শিরোনাম :
প্রেমিকার বাড়ির সামনে বিষপানে প্রেমিকের মৃত্যু; বেরিয়ে আসছে চাঞ্চল্যকর তথ্য ‘শাড়ি ক্যানসার’ কেন হয়? তার উপসর্গই বা কী? জানালেন চিকিৎসক ডায়াবেটিকেরাও ভাত খেতে পারেন, তবে মানতে হবে কিছু নিয়ম মল্লিকার সঙ্গে চুমু বিতর্ক, মুখ দেখাদেখি বন্ধ কুড়ি বছর, সাক্ষাৎ পেয়ে কী করলেন ইমরান? ক্যাটরিনার জন্যই সলমনের সঙ্গে সম্পর্কে দূরত্ব, ইদে স্বামীকে নিয়ে ভাইজানের বাড়িতে আলিয়া! রাজশাহী মহানগরীতে পুলিশের অভিযানে গ্রেফতার ২৬ ১৬ মাসের মেয়েকে বাড়িতে একা রেখে ছুটি কাটাতে যান মা, না খেয়ে, জল না পেয়ে মৃত্যু! সাজা যাবজ্জীবন রাজশাহীতে ট্রাকে টোল আদায়ের নামে চাঁদাবাজি, আটক ২ পুঠিয়ায় পুলিশের উপর হামলার অভিযোগে গ্রেফতার ৩ ঈদের সাথে যুক্ত হওয়া নববর্ষের উচ্ছ্বাসে বিনোদন স্পট পরিপূর্ণ
রাজশাহীতে ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার

রাজশাহীতে ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার

রাজশাহীতে ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার
রাজশাহীতে ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক সেমিনার

স্টাফ রিপোর্টার: রাজশাহীতে ‘নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

গতকাল মঙ্গলবার দুপুরে রাজশাহী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়। টিটিসির কোরিয়ান কনভেনশন সভাকক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়।
এতে প্রধান অতিথি ছিলেন রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক কল্যাণ চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লসমী চাকমা।

বক্তব্য রাখেন রাজশাহী মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ শফিকুল ইসলাম, যুব উন্নয়ন অধিদফতরের উপপরিচালক এটিএম গোলাম মাহবুব, জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল হান্নান, বগুড়া জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ের সহকারী পরিচালক আতিকুর রহমান। সভাপতিত্ব করেন রাজশাহী টিটিসির অধ্যক্ষ প্রকৌশলী এমএম ইমদাদুল হক।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক কল্যাণ চৌধুরী বলেন, প্রতিটি উপজেলায় উন্নত মানের কারিগরি প্রশিক্ষণ প্রদান, ভিসা ও পাসপোর্টের সহজ প্রক্রিয়াকরণ, প্রতিটি উপজেলা থেকে বছরে এক হাজার জনবল প্রেরণ, প্রবাসী কল্যাণ ব্যাংকে বিদেশ ফেরত ব্যক্তিদের পুনর্বাসন ও বিদেশে থাকা শ্রমিকদের জন্য সার্বিক সহযোগিতার ব্যবস্থা করেছে সরকার। কেউ বিদেশে গিয়ে উপার্জন করতে চাইলে তাকে অবশ্যই কারিগরি জ্ঞানে দক্ষ হতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

ইউএনও লসমী চাকমা বলেন, বর্তমান সরকার দালালদেরও রেজিস্ট্রেশনের আওতায় আনছে। এছাড়া জিটুজির মাধ্যমে গ্রিস, সিসিলি ও রোমে জনবল পাঠানোর কথা চলছে। আর কেউ দালালের খপ্পড়ে পড়ে অবৈধভাবে বিদেশ গিয়ে বিপদগামী না হওয়ার আহবান জানান তিনি।
সভাপতির বক্তব্যে রাজশাহী টিটিসির অধ্যক্ষ এমএম ইমদাদুল হক বলেন, জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয় নিরাপদ অভিবাসন নিয়ে কাজ করছে। তারা বলে থাকেনÑ ‘জেনে বুঝে বিদেশ যান’। কিন্তু আমরা অর্থাৎ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র বা টিটিসি কাজ করে দক্ষতা উন্নয়ন নিয়ে। আমাদের কথা হচ্ছেÑ ‘দক্ষ হয়ে বিদেশ যান’।

তিনি আরও বলেন, এই সেমিনারটি মূলত জনসচেতনতা তৈরির লক্ষ্যেই করা হয়েছে। কেউ যদি কর্মের জন্য বিদেশ যেতে চান তবে সে যেনো দালাল চক্রের খপ্পড়ে না পড়েন। দেশের কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণ করে তারা যেনো বিদেশে গিয়ে উপার্জন করতে পারেন সেই বিষয়টির ওপর ভিত্তি করেই মূলত প্রচার-প্রচারণামূলক এই আয়োজন।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply