শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
রাজশাহীতে বছরের শুরুতে নতুন বই পাবে ৫ লাখের বেশি শিক্ষার্থী

রাজশাহীতে বছরের শুরুতে নতুন বই পাবে ৫ লাখের বেশি শিক্ষার্থী

রাজশাহীতে বছরের শুরুতে নতুন বই পাবে ৫ লাখের বেশি শিক্ষার্থী
রাজশাহীতে বছরের শুরুতে নতুন বই পাবে ৫ লাখের বেশি শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক: এবারও নতুন বছরের প্রথম দিন বই উৎসব হচ্ছে না। তবে রাজশাহীতে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের পাঁচ লাখ ২০ হাজার ৫১৮ জন শিক্ষার্থী পর্যায়ক্রমে নতুন বই পাবে।

দুই পর্যায়ের শিক্ষার্থীদের তালিকা অনুসারে মোট ৬১ লাখ ১৬ হাজার ২৬৮টি বই দেওয়া হবে। এরই মধ্যে প্রাথমিক পর্যায়ের ৮৫ শতাংশ ও মাধ্যমিক পর্যায়ের ৪৫ শতাংশ বই এসে পৌঁছেছে। বাকি বইগুলো দ্রুত চলে আসবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, বর্তমানে নতুন শিক্ষাবর্ষ সামনে রেখে চাহিদা অনুপাতে প্রতিদিন ঢাকা থেকে বই আসছে। তবে সপ্তাহের শুধু বৃহস্পতিবার মোট বইয়ের হিসেব করা হয়। এরই মধ্যে অর্ধেকের মতো বই চলে এসেছে। চলতি সপ্তাহে বই আসার পর আগামীকাল বৃহস্পতিবার হিসেব করলে সঠিক তথ্য পাওয়া যাবে, প্রকৃতপক্ষে কি পরিমাণ বই এ পর্যন্ত রাজশাহী এসেছে।

এ ব্যাপারে রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুস সালাম গণমাধ্যমকে জানান, রাজশাহী জেলায় প্রাক-প্রাথমিক পর্যায়ে ৪৭ হাজার ৯০৬ জন শিক্ষার্থীর জন্য বইয়ের তালিকা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এসব শিক্ষার্থীর জন্য বই আসবে ৪৮ হাজার ৪০৬টি। এছাড়া প্রাথমিক পর্যায়ে রয়েছে ২ লাখ ৮৬ হাজার ৬১২ শিক্ষার্থী। এসব শিক্ষার্থী পাবে ১৩ লাখ ৬৭ হাজার ৮৬২টি নতুন বই। অপরদিকে রাজশাহী জেলায় মাধ্যমিক পর্যায়ে ১ লাখ ৮৬ হাজার শিক্ষার্থী পাবে প্রায় ৪৭ লাখ নতুন বই। মাধ্যমিক পর্যায়ের বই তালিকায় রয়েছে সাধারণ, কারিগরি ও মাদ্রাসা বোর্ডের শিক্ষার্থীরা।

তিনি জানান, প্রাথমিকের প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ৮৫ শতাংশ অর্থাৎ ১১ লাখ বই চলে এসেছে। বাকি ১৫ শতাংশ বই কয়েক দিনের মধ্যেই আসবে।

রাজশাহী জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দিন গণমাধ্যমকে জানান, গত বৃহস্পতিবারের তথ্যানুযায়ী- মাধ্যমিকের ৪৫ শতাংশ নতুন বই এসেছে। প্রতিদিন বই আসছে। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) আবার নতুন বই প্রাপ্তির সংখ্যা হিসেব করে জানানো হবে।
এদিকে, শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, প্রাণঘাতি করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় এবারও বই উৎসব হচ্ছে না।

গত ২৩ ডিসেম্বর সকালে ২০২২ সালের পাঠ্য বই ছাপার অগ্রগতি দেখতে ঢাকার মাতুয়াইলে কয়েকটি প্রেস পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, এ বছরও বই উৎসব করার মতো পরিস্থিতি নেই। কাজেই ক্লাস ধরে ধরে শিক্ষার্থীদের এনে স্বাস্থ্যবিধি মেনে বই বিতরণ করা হবে।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply