শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
রাজশাহীর ছাদ বাগানে এখন ড্রাগন ফল

রাজশাহীর ছাদ বাগানে এখন ড্রাগন ফল

রাজশাহীর ছাদ বাগানে এখন ড্রাগন ফল
রাজশাহীর ছাদ বাগানে এখন ড্রাগন ফল

স্টাফ রিপোর্টার : সাবেক জনতা ব্যাংকের কর্মকর্তা মোঃ আমিনুল হক শাহ মখদুম থানাধীন সালবাগান বাজারের পশ্চীম পাশে তার বাড়িতে তৈরি করেছেন ড্রাগন ফলের সুন্দর একটি ছাদ বাগান বিভিন্ন ধরনের ফল ফুলের গাছের পাশাপাশি বেশি অংশ দেখা যায় ড্রাগন ফলের গাছ।

গাছের বিভিন্ন স্থানে ধরে আছে অসংখ্য ড্রাগন ফল। তার সে ছাদ বাগানে ড্রাগন ফলের সাথে ভিয়েতনামী ডাব গাছ ম্যালটা লেবুর গাছ আরো অনেক ধরনের ফুল ফলের গাছ। আমিনুল হক বলেন চাকরি জীবন থেকে অবসর নেওয়ার পর তার সময় কাটানোর জন্য এ পদক্ষেপ নেন। অবসর সময়ের বেশি অংশ সময় কাটায় এ ছাদ বাগানে ।

তিনি আবহাওয়া ও জলবায়ু মাটি ওপর ভিত্তি করে বলেন, রাজশাহী ড্রাগন ফল চাষের জন্য একটি উপযোগী স্থান। অনেক বেকার যুবকের কর্ম সংস্থানের একটি ভালো সুযোগ তৈরি করতে পারে ড্রাগন ফল চাষ। অনেক সল্প মূলধন দিয়ে শুরু করে অধিক মুনাফা অর্জন করা সম্ভব বলে জানিয়েছেন। তিনি আরো বলেন ঢাকা সিটি কর্পোরেশনের ভেতরে যে বাসার ছাদে ছাদ বাগান আছে সেই বাসার হোল্ডিং ট্যাক্স ১০% ছাড় দেয়া হয়।

রাজশাহী সিটি কর্পোরেশন যদি এ ধরনের পদক্ষেপ নেয় তাহলে রাজশাহীতে ছাদ বাগানের সংখ্যা আরো বাড়বে। জননেতা নগরপিতা রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করছি যেন তিনি এই পদক্ষেপ গ্রহণ করে রাজশাহী বাসিকে তাদের বাসার ছাদে বাগান করার প্রেরণা দেয় এতে রাজশাহীর শস্য সবুজ প্রকৃতির সৌন্দর্য বৃদ্ধি পাবে এবং পরিবেশের আবহাওয়া ঠিক থাকবে।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply