শিরোনাম :
গোদাগাড়ীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান কর্তন রাজশাহীতে বালু মজুদ করতে ১০ একর জমির কাঁচা ধান সাবাড় বিশ্বের দীর্ঘতম গাড়িতে রয়েছে সুইমিং পুল, হেলিপ্যাডও ছুটির দিনে হেঁশেলে খুব বেশি সময় কাটাতে চান না? রবিবারে পেটপুজো হোক তেহারি দিয়েই দাম দিয়ে ছেঁড়া, রংচটা জিন্‌স কিনবেন কেন? উপায় জানা থাকলে নিজেই বানিয়ে ফেলতে পারেন উন্মুক্ত বক্ষখাঁজ, খোলামেলা পিঠ, ভূমির মতো ব্লাউজ় পরেই ভিড়ের মাঝে নজরে আসতে পারেন আপনিও স্পর্শকাতর ত্বকের জন্য বাড়িতেই স্ক্রাব তৈরি করে ফেলতে পারেন, কিন্তু কতটা চালের গুঁড়ো দেবেন? গরমে শরীর তো ঠান্ডা করবেই সঙ্গে ত্বকেরও যত্ন নেবে বেলের পানা, কী ভাবে বানাবেন? গাজ়া এবং ইরানে হামলা চালাতে ইজ়রায়েলকে ফের ৮ হাজার কোটি টাকার অস্ত্রসাহায্য আমেরিকার! ইজ়রায়েলকে জবাব দিতে সর্বোচ্চ নেতার ফতোয়ার কথাও ভুলতে চায় ইরান, এ বার কি পরমাণু যুদ্ধ?
১৮ বছর পর ভোট হবে রাজশাহীর বানেশ্বর ইউনিয়নে

১৮ বছর পর ভোট হবে রাজশাহীর বানেশ্বর ইউনিয়নে

১৮ বছর পর ভোট হবে রাজশাহীর বানেশ্বর ইউনিয়নে
১৮ বছর পর ভোট হবে রাজশাহীর বানেশ্বর ইউনিয়নে

পুঠিয়া প্রতিনিধি : দীর্ঘ ১৮ বছর পর ভোট হতে যাচ্ছে রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বর ইউনিয়নের। হাট এলাকাটি পৌরসভা নয়, ইউনিয়ন পরিষদই রাখার দাবিতে ইউপি নির্বাচন স্থগিতের মামলা দায়ের করা হয়। সেই জটিলতা কাটলো মামলা দায়েরের প্রায় ১৮ বছর পর। মামলাটি খারিজ হওয়ায় ভোট গ্রহণে এখন আর কোনো আইনি বাধা নেই। এদিকে দীর্ঘ প্রায় ১৮ বছর পর এই ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ খবর ছড়িয়ে পড়েছে উপজেলা জুড়ে। তবে বানেশ^রে ভোট গ্রহণ হবে পৌরসভার না ইউনিয়ন পরিষদের ? এই নিয়ে স্থানীয়দের মাঝে চলছে নানান গুঞ্জন।

বানেশ্বর ইউপি’র সাবেক চেয়ারম্যান ও রাজশাহী জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. আব্দুস সামাদ বলেন, বর্তমান চেয়ারম্যানের দায়েরকৃত ভোট গ্রহণ স্থগিত মামলাটি গত ৬ সেপ্টেম্বর-২১ তারিখে মহামান্য হাইকোর্ট বিভাগ খারিজ করে দেন। এরপর আবারও ওই চেয়ারম্যান ৭ই সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে আপিল করেন। গত ২৯ সেপ্টেম্বর আপিলের শুনানি হয়। শুনানি শেষে সুপ্রিম কোর্ট বর্তমান চেয়ারম্যানের দায়েরকৃত আপিলটি খারিজ করে দেওয়ায় এই ইউপি পরিষদের ভোট গ্রহণে আইনী আর কোনো বাধা নেই। তবে, যেহেতু মামলাটি ছিল পৌরসভা ঘোষণা বাতিলের, আর এখন সেই মামলা খারিজ হয়েছে। তাই নিয়ম অনুসারে এটা ইউনিয়নের পরিবর্তে পৌরসভা এলাকা হবে। তবে স্থানীয়দের দাবিতে প্রশাসনিক ভাবে বানেশ্বর এলাকাটি ইউনিয়ন পরিষদ রাখার পক্ষে কাজ করা হচ্ছে বলে জানান তিনি।

জানা যায়, সর্বশেষ ২০০৩ সালের ১০শে ফেব্রুয়ারী উপজেলার ৬টি ইউনিয়ন পরিষদেরই নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই সময় ৩ নং বানেশ্বর ইউপি’র স্থানীয় আ’লীগ সমর্থিত প্রার্থীকে পরাজিত করে বিএনপি সমর্থিত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা গাজী সুলতান নির্বাচিত হোন। নির্বাচনের পরে ২০০৩ সনের শেষের দিকে তৎকালীন বিএনপির সংসদ সদস্য অ্যাড. নাদিম মোস্তফা বানেশ্বর ইউপি এলাকাকে পৌরসভা হিসেবে ঘোষণা করেন। এর ক’দিন পরই পৌরসভা বাতিল চেয়ে ইউপি চেয়ারম্যান গাজি সুলতান মহামান্য হাইকোর্টে একটি রিট আবেদন করেন। সেই সাথে মামলার কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত ভোট গ্রহণ স্থগিতাদেশ চেয়ে মামলা দায়ের করেন। তখন থেকেই আইনী জটিলতার কারনে এই ইউনিয়ন পরিষদের নির্বাচন বন্ধ হয়ে যায়।

শহিদুল ইসলাম নামের একজন জানান, এলাকার মানুষ ১৮ বছর আগে এখানে ইউনিয়ন পরিষদের ভোট দিয়েছিল। এখন এই এলাকার ভোটার প্রায় আগের তুলনায় দ্বিগুণ হয়েছে। এই এলাকার অধিকাংশ লোকজন এই জনপ্রতিনিধিদের কাজ-কর্মে অতিষ্ঠ। জনপ্রতিনিধিরা মামলার অযুহাতে দীর্ঘদিন তাদের একক ক্ষমতা ধরে রেখেছেন। তারা জনসেবার চেয়ে নিজেদের সুবিধা নিয়ে বেশি ব্যস্ত থাকেন। প্রয়োজনীয় কাজ নিয়ে পরিষদে আসলে চেয়ারম্যান ও সাধারণ সদস্যদের পাওয়া যায় না।

বানেশ্বর ইউপি’র মেয়াদ উর্ত্তীণ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা গাজি সুলতান বলেন, মামলাটি খারিজ হওয়ার বিষয়টি শুনেছি। তবে এখানে পৌরসভা না ইউনিয়ন থাকবে সেটা এখনো ঠিক হয়নি। তিনি বলেন, আমি একজন মুক্তিযোদ্ধা। স্বাধীনতার পক্ষে বিশ্বাসী। বর্তমানে এই এলাকা পরিচালনা করার মত আমার চেয়ে দ্বায়িত্ববান আর কেউ নেই। যার কারণে আমার নিজের অর্থ খরচ করে মামলা চালিয়েছি। আর এলাকার জনগণের সেবা করে আসছি।

এ বিষয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তা জয়নুল আবেদীন বলেন, মামলা জটিলতার কারণে বানেশ্বর ইউনিয়নের ভোট গ্রহণ দীর্ঘদিন থেকে বন্ধ আছে। সেখানে নির্বাচন দিতে আমাদের পক্ষ থেকে কোনো বাধা নেই। তবে এখানে পৌরসভা বা ইউনিয়ন হবে সে বিষয়ে কোনো কাগজপত্র আসেনি। আর ভোট যেটায় হউক আমরা প্রস্তুত আছি। নির্দেশনা আসলে অবশ্যই সেখানে ভোট গ্রহণ করা হবে।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply