শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
রাবিতে ছাত্র-শিক্ষক নির্যাতন দিবস পালিত

রাবিতে ছাত্র-শিক্ষক নির্যাতন দিবস পালিত

রাবিতে ছাত্র-শিক্ষক নির্যাতন দিবস পালিত
রাবিতে ছাত্র-শিক্ষক নির্যাতন দিবস পালিত

রাবি প্রতিনিধি : ২০০৭ সালের আগস্টে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক নির্যাতনের স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘ছাত্র-শিক্ষক নির্যাতন দিবস’ পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন সিনেট ভবনে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার সভাপতিত্বে এই আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন রুটিন উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম, বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ।

রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালামের সঞ্চালনায় আলোচনা সভায় নিপীড়নের শিকার শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে অধ্যাপক মলয় ভৌমিক, অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, অধ্যাপক দুলাল চন্দ্র বিশ্বাস, সেলিম রেজা নিউটন ও আব্দুল্লাহ আল-মামুন (গণযোগাযোগ ও সাংবাদিকতা), ড. মো. সাখাওয়াত হোসেন (প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান), মো. সাদেকুল ইসলাম (উপ-প্রধান তথ্য অফিসার), মো. আতাউর রহমান (প্রকৌশল দপ্তর) বক্তব্য রাখেন।

তারা বলেন, সেই দিন মিছিল বের করার আগে আমরা বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছি। আমাদের মধ্যে এই আলোচনাও হয়েছিল জুরুরী অবস্থা অমান্য করে মিছির করলে চাকরি চলে যেতে পারে, জেল, ঝুলুম হতে পারে। তার পরেও আমরা মিছিল করেছি। এই যে আদর্শ, বিবেকে ও সাহসিকতা যে বিষয়টি সেটি সামনে এনে দিবসটি পালন করতে হবে। অন্যথায় প্রতিবছর এভাবে আলোচনা করা হলে এটি একটি মিথ হিসেবে পরিণত হবে।

আলোচনা সভা থেকে থেকে বক্তরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ২০০৭ সালে সেনা সমর্থিত সরকারের দ্বারা শিক্ষক-শিক্ষার্থীদের নিপীড়ন ওপর একটি ডকুমেন্টারি করার দাবি জানান। এর আগে আলোচনা সভার শুরু ২০০৭ সালের আগস্টের নিপীড়নের শিকার শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply