শিরোনাম :
গোদাগাড়ীতে ১০লাখ টাকার হেরোইন-সহ ৩জন মাদক কারবারী গ্রেফতার নগরীর তালাইমারীতে গাঁজা কারকারী মল্লিক গ্রেফতার রাজশাহীতে প্রস্তাবিত বঙ্গবন্ধু রিভার সিটি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত রুয়েটকে স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে রুপান্তর করতে হলে সকল ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করা জরুরী চিপস্ খাওয়ানোর প্রলোভন দেখিয়ে ৬ বছরের নাবালিকাকে ধর্ষণ চেষ্টা: আসামি নাইম গ্রেফতার এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আরএমপি’র নোটিশ জারি তানোরে ক্লুলেস হত্যা মামলার পলাতক আসামি ইকবাল গ্রেফতার কৃষিতে বির্পযয়ের আশঙ্কা তানোরে চোরাপথে আশা মানহীন সারে বাজার সয়লাব বাঘায় বাবুল হত্যা মামলায় চেয়ারম্যানসহ ৭ জনকে রিমান্ড শেষে কারাগারে প্রেরণ সিংড়ায় ক্যান্সারে আক্রান্ত ২২ ব্যক্তির মাঝে চেক বিতরণ
রপ্তানির পোশাক চুরি করে আফ্রিকা-নেপালে পাচার

রপ্তানির পোশাক চুরি করে আফ্রিকা-নেপালে পাচার

রপ্তানির পোশাক চুরি করে আফ্রিকা-নেপালে পাচার
রপ্তানির পোশাক চুরি করে আফ্রিকা-নেপালে পাচার

অনলাইন ডেস্ক: বাংলাদেশের রপ্তানির সবচেয়ে বড় খাত তৈরি পোশাক শিল্প। এসব পোশাকের বড় একটি অংশ রপ্তানি হয় চট্টগ্রাম পোর্টের মাধ্যমে। কারখানাগুলো তাদের রপ্তানিযোগ্য পোশাক কার্টনে ভরে কাভার্ডভ্যানে করে পাঠায় পোর্টে। একটি চক্র এসব পোশাকের একটি অংশ কাভার্ডভ্যানের কার্টন থেকে কৌশলে চুরি করে। চুরি করা এসব পোশাক আবার আরেকটি চক্র বিক্রি করে আফ্রিকা-নেপালসহ দেশের বিভিন্ন মার্কেটে। চক্রটি কিছু অসাধু গাড়িচালক, বায়ার ও সিঅ্যান্ডএফ ব্যক্তির যোগসাজশে এসব করে আসছিল।

তৈরি পোশাক কারখানার রপ্তানির পোশাক চুরির ঘটনায় সম্প্রতি ডিএমপির উত্তরা পশ্চিম থানায় একটি মামলা হয়। পরে মামলাটির ছায়া তদন্ত শুরু করে ডিএমপির গোয়েন্দা (ডিবি) মতিঝিল বিভাগ। সেই মামলার পরিপ্রেক্ষিতে শনিবার (১৮ ডিসেম্বর) রাজধানীর বিভিন্ন এলাকা থেকে এ চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে ডিবি মতিঝিল।

রপ্তানির পোশাক চুরি করে আফ্রিকা-নেপালে পাচার সংবাদ সম্মেলনে ব্রিফ করছেন ডিবিপ্রধান অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার

গ্রেফতাররা হলেন- মো. সবুজ (৩০), মো. মোতাহার হোসেন (৩৮), মো. হানিফ (৩৭), মো. নজরুল ইসলাম (২০) ও মো. আবুল কাশেম (২১)।

রোববার (১৯ ডিসেম্বর) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা জানান ডিবি প্রধান অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার।

তিনি বলেন, সম্প্রতি তৈরি পোশাক রপ্তানির জন্য ঢাকা থেকে চট্টগ্রাম পাঠাচ্ছিল অ্যাপ্যারেলস লিমিটেড (এনভয় গ্রুপ) নামে একটি প্রতিষ্ঠান। তাদের ৫৩ হাজার পোশাক একটি কাভার্ডভ্যানে করে ঢাকা থেকে চট্টগ্রাম পাঠানো হয়। কিন্তু সেখানে চুরির ঘটনা ঘটে। কাভার্ডভ্যান থেকে ৬০ লাখ টাকার পোশাক চুরি হয়। এ ঘটনায় ডিএমপির উত্তরা পশ্চিম থানায় মামলা করা হয়। এই ঘটনায় ডিবির গোয়েন্দা মতিঝিল বিভাগ ছায়া তদন্ত শুরু করে। অনুসন্ধানে একটি সংঘবদ্ধ চক্রের সন্ধান পাওয়া যায়। যারা প্রতিদিন একাধিক রপ্তানিমুখী গার্মেন্টস পণ্যবাহী কাভার্ডভ্যান থেকে পথিমধ্যে গাড়িচালক ও গাড়ির মালিকের যোগসাজশে কৌশলে কার্টন থেকে পণ্য চুরি করে।

তিনি বলেন, রপ্তানিমুখী গার্মেন্টস পণ্য ঢাকা থেকে চট্টগ্রাম বন্দরে যাওয়ার পথে কৌশলে কাভার্ডভ্যানের কার্টন থেকে কিছু পণ্য চুরি করে পুনরায় কার্টনগুলো হুবহু আগের মতো করে রেখে গাড়ি ছেড়ে দেয়। পরবর্তীসময়ে চালক গাড়িটি নির্ধারিত স্থানে পৌঁছে দেয়। এরপর বিদেশি ক্রেতারা যখন পণ্য কম পান তখন তারা এজন্য দেশের উৎপাদিত গার্মেন্টসকে দায়ী করেন।

ডিবিপ্রধান আরও বলেন, বাংলাদেশের অর্থনীতিতে সবচেয়ে বড় অবদান রাখে পোশাকখাত। রপ্তানি আয়ের মূল খাত এই গার্মেন্টস ব্যবসার ওপর দেশের প্রায় দুই কোটি মানুষের জীবিকা নির্ভর করে। সম্প্রতি রপ্তানিমুখী গার্মেন্টসপণ্য চুরির ফলে দেশের ভাবমূর্তি নষ্টের পাশাপাশি বিদেশি ক্রেতা হারাতে হচ্ছে, যা এ খাতকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিচ্ছে।

গ্রেফতারদের সঙ্গে আর কেউ জড়িত আছে কি না বা তারা কতদিন ধরে কী পরিমাণ পোশাক চুরি করেছে— সে বিষয়ে আরও বেশি জানার জন্য তাদের রিমান্ডে নিতে আদালতে পাঠানো হবে। আদালত রিমান্ড মঞ্জুর করলে তাদের এ বিষয়ে আরও অধিকতর জিজ্ঞাসাবাদ করা হবে বলেও জানান ডিবিপ্রধান।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply