (শনিবার) এই টিকা এসেছে।

আর আগস্ট মাসে সরকার ৩০ লাখ আস্ট্রাজেনেকার টিকা আনাতে যাচ্ছে। আমরা বিষটি এরইমধ্যে জেনেছি। বর্তমানে যেই টিকাগুলো এসেছে তা শিগগিরই দেওয়া শুরু হবে। সব কিছু ঠিক থাকলে আগস্টেই অক্সফোর্ড-আস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকা আসবে এবং সবাইকে জানিয়ে দেওয়া হবে।

এর পরপরই ওই টিকা দেওয়া শুরু হবে। পাশাপাশি বর্তমানে চলমান মডার্না ও সিনোফার্মের টিকা দেওয়া কার্যক্রমও অব্যাহত থাকবে বলে জানান- সিভিল সার্জন।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply