শিরোনাম :
তরমুজ শুধু খেলে হবে না, গরমে মাখতেও পারেন লজ্জা ঢাকতে শেষমেশ গদি জড়িয়ে ছুটলেন উরফি! ভিডিয়ো ফাঁস হতেই চার দিকে শুরু শোরগোল কাফতান পরা মানেই কি অন্তঃসত্ত্বা হওয়ার খবরে সিলমোহর? প্রশ্ন তুললেন পরিণীতি চোপড়া অনাবাসিক শিক্ষার্থীদের বঞ্চিত করে শ্রেণি বৈষম্য করেছে রাবি প্রশাসন! তানোর ইউএনও’র বিরুদ্ধে শিক্ষকের মামলা, তোলপাড় তরুণী সন্ধ্যা রানী হত্যাকান্ডের রহস্য উন্মোচন; সৎ ভাই ও তার বন্ধু গ্রেফতার রাজশাহী বিভাগীয় তায়কোয়ানদো এসোসিয়েশনের ইফতার ও দোয়া মাহফিল- ২০২৪ রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২১ মহানগরীর ছোটবনগ্রামে লোন দেওয়ার নামে প্রতারণা, প্রতারক তাওহীদ খান আটক নৌবাহিনীর প্রধানের সাথে রাসিক মেয়রের সাক্ষাৎ ও মতবিনিময়
পরিবহন ধর্মঘটের প্রভাব পড়েছে রাজশাহীর নিত্যপণ্যের বাজারে

পরিবহন ধর্মঘটের প্রভাব পড়েছে রাজশাহীর নিত্যপণ্যের বাজারে

পরিবহন ধর্মঘটের প্রভাব পড়েছে রাজশাহীর নিত্যপণ্যের বাজারে
পরিবহন ধর্মঘটের প্রভাব পড়েছে রাজশাহীর নিত্যপণ্যের বাজারে

অনলাইন ডেস্ক : জ্বালানি তেলের দাম বাড়ানোর জেরে ডাকা পরিবহন ধর্মঘটের প্রভাব পড়েছে রাজশাহীর নিত্যপণ্যের বাজারেও। বিশেষ করে সবজির দাম বেড়েছে। এমনিতেই গত কিছুদিন ধরে যখন সয়াবিন তেল, পামঅয়েল, চাল, আটা, ময়দা, চিনি, ডিমসহ প্রায় সব ধরনের নিত্যপণ্যের দাম বাড়তি তখন জ্বালানী তেলের দাম বৃদ্ধি ও এ কারণে ডাকা ধর্মঘটের কারণে পণ্যের দাম আরো বাড়লে বড় ধরনের ভোগান্তি পোহাতে হবে স্বল্প আয়ের মানুষদের।

সংশ্লিষ্টরা বলেছেন, জ্বালানী তেলের দাম বাড়ার কারণে কৃষিপণ্যের উৎপাদন ও পরিবহন ব্যয় বাড়বে। ফলে পণ্যের দাম বাড়বে।

গতকাল শুক্রবার রাজশাহীর খুচরা বাজারে সব ধরনের সবজির দামই বেড়েছে। এছাড়া আটা, ময়দা ও শুকনা মরিচের দামও বাড়তি। উল্লেখ্য, গত বুধবার প্রতি লিটার ডিজেল ও কেরোসিনে ১৫ টাকা বাড়ানো হয়েছে। আর গতকাল ফার্নেস অয়েলে বাড়ানো হয়েছে লিটার প্রতি ৩ টাকা। ডিজেল ও ফার্নেস অয়েলের দাম বাড়ায় বিদ্যুৎ উৎপাদনের ব্যয় বাড়বে। যার প্রভাব পড়বে পণ্যের উৎপাদন ব্যয়ের উপর।

সরকারের বিপনন সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) গতকাল তাদের দৈনন্দিন খুচরা বাজারদরের প্রতিবেদনে জানিয়েছে, নতুন করে বাজারে আটা, ময়দা ও শুকনা মরিচের দাম বেড়েছে। প্রতি কেজি প্যাকেট আটায় ৩ টাকা বেড়ে ৩৮ থেকে ৪০ টাকা ও প্যাকেট ময়দায় ২ টাকা বেড়ে ৪৮ থেকে ৫২ টাকায় বিক্রি হচ্ছে। আর আলুর কেজিতে বেড়েছে ২ টাকা। বিক্রি হচ্ছে ২২ থেকে ২৫ টাকা কেজি দরে। দেশী শুকনা মরিচের কেজিতে ২০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২৪০ টাকায়। সরকারের এ বিপনন সংস্থাটি সবজির দরের বাড়া-কমার তথ্য প্রতিবেদনে তুলে না ধরলেও খোঁজ নিয়ে দেখা যায়, গতকাল বাজারে প্রায় সব ধরনের সবজির দামই বেড়েছে। বিভিন্ন ধরনের সবজির মধ্যে শিম ১১০ থেকে ১৩০ টাকা, ঢেঁরস ৫০ থেকে ৬০ টাকা, টমেটো ১১০ থেকে ১২০ টাকা, গাজর ১০০ থেকে ১২০ টাকা, বরবটি ৫০ থেকে ৬০ টাকা, পটল ৪০ থেকে ৫০ টাকা, বেগুন ৪০ থেকে ৬০ টাকা, মূলা, চিচিঙ্গা, ঝিঙে ৪০ থেকে ৫০ টাকা ও করল্লা ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া ফুলকপি ও বাঁধাকপি প্রতিটি আকারভেদে ৩৫ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। যা একদিন আগেও সবজিভেদে কেজিতে ৫ থেকে ১০ টাকা কমে বিক্রি হয়েছে।

সবজির দাম চড়া প্রসঙ্গে নগরীর মাস্টার পাড়ার ব্যবসায়ী আব্দুর রহিম বলেন, মৌসুমের শুরুতে বাড়তি চাহিদার কারণে সবজির দাম একটু বেশীই থাকে। এছাড়া বন্যার কারণেও এবার সবজির দাম তুলনামূলক বেশী। তবে জ্বালানী তেলের দাম বাড়া ও পরিবহন ধর্মঘটের কারণে সবজির দামে প্রভাব পড়েছে জানিয়ে ব্যবসায়ী আকবর আলী বলেন, এই বাড়তি ভাড়াতো সবজির দামের সাথেই যুক্ত হবে। তাই শীতের ভরা মৌসুমে সবজির দাম কতটুকু কমবে বুঝতে পারছি না।

সবজির পাশাপাশি মাছের বাজারও চড়া। গতকাল বাজারে বিভিন্ন ধরনের মাছের মধ্যে চাষের বড় আকারের কাতল, রুই ২৫০ থেকে ৩৫০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

এছাড়া চাষের শিং ৩০০ থেকে ৪০০ টাকা, কৈ ১৪০ থেকে ১৮০ টাকা, তেলাপিয়া ১৪০ থেকে ১৭০ টাকা, পাঙ্গাস ১২০ থেকে ১৬০ টাকা, চিংড়ী ৫৫০ থেকে ৭৫০ টাকা, পাবদা ২৫০ থেকে ৩৫০ টাকা, টোনা ২২০ থেকে ২৫০ টাকা, কোরাল ৪৫০ থেকে ৬০০ টাকা ও এক থেকে দেড় কেজি ওজনের ইলিশ ১ হাজার থেকে ১ হাজার ২’শ টাকায় বিক্রি হচ্ছে। তবে ৫’শ থেকে ৬’শ গ্রাম ইলিশ ৬’শ থেকে ৭’শ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে।

তবে ভোক্তাদের জন্য সুখবর হলো, সপ্তাহ শেষে গতকাল ব্রয়লার মুরগীর দাম আরো কমেছে। কেজিতে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ১৫০ থেকে ১৬০ টাকায়। পাকিস্তানি কক বা সোনালি মুরগির বিক্রি হচ্ছে ২৭০ থেকে ৩০০ টাকা। আর লেয়ার মুরগীর কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২১০ টাকা। এছাড়া ডিমের দামও কিছুটা কমেছে। ফার্মের লাল ডিমের হালিতে ২ টাকা কমে বিক্রি হচ্ছে ৩৭ থেকে ৩৮ টাকায়।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply