শিরোনাম :
গোদাগাড়ীতে ১০লাখ টাকার হেরোইন-সহ ৩জন মাদক কারবারী গ্রেফতার নগরীর তালাইমারীতে গাঁজা কারকারী মল্লিক গ্রেফতার রাজশাহীতে প্রস্তাবিত বঙ্গবন্ধু রিভার সিটি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত রুয়েটকে স্মার্ট বিশ্ববিদ্যালয় হিসেবে রুপান্তর করতে হলে সকল ক্ষেত্রে সুশাসন প্রতিষ্ঠা করা জরুরী চিপস্ খাওয়ানোর প্রলোভন দেখিয়ে ৬ বছরের নাবালিকাকে ধর্ষণ চেষ্টা: আসামি নাইম গ্রেফতার এইচএসসি পরীক্ষা উপলক্ষ্যে আরএমপি’র নোটিশ জারি তানোরে ক্লুলেস হত্যা মামলার পলাতক আসামি ইকবাল গ্রেফতার কৃষিতে বির্পযয়ের আশঙ্কা তানোরে চোরাপথে আশা মানহীন সারে বাজার সয়লাব বাঘায় বাবুল হত্যা মামলায় চেয়ারম্যানসহ ৭ জনকে রিমান্ড শেষে কারাগারে প্রেরণ সিংড়ায় ক্যান্সারে আক্রান্ত ২২ ব্যক্তির মাঝে চেক বিতরণ
রাজশাহীতে ফিরে দেখা ২০২১; তালা দিয়ে শুরু, ছিনতাইয়ে শেষ

রাজশাহীতে ফিরে দেখা ২০২১; তালা দিয়ে শুরু, ছিনতাইয়ে শেষ

রাজশাহীতে ফিরে দেখা ২০২১; তালা দিয়ে শুরু, ছিনতাইয়ে শেষ
রাজশাহীতে ফিরে দেখা ২০২১; তালা দিয়ে শুরু, ছিনতাইয়ে শেষ

অনলাইন ডেস্ক: নিয়োগের দাবিতে উপাচার্য বাসভবনে ছাত্রলীগের তালা দেওয়ার মধ্য দিয়ে ২০২১ সাল শুরু হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি)। এরপর উপাচার্যের মেয়াদ শেষ হওয়ার আগের দিনে ১৩৮ জনের ‘অবৈধ নিয়োগ’র বিষয়টি উঠে আসে আলোচনায়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্যের নিয়োগ, কয়েকজন গুণী ব্যক্তির প্রয়াণ এবং শেষ সময়ে প্রক্টরের ‘উদ্ভট’ ১৭ নির্দেশনায় সরগরম ছিল উত্তরবঙ্গের এ বিদ্যাপীঠ।

১৩৮ জনকে ‘অবৈধভাবে’ নিয়োগ

বিদায়ের শেষ মুহূর্তে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আবদুস সোবহান বিভিন্ন হল-দপ্তরে ও একাডেমিক কার্যক্রমে ১৩৮ জন কর্মকর্তা-কর্মচারীকে নিয়োগ দেন। এ নিয়োগকে কেন্দ্র করে ৬ মে রাজশাহী মহানগর ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে বিশ্ববিদ্যালয়ে অবস্থানরত সাবেক ও বর্তমান কমিটির ছাত্রলীগের নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ করে। অবৈধ নিয়োগ তালিকায় ছিলেন ছাত্রলীগ, শিক্ষকের স্বজন ও সাংবাদিক।

উপাচার্য বাসভবনে ছাত্রলীগের তালা

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে উপাচার্যের বাসভবনে তালা ঝুলিয়ে অবস্থান করেন চাকরিপ্রত্যাশি ছাত্রলীগের নেতারা। শিক্ষা মন্ত্রণালয়ের নিয়োগ বন্ধ রাখার নির্দেশনা প্রত্যাহারের দাবিতে আন্দোলন করেন তারা।

পুলিশ পাহারায় ক্যাম্পাস ছাড়েন উপাচার্য সোবহান

মে মাসের ৬ তারিখে দ্বিতীয় দফার দায়িত্ব পালন শেষে বিদায় নেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সোবহান। দুর্নীতি কার্যক্রমে জড়িয়ে পড়ায় পুলিশের করা পাহারায় ক্যাম্পাস ছাড়তে বাধ্য হন তিনি। দায়িত্বে থাকাকালীন নিজের নামে মাদরাসার নামকরণ, মেয়ে ও জামাতা নিয়োগে নিয়োগের নীতিমালা শিথিল, ‘জয় হিন্দ’ স্লোগান দিয়ে সমালোচনার তুঙ্গে ছিলেন অধ্যাপক সোবহান।

নতুন উপাচার্যের দায়িত্বগ্রহণ

সমালোচনার মুখে উপাচার্য এম আব্দুস সোবহানের বিদায়ের পর নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পান পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু। গত ২৯ আগস্ট রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদের অনুমোদনক্রমে অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারকে রাজশাহী বিশ্ববিদ্যালয় আইন, ১৯৭৩ এর ১১ (২) ধারা অনুযায়ী উপাচার্য নিয়োগ দেওয়া হয়।

১৩৮ জনের নিয়োগ হাইকোর্টে স্থগিত

বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এম আব্দুস সোবহানের অবৈধভাবে দেওয়া ১৩৮ জনের নিয়োগ কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ২০১৭ সালের শিক্ষক নিয়োগ নীতিমালাও স্থগিত করেন আদালত।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের প্রয়াণ

১৫ নভেম্বর ৮৩ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। পরদিন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা শেষে লাইব্রেরি চত্বরে তাকে সমাহিত করা হয়।

ইউজিসির তালিকায় ৩৩ম রাবি

দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর সুশাসন, স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিতের ওপর ভিত্তি করে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) প্রতিবেদন প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। প্রতিবেদনে দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৩৩তম। এনিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন।

ভর্তি পরীক্ষা

করোনা মহামারির কারণে বারবার পিছিয়ে গত ৪ থেকে ৬ অক্টোবর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

৫৮৭ দিন পর শিক্ষার্থীদের ক্যাম্পাসে ফেরা

করোনা মহামারিতে দীর্ঘ ৫৮৭ দিন বন্ধের পর ১৭ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলো খুলে দেওয়া হয়। ২০ অক্টোবর থেকে সশরীরে ক্লাসে ফিরে যান শিক্ষার্থীরা।

শিক্ষক সমিতির নির্বাচন

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নির্বাচন হয়েছে ২৫ নভেম্বর। এতে সভাপতি পদে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. দুলাল চন্দ্র বিশ্বাস এবং সাধারণ সম্পাদক পদে রসায়ন বিভাগের অধ্যাপক ড. কুদরত-ই জাহান নির্বাচিত হয়েছেন।

রাবিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদ সৃষ্টি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো চালু হয় ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদ। বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক পদে প্রথম ব্যক্তি হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক সনৎ কুমার সাহা। আগামী দুই বছরের জন্য তাকে এ পদে নিয়োগ দেওয়া হয়েছে।

ক্লাস শুরু

বিজয়ের মাসেই নবীনদের বরণ করে নেয় রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন। গত ২১ ডিসেম্বর সকাল ১০ টায় সব বিভাগে অনুষ্ঠিত হয় ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথমবর্ষের অরিয়েন্টশন ক্লাস।

‘উদ্ভট’ নির্দেশনা দিয়ে আলোচনায় প্রক্টর

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য নিয়মশৃঙ্খলা সংক্রান্ত ১৭ উদ্ভট নির্দেশনা দিয়ে তুমুল সমালোচনার মুখে পড়েন প্রক্টর লিয়াকত আলী। এ নির্দেশনায় ক্ষোভ প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের প্রতিক্রিয়াশীল সংগঠনগুলো।

ছিনতাই দিয়ে বছর শেষ

বছরের শেষদিন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দিনদুপুরে ছিনতাইয়ের ঘটনা ঘটে। শুক্রবার (৩১ ডিসেম্বর) দুপুর ২টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে ইসলামের ইতিহাস বিভাগের এক ছাত্রী এ ঘটনার শিকার হন। বহিরাগতদের দ্বারা সংঘটিত এমন ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন সাধারণ শিক্ষার্থীরা।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply