শিরোনাম :
তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়
আফগানিস্তান একদা ছিল চেঙ্গিসের দখলে, আজ তাঁর মৃত্যুদিন

আফগানিস্তান একদা ছিল চেঙ্গিসের দখলে, আজ তাঁর মৃত্যুদিন

আফগানিস্তান একদা ছিল চেঙ্গিসের দখলে, আজ তাঁর মৃত্যুদিন
আফগানিস্তান একদা ছিল চেঙ্গিসের দখলে, আজ তাঁর মৃত্যুদিন

অনলাইন ডেস্ক: এখন আফগানিস্তানে তালিবান-রাজ চলছে। অথচ, একদিন এই আফগানিস্তান ছিল চেঙ্গিস খানের দখলে।

আজ, ১৮ অগস্ট চেঙ্গিসের মৃত্যুদিন। ১২২৭ সালের এই দিনেই তাঁর মৃত্যু হয়েছিল। মৃত্য়ুদিন আর আফগানিস্তানে তালিবান-যোগ– এই দুই সূত্রে চেঙ্গিস খানের কথা মনে পড়া স্বাভাবিক।

চেঙ্গিস ছিলেন প্রধান মঙ্গোল রাজনৈতিক ও সামরিক নেতা। ইতিহাসের নিরিখেও তিনি অন্যতম বিখ্যাত এক চরিত্র।

জন্মসূত্রে তাঁর নাম তেমুজিন। মঙ্গোল গোষ্ঠীগুলিকে একত্রিত করে মঙ্গোল সাম্রাজ্যের (১২০৬ – ১৩৬৮) গোড়াপত্তন করেন চেঙ্গিস। ইতিহাসে এটিই পৃথিবীর সর্ববৃহৎ সাম্রাজ্য ছিল বলে আজও মনে করা হয়।

মঙ্গোলিয়ার বোরজিগিন বংশে ১১৫০ থেকে ১১৬০ সালের মধ্যে কোনও এক সময়ে চেঙ্গিসের জন্ম। বাল্যকালেই ঘোড়ায় চড়া শেখেন। মাত্র ছ’বছর বয়সে শিকার অভিযানে যোগ দেন। ন’বছর বয়সে বাবাকে হারান। তাঁর বাবাকে বিষ প্রয়োগে হত্যা করা হয়েছিল। তাঁদের পরিবারকেও তখন ঘরছাড়া করা হয়েছিল। অন্যকে রক্ষা করার শিক্ষা ও বিদ্যা তখন থেকেই রপ্ত করতে হয় তাঁকে।

এক সাধারণ গোষ্ঠীপতি থেকে নেতৃত্বগুণে এক বিশাল সেনাবাহিনীর নেতা হয়েছিলেন চেঙ্গিস। তিনি পূর্ব ও মধ্য এশিয়ার অনেকগুলি যাযাবর জাতিগোষ্ঠীকে একত্রিত করেন।

বিশ্বের কিছু অঞ্চলে চেঙ্গিস অতি নিষ্ঠুর ও রক্তপিপাসু নেতা হিসেবেই চিহ্নিত। তবে এ-ও ঠিক, মঙ্গোলিয়ায় চেঙ্গিস এক বিশিষ্ট ব্যক্তি হিসেবেই সম্মানিত। তাঁকে মঙ্গোল জাতির জনক মনে করা হয়ে থাকে।

৪০- ৫০ বছর বয়স-পর্বে তিনি মঙ্গোল জাতির পত্তন ঘটানোর পরে বিশ্বজয়ে বেরোন। প্রথমেই জিন রাজবংশকে পরাজিত করেন। চিন থেকেই তিনি যুদ্ধবিদ্যা ও কূটনীতির মৌলিক কিছু শিক্ষা পেয়েছিলেন। এর পর তিনি ক্রমে ক্রমে দখল করেন পশ্চিম জিয়া, উত্তর চিনের জিন রাজবংশ, পারস্যের খোয়ারিজমীয় সম্রাজ্য এবং ইউরেশিয়ার কিছু অংশ।

মঙ্গোল সাম্রাজ্য অধিকৃত স্থানগুলি হল চিন, মঙ্গোলিয়া, রাশিয়া, আজারবাইজান, আর্মেনিয়া, জর্জিয়া, ইরাক, ইরান, তুরস্ক, কাজাখস্তান, কিরগিজিস্তান, উজবেকিস্তান, তাজিকিস্তান, আফগানিস্তান, তুর্কমেনিস্তান, দক্ষিণ কোরিয়া, উত্তর কোরিয়া এবং কুয়েত। চেঙ্গিস ১২২৭ সালে মারা যাওয়ার পর তাঁর পুত্র ও পৌত্রগণ প্রায় ১৫০ বছর ধরে মঙ্গোল সাম্রাজ্যে রাজত্ব করেছিল।

চেঙ্গিস ৬৫ বছর বয়সে মারা যান। তাঁর মৃত্যু নিয়ে যুগে যুগে বিজ্ঞানীরা নানা ব্যাখ্যা দিয়েছেন। কেউ বলেছেন, ঘোড়া থেকে পড়ে মারা গেছেন। কারও মতে, খোজাকরণের কারণে তিনি মারা যান। এ ছাড়া যুদ্ধরত অবস্থায় নিহত হন বলেও উল্লেখ করা হয়। কোনওটিই অবশ্য ঠিক বলে প্রমাণিত হয়নি। সম্প্রতি এক গবেষণায় জানা গেছে, চেঙ্গিসের মৃত্যুর কারণ ছিল সংক্রামক রোগ। তখন বুবেনিক প্লেগ রোগ মারাত্মক আকার ধারণ করেছিল। ৮-৯ দিন জ্বরে আক্রান্ত থেকে চেঙ্গিস মারা গিয়েছিলেন।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply